Friday, July 5, 2024
spot_img
More

    দৈনিক মজুরিতে হাটে বেচাকেনা হয় শ্রমিক

    ছবি ক্যাপশানঃ কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কের কোম্পানীগঞ্জ অংশে শ্রমিক বেচাকেনার হাট। ‍
    সিটিভি নিউজ।। এম ফয়জুল ইসলাম, মুরাদনগর (কুমিল্লা)=========
    মানুষের ব্যবহার্য বিভিন্ন জিনিসপত্র ক্রয়ের ধারা অব্যাহত থাকলেও টাকার বিনিময়ে শ্রমিক কেনার বিষয়টি গ্রাম বাংলায় হরহামেশাই চোখে পড়ে। সাময়িক চুক্তি ভিত্তিক কাজের বিনিময়ে ক্রেতারা ক্রয় করেন শ্রমজীবী মানুষের ঘাম ঝাড়ানো শ্রম। গৃহস্থালির কাজ, মাটিকাটা কিংবা বিলের ফসল কেটে বাড়িতে নিয়ে যাওয়া প্রায় সব কাজেই পারদর্শী ওই শ্রমিকগুলো।

    দিনের নির্দিষ্ট একটা সময় কাজের চুক্তির ভিত্তিতে শ্রমিদের হাট থেকে ক্রয় করে নিয়ে যান ক্রেতারা। দিনব্যাপী কাজের বিনিময়ে পারিশ্রমিক দেন ৫শত থেকে হাজার টাকা পর্যন্ত। কুমিল্লার বৃহত্তর মুরাদনগর উপজেলার কোম্পানীগঞ্জ আঞ্চলিক মহাসড়কে শ্রমিকরা মাথায় গামছা পড়নে লুঙ্গি, হাতে কোদাল ও ওড়া নিয়ে নিজেদের তুলেছেন হাটে। প্রয়োজন অনুসারে মানুষজন এসে তাদের সাথে করছেন দরদাম। বনিবনায় মিলে গেলেই বিক্রি হয়ে যাচ্ছেন অর্থের বিনিময়ে শ্রমের আশায়। তাই জায়গাটি পরিণত হয়ে উঠেছে অস্থায়ী শ্রমিক বেচাকেনার হাটে।

    হাটে অবস্থান করা একজন দিনমজুরের সাথে কথা হলে তিনি বলেন, আমাদের নির্দিষ্ট কোনো চাকরি নেই। আমরা টাকার বিনিময়ে কাজ করে দিন আনি দিন খাই। আমাদের কষ্ট কেউ বোঝে না। সারাদিন গাঁধার মতো পরিশ্রম করে উপার্জিত টাকায় ঘরে চালডাল তুলি। হাটে বসলে প্রতিদিন রংবেরঙের মানুষ এসে তাদের বাড়িতে কাজ করতে নিয়ে যায়।

    ক্রেতাদের সাথে কথা হলে জানান, ঘরবাড়ির টুকিটাকি কাজ করার জন্য শ্রমিকের প্রয়োজন। সকালে এখানে আসলে সহজেই শ্রমিক পাওয়া যায়। শ্রমিকদের কাজের বিনিময়ে আমরা পারিশ্রমিক দেই। গ্রামেগঞ্জের বিলে ফলস লাগানো, গাছ কাটা, ধান মারাই সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে যখন শ্রমিক প্রয়োজন তখন আমরা এই হাটে আসি। সংবাদ প্রকাশঃ ০৭-৬-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে লিংকে ছবিতে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments