Saturday, July 27, 2024
spot_img
More

    প্রকৃতির অর্জিত সম্পদগুলো ধ্বংস করছি কিন্তু সেই ধ্বংসযজ্ঞের শূন্যস্থান পুরন করছিনা

    সিটিভি নিউজ।। এবিএম আতিকুর রহমান বাশার, দেবীদ্বার (কুমিল্লা) প্রতিনিধি//
    প্রকৃতির অর্জিত সম্পদগুলো ধ্বংস করছি কিন্তু সেই ধ্বংসযজ্ঞের শূন্যস্থান পুরন করছিনা। ফলে বিশ^কে নতুন নতুন প্রাকৃতিক দূর্যোগ, মহামারী মোকাবেলা করতে হচ্ছে। বিশ্বকে সব রাষ্ট্রের মানুষের বসবাসের উপযোগী রাখতে পরিবেশ- জলবায়ু- জীববৈচিত্র সংরক্ষণ উন্নয়ন সংক্রান্ত নীতিমালা প্রতিপালনের পাশাপাশি আমাদের সচেতন হতে হবে।
    বুধবার (৫ জুন) বিকেলে উপজেলার রসুলপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে রসুলপুর ভ‚মিহীন সংগঠন, নিজেরা করি সংস্থা ও শিশু-কিশোরদের যৌথ উদ্যোগে আয়োজিত মানব বন্ধন, র‌্যালী ও আলোচনা সভার প্রধান আলোচক প্রবীন রাজনীতিক, লেখক, কবি আব্দুল হান্নান মূন্সী ওই বক্তব্য তুলে ধরেন।
    তিনি আরো বলেন, আমরাই আমাদের বিশ^ময় পরিবেশ বিপর্যয় ঘটাচ্ছি। জলবায়ুর পরিবর্তন, জীববৈচিত্রের বিলুপ্তির হার সীমা অতিক্রম করে ফেলেছে। আগামী প্রজন্ম তথা মানব সভ্যতা, জলবায়ু এবং জীববৈচিত্র আজ চরম হুমকীর মুখে। যার কারনে মানবসৃষ্ট প্রকৃতির বিপর্যয়ে প্রভাব ফেলছে প্রাকৃতিক দূর্যোগে। আমরা খাল- বিল- নদী- নালা ভরাট করে ইমারত তৈরী করছি। পাহার কেটে সমতল করছি, বৃক্ষ নিধনে প্রাকৃতিক ভাবে সৃষ্ট বন উজার করে স্বার্থের মহা উৎসব পালন করছি, ব্যবহার করছি দির্ঘমেয়াদী পরিবেশ বিপর্যয়ের উপকরণ প্লাষ্টিক সামগ্রী। খনিজ সম্পদগুলোর অপব্যবহার এবং প্রাত্যহীক ব্যবহারে কল- কারখানা, বিভিন্ন মরনাস্ত্রের বিষাক্ত কালো ধোঁয়ায় পৃথিবীর বায়ুমন্ডল অন্ধকার করছি।
    ‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে রসুলপুর ভ‚মিহীন সংগঠনের আঞ্চলিক সভাপতি ফজর আলী মেম্বারের সভাপতিত্বে এবং নিজেরা করি সংস্থার সংগঠক উজ্জল হোসেন এর সঞ্চালনায় অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন রসুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আব্দুল নাসের, বিশেষ অতিথি নিজের করি সংস্থা কুমিল্লা অঞ্চলের সমন্বয়ক আব্দুল জব্বার, প্রধান আলোচক প্রবীন রাজনীতিক, লেখক, কবি আব্দুল হান্নান মূন্সী, ভ‚মিহীন নেতা মালেকা বেগম, শিশু পড়সি দাস, কিশোরী রিঙ্কু দাস, সোহাগ প্রমূখ। রসুলপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে ভ‚মিহীন সংগঠন, নিজেরা করি সংস্থা ও শিশু-কিশোরদের যৌথ উদ্যোগে মানব বন্ধন, র‌্যালী ও আলোচনা সভার মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়। এর আগে রসুলপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীদের উদ্যোগে বিদ্যালয়ের মাঠ এবং রসুলপুর বাজারের বর্জ্য ও প্লাষ্টিক অপসারণ করে তা জ¦ালিয়ে দেওয়া হয়। সংবাদ প্রকাশঃ ০৫-৬-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে লিংকে ছবিতে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments