Tuesday, July 2, 2024
spot_img
More

    নড়াইলে জনপ্রিয় হয়ে উঠছে বস্তা পদ্ধতিতে সবজি চাষ

    সিটিভি নিউজ।। সরকারি প্রণোদনা ও কৃষকদের উদ্বুদ্ধকরণের মধ্য দিয়ে নড়াইলে দিন দিন বস্তা পদ্ধতিতে সবজি চাষ জনপ্রিয় হয়ে উঠছে। জলাবদ্ধ ও পতিত জমিতে কম খরচে বেশি মুনাফা পাওয়ায় কৃষকরা ঝুঁকছেন বস্তা পদ্ধতিতে সবজি চাষে। আর এ পদ্ধতিতে অপার সম্ভাবনা দেখছেন কৃষি সংশ্লিষ্টরা। মঙ্গলবার (১১ জুন) বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায়, পৌরসভার ধোপাখোলা গ্রামে নড়াইল-ফুলতলা সড়কের পাশে বস্তা পদ্ধতিতে সবজি চাষের কাজে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। মাটিভরা বস্তায় সবজি গাছ লাগানো হয়েছে। সারি সারি বস্তা শোভা পাচ্ছে রাস্তার পাশে। আর তার উপরে মাচায় ঝুলছে করলা, লাউ, কুমড়া, চিচিঙ্গাসহ নানা প্রকার সবজি।

    ধোপাখোলা গ্রামের কৃষক স্বপন বিশ্বাস বলেন, এ পদ্ধতিতে সবজি চাষ করে আমি অনেক লাভবান হয়েছি। চাষ পদ্ধতি সম্পর্কে তিনি বলেন, ৩০ কেজি মাটির সাথে পরিমাণ মতো জৈব সার, খৈল ও রাসায়নিক সারের মিশ্রণ বস্তায় ভরে প্রায় তিন ফুট উঁচু করা হয়। কয়েক দিন পর তাতে লাউ, চিচিঙ্গা, উচ্ছে, করলা, ঝিঙেসহ বিভিন্ন প্রকার সবজির বীজ বপন অথবা চারা রোপণ করা হয়। বস্তা ও ডিপির ৪ থেকে ৬ ফুট উঁচুতে তৈরি করা হয় বাঁশের চালি বা মাচা।

    নড়াইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) কৃষিবিদ জাহিদুল ইসলাম বলেন, জলাবদ্ধ, অনাবাদি, চাষ অনুপযোগী পতিত জমিতে কম খরচে বেশি মুনাফা পাওয়ায় ধোপাখোলা গ্রামের কৃষকরা বস্তা পদ্ধতিতে সবজি চাষে ব্যাপক সফলতা পেয়েছে। ইতোমধ্যে কেউ কেউ বাণিজ্যিকভাবে এ পদ্ধতিতে সবজি চাষ শুরু করেছেন। এভাবে সবজি চাষে একদিকে যেমন ভালো ফলন হচ্ছে, অপরদিকে বাজারের চাহিদাও মিটছে। সরকারি প্রণোদনা ও কৃষকদের উদ্বুদ্ধকরণের মধ্য দিয়ে দিন দিন বস্তা পদ্ধতিতে সবজি চাষ জনপ্রিয় হয়ে উঠছে। সংবাদ প্রকাশঃ ১২-৬-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে লিংকে ছবিতে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments