নারায়ণগঞ্জে বিভক্ত আওয়ামীলীগ, ঐক্যবদ্ধ বিএনপি

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ, এম আর কামাল, নারায়ণগঞ্জ থেকে জানান : টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় রয়েছে বাংলাদেশ আওয়ামীলীগ। সরকার ক্ষমতায় তারপরও নারায়ণগঞ্জে আওয়ামীলীগ নেতাদের মধ্যে প্রতিনিয়ত দ্বন্ধের মাত্রা বেড়েই চলেছে। যার ফলে কর্মীরা ঐক্যবদ্ধ থাকার চেষ্টা করলেও দলের নেতাদের অনুগামী হয়ে পড়ায় তারাও এখন বিভক্ত হয়ে পড়ছেন।
দলীয় কর্মসূচি পালন থেকে কমিটি গঠনেরও চলছে দ্বিধাদ্বন্ধ¦। নারায়ণগঞ্জ আওয়ামীলীগে একসময় ঐক্যের রাজনীতি চললেও বর্তমানে চলছে বিভক্তি ও কোন্দলের রাজনীতি।
এদিকে প্রায় এক যুগেরও বেশী সময় ধরে ক্ষমতায় বাইরে থাকা বিএনপির নেতাদের মধ্যে ঐক্যের সুর লক্ষ্যে করা যাচ্ছে। অতীতের সকল রাগ অভিমান ভুলে নারায়ণগঞ্জ বিএনপি নেতারা অবশেষে এক কাতারে সামিল হয়েছেন।
বিএনপির কেন্দ্রীয় কর্মসূচি গুলো জেলা ও মহানগর বিএনপির নেতারা নিজেদের মধ্যে কোন্দল ও বিভেদ ভুলে ঐক্যবদ্ধ হয়ে এক সাথে পালন করছে। আর বিগত সময়ে নারায়ণগঞ্জ বিএনপি কয়েকটি ভাগে বিভক্ত হলেও বর্তমান ঐক্যবদ্ধ এমনটাই জানাগেছে ।
আওয়ামীলীগ দলীয় সূত্রে জানা যায়, নারায়ণগঞ্জ আওয়ামীলীগের রাজনীতিতে প্রভাবশালী দুই পরিবারের উত্তরসূরীরাই বারবার নেতৃত্ব দিয়ে আসছে। নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীকে ঘিরেই চলছে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের কার্যক্রম।
পাশাপাশি তাঁদের নিজ নিজ বলয়ের নেতাকর্মীরা দখল করে আছে সংগঠনের গুরুত্বপূর্ণ পদ-পদবী। ক্ষমতাসীন দলটি পরিবার কেন্দ্রিক হয়ে পড়ায় এবং এমপি ও মেয়রের মধ্যে বিরোধ ঘিরে সংগঠনের নিবেদিত প্রাণ নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ-হতাশা বিরাজ করছে।
তবে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের রাজনীতিকে এ দুই পরিবারের বন্দিদশা থেকে মুক্ত করতে চায় পরিচ্ছন্ন ও ত্যাগী নেতাকর্মীরা। দুই পরিবারের কাঁদা ছোড়াছুড়িতে দল এবং কর্মীরা বারবার ক্ষতিগ্রস্ত হচ্ছে । তাদের নিজেদের মধ্যে কোন্দল ও বিভেদের কারনেই জেলা ও মহানগর আওয়ামীলীগের পাশাপাশি অঙ্গসংগঠনের কমিটি গঠন নিয়ে চলছে নানা জটিলতা।
সংসদ সদস্য শামীম ওসমান নিজেই এক বলয়। রয়েছে তার বিশাল কর্মী বাহিনী। তবে মেয়র আইভীর বলয়ে যোগ হয়েছে রূপগঞ্জের এমপি ও মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) ও আড়াইহাজারের প্রভাবশালী এমপি নজরুল ইসলাম বাবু। এছাড়াও আওয়ামীলীগের জাতীয় কমিটির সদস্য এড. আনিসুর রহমান দিপু এবং কেন্দ্রীয় শ্রমিক নেতা কাউছার আহমেদ পলাশও রয়েছে।
সামনে জেলা ও মহানগর আওয়ামীলীগের সম্মেলন। এই সম্মেলনকে ঘিরেও চলছে নানা জটিলতা। জেলা ও মহানগর আওয়ামীলীগের পাশাপাশি অঙ্গসংগঠনের কমিটি গুলোও বলয়ে আনতে চলছে লবিং ও গ্রুপিং। এর ফলে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের আবারও নতুন কোন্দল সৃষ্টির সম্ভাবনা রয়েছে।
অপরদিকে বিএনপি দলীয় সূত্রে জানা যায়, অন্তঃকোন্দল আর অসংখ্য ভাগে বিভক্ত হয়ে পড়া নারায়ণগঞ্জ বিএনপি অবশেষে ঐক্যবদ্ধ। জেলা কমিটি ভেঙ্গে দেয়ার পর নতুন আহবায়ক কমিটি গঠনের পর থেকে ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন না করায় তাদের মাঝে দ্বন্ধ¦-বিভেদ ও হতাশার সৃষ্টি হয়েছিল তা কেটে গেছে।
জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মাশুকুল ইসলাম রাজিব তার কর্মী বাহিনী নিয়ে প্রতিটি কর্মসূচিতে দেখা যাচ্ছে। দীর্ঘ প্রায় এক যুগ পর নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাবেক ভারপ্রাপ্ত আহ্বায়ক নাসির উদ্দিন ও বর্তমান সদস্য সচিব অধ্যাপক মামুন মাহমুদ থানা ও পৌরসভা বিএনপি’র ১০টি ইউনিটের আহ্বায়ক কমিটির অনুমোদন দেয়।
এই কমিটির মধ্যদিয়ে দীর্ঘদিনের নেতাকর্মীরা তাদের দলীয় পরিচয় পেয়েছে। মামলা হামলায় নির্যাতিত ত্যাগী নেতারা দলীয় পরিচয় পদপদবি পেয়ে প্রতিটি কর্মসূচিতে রাখছে গুরুত্বপূর্ণ ভূমিকা। বর্তমান সময়ে আগের চেয়েও এখন বেশি শক্তিশালী জেলা বিএনপি।
চলমান আন্দোলন ও আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নারায়ণগঞ্জের পাশাপাশি ঢাকার প্রতিটি কর্মসূচিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও রূপগঞ্জের সবার প্রিয় মোস্তাফিজুর রহমান দীপু এবং সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ।
এছাড়া মহানগর বিএনপির কমিটি গঠনের পর থেকেই নেতারা দুই ভাগে বিভক্ত হয়েছি সভাপতি এড. আবুল কালাম নেতৃত্বে থাকে একটি পক্ষ এবং এড. সাখাওয়াত হোসেন খান আলাদা বলয় গড়ে পৃথক পৃথক কর্মসূচী পালন করেন। কেন্দ্রের হাইকমান্ডের নির্দেশে অভিমান ভুলে এড. সাখাওয়াত হোসেন খান নিজ বলয়ের নেতাকর্মীদের নিয়ে ঐক্যবদ্ধ মহানগর বিএনপির ব্যানারে কর্মসূচি পালন করছে।
এড. সাখাওয়াত হোসেন খান নয়াপল্টনে বিএনপির সমাবেশেও মহানগর বিএনপি ও অঙ্গসংগঠনেরনেতাকর্মীদের নিয়ে যোগদান করেন। তারপর খালেদা জিয়ার জন্মবার্ষিকীর অনুষ্ঠানে এড. আবুল কালামের অফিসে এড. সাখাওয়াত হোসেন খান। অবশেষে মহানগর বিএনপিতেও ঐক্যের সুর।
বিএনপির চলমান আন্দোলনকে আরো বেগবান ও আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে জেলা ও মহানগর বিএনপি এক কাতারে। তাছাড়া দীর্ঘদিন যাবৎ মহানগর বিএনপির কমিটির কার্যক্রম আটকে আছে মামলার গেড়াকলে।
আর নারায়ণগঞ্জ জেলা বিএনপি বর্তমান আহ্বায়ক কমিটি ভেঙে নতুন কমিটির প্রক্রিয়া চলছে। আসছে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির নতুন কমিটি। কমিটির গঠনের আগেই নারায়ণগঞ্জ বিএনপি নেতারা ঐক্যবদ্ধ এমনটাই জানাগেছে।
রাজনৈতিক বিশ্লেষকদের মতে, প্রধান দুই রাজনৈতিক দলের নেতাকর্মীদের মধ্যে চলমান বিভেদের কারণে রাজনীতির সুতিকাগার এ নারায়ণগঞ্জের রাজনৈতিক অবস্থা অনেকটা সঙ্কটাপন্ন।
এক কথায় বলতে গেলে, গেলো বেশ কয়েক বছরের রাজনৈতিক অবস্থা বিশ্লেষণ করে কোন্দল ও বিভক্তই নারায়ণগঞ্জ আওয়ামীলীগ । আর বিভক্তি ও কোন্দল থেকে বের হয়ে ঐক্যবদ্ধ নারায়ণগঞ্জ বিএনপি।   সংবাদ প্রকাশঃ  ২০-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email