Wednesday, July 24, 2024
spot_img
More

    কুমিল্লা টিটিসিতে “নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন” শীর্ষক সেমিনার

    সিটিভি নিউজ।। নুরুল ইসলাম।। সংবাদদাতা জানান ====
    “থাকবো ভালো, রাখবো ভালো দেশ বৈধ পথে প্রবাসী আয়-গড়বো বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লা টিটিসিতে নিরাপদ অভিবাসন এবং দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার এর আয়োজন করা হয়।
    মঙ্গলবার (১১জুন) সকাল ১০ ঘটিকায় (টিটিসি সভা কক্ষে) প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র অধিনস্থ কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, কোটবাড়ি কুমিল্লার আয়োজনে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।
    কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র কুমিল্লা’র অধ্যক্ষ প্রকৌশলী কামরুজ্জামান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউট এর অধ্যক্ষ প্রকৌশলী মোঃ লুৎফর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস কুমিল্লা এর সহকারী পরিচালক রাহেনুর ইসলাম ও গভর্মেন্ট ল্যাবরেটরী হাইস্কুলের প্রধান শিক্ষক রোকসানা ফেরদৌস মজুমদার।
    জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে উক্ত অনুষ্ঠানে কুমিল্লা’র বিভিন্ন অঞ্চল’র মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মসজিদ, মাদ্রাসার শিক্ষক, জনপ্রতিনিধিসহ প্রতিটি সেক্টরের প্রায় পাঁচজন করে প্রতিনিধির অংশগ্রহনে প্রায় তিন ঘন্টাব্যাপী উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়।
    সেমিনারে নিরাপদ অভিবাসন দক্ষতা উন্নয়নে ভূমিকা নিয়ে প্রজেক্টের’র মাধ্যমে নানা কর্মকাণ্ড স্বচিত্র প্রতিবেদন তুলে ধরা হয়।
    টিটিসির ইনস্ট্রাক্টর ও গ্রাফিক ডিজাইন ডিপার্টমেন্ট ইনচার্জ মোঃ মাসুদ পারভেজ এর উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য উপস্থাপন করেন সিনিয়র ইনস্ট্রাক্টর ইআইএম কমল চন্দ্র দাস।
    এসময় টিটিসি কুমিল্লা কেন্দ্রের বিভিন্ন ট্রেডের শিক্ষক এবং উর্ধতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
    অনুষ্ঠানে বক্তাগন বলেন, বর্তমানে কুমিল্লা টিটিসিতে ১০টি ট্রেড রয়েছে। এসকল ট্রেডে প্রশিক্ষণ নিয়ে দেশের বেকার যুবক-যুবতীগন কর্ম প্রশিক্ষন নিয়ে দেশে ও বিদেশ গিয়ে তাদের দক্ষতার মাধ্যমে নিরাপদ জীবন গড়তে পারে। একটি মোমবাতির আলো দিয়ে লক্ষ লক্ষ মোমবাতির আলো যেমনিভাবে সম্ভব তেমনি ভাবে একজন দক্ষ প্রশিক্ষকের সহযোগিতা নিয়ে লক্ষ লক্ষ বেকারদের কর্মসংস্থান সৃষ্টি করা সহজ।
    তাই আমাদের দেশের প্রতিটি নাগরিকের এবিষয়ে আরো আন্তরিক ও সচেতন হয়ে কারিগরি প্রশিক্ষণ বিষয়ে এগিয়ে আসতে হবে, পাশাপাশি নিজেদের পরিবার, দেশ ও জাতি গঠনে-বৈধ পথে বিদেশ যান, বৈধ পথে রেমিট্যান্স পাঠানো সহ দেশ ও জাতির কল্যানে আগামীর উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মানে অগ্রণী ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি।
    সঠিক দক্ষতা এবং ভাষা না জেনে বিদেশ গমন
    করলে বিদেশগামীদের পদেপদে কষ্ট পেতে হয় বিধায় আমাদের প্রয়োজন কারিগরি প্রশিক্ষণ ও ভাষা শিখে বিদেশ গমন করা উচিৎ।
    জানা যায়, বর্তমানে কুমিল্লা টিটিসি কেন্দ্রে ৩ মাস ও ৬ মাসের কোর্সে গ্রাফিক ডিজাইন, অটোকেড, মেসন, হাউজ কিপিং, প্লাম্বিং, আইটি, ইলেক্ট্রিক সহ ১০টি ট্রেড রয়েছে। বর্তমানে কুমিল্লা কোটবাড়িতে টিটিসি ছাড়া চৌদ্দগ্রাম, নাঙ্গলকোট ও দাউদাকান্দিতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। পরিশেষে অনুষ্ঠানের সভাপতি কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র কুমিল্লা’র অধ্যক্ষ প্রকৌশলী কামরুজ্জামান এর সমাপনী বক্তব্যের মধ্যদিয়ে সেমিনারের কার্যক্রম সমাপ্ত হয়। সংবাদ প্রকাশঃ ১২-৬-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে লিংকে ছবিতে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments