বুড়িচংয়ে  ধানে নেকব্লাস্ট বা হিট ইনজুরি  রোগের আক্রমণ, কৃষকরা দিশে হারা, মাঠে কাজ করছে কৃষি বিভাগ

সিটিভি নিউজ।।    সৌরভ মাহমুদ হারুন  সংবাদদাতা জানান ====কুমিল্লার বুড়িচং উপজেলার বিভিন্ন এলাকায় ধানের জমিতে নেক ব্লাস্ট বা হিট ইনজুরি রোগে আক্রমন করেছে। এতে কৃষকরা দিশে হারা হয়ে পড়েছে। এতে ধানের লক্ষমাত্রা ব্যহত হওয়ায় আশংকা রয়েছে। অপর দিকে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর কর্মীরা মাঠে কৃষকদের বিভিন্ন পরামর্শ এবং ঔষধ স্প্রে করে এ রোগ থেকে রক্ষা পেতে কাজ করে যাছেন।
সরেজমিনে গিয়ে বিভিন্ন স্থানে ঘুরে দেখা গেছে  উপজেলার মোকাম ইউনিয়ন এর মনিপুর ব্লক, আবিদপুর, মিথলমা, ভারি কোঠা, শিকারপুর বিভিন্ন এলাকায় কৃষকদের রোপন করা বোর ধানের জমিতে নেক ব্লাস্ট বা হিট ইনজুরি রোগে আক্রান্ত হওয়ায় কৃষকরা উদ্বিগ্ন হয়ে পড়েছে। মনিপুর এলাকার কৃষক আবু তাহের ভূইয়া ৩৬ শতক জমিতে ব্রি ধান ৪৮: চাষ করেন। গত এক সমাপ্ত হল তার জমিতে এ রোগে আক্রান্ত হলে তিনি ব্লক সুপার ভাইজার বা উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ জিয়া উদ্দিন তার পাশে দাড়িয়েছেন। জিয়া উদ্দিন তাকে এরোগ আক্রমণ করার সাথে ঔষধ স্প্রে করার পরামর্শ দেন।
অপর দিকে আবিদপুর ব্লকের উপসহকারী কৃষি কৃষি কর্মকর্তা মোঃ ওমর ফারুক জানান ৪১০ হেক্টর জমিতে ধান চাষ করা হয়েছে। এতে ২ হেক্টর জমিতে নেক ব্লাস্ট বা হিট ইনজুরি রোগে আক্রমন করে। আবিদপুর গ্রামের কৃষক আলী আশ্রাফ মাষ্টার ৩ কানি জমিতে ধান চাষ করেন। এতে খরচ হয়েছে কানি প্রতি ২০ হাজার টাকার উপরে। এক কানি জমিতে এ রোগে আক্রমন করে। তিনি ধান চাষ করতে গিয়ে যে টাকা খরচ করেছেন এতে তিনি ক্ষতি গ্রস্থ হওয়ায় সম্ভাবনা রয়েছে। তিনি স্থানীয় ব্লক সুপার ভাইজার বা উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ ওমর ফারুক এর  নিকট অভিযোগ নিয়ে যান। জমিতে  স্প্রে করার পরামর্শ দেন। সুপার ভাইজার গন জানান অধিক তাপ মাত্রার কারনে হিট শক হয়। হিট শক জনিত ইনজুরিতে ধানের ছড়া বা শীষ ছিটা হয়ে এ রোগের আক্রমণ ঘটায়।
স্থানীয় মোকাম ইউপির সদস্য মোঃ জাকির হোসেন বলেন হিট শজ বা নেক ব্লাস্ট রোগের আক্রমণ  ইদানীং দিন দিন  বৃদ্ধি পাচ্ছে। কৃষক গন হাজার হাজার টাকা খরচ করে ধান চাষ করেছে। এ সময় এ রোগের আক্রমণ হওয়ায় কৃষকের কপালে হাত। ধানের এ রোগের প্রাদুর্ভাব দেখা দেয়া আমি মাঠ কর্মীদের বিষয়টি জানিয়েছি ।

এ বিষয়ে বুড়িচং উপজেলা কৃষি কর্মকর্তা মোসাঃ আফরিনা আক্তার বলেন গত এক সপ্তাহ ধরে হিট ইনজুরি বা নেক ব্লাস্ট রোগের লক্ষ্মণ দেখা গেছে। এবার ৯ হাজার ২৫৫  হেক্টর জমিতে ধান চাষ করা হয়েছে। হিট ইনজুরি বা নেক ব্লাস্ট রোগের আক্রমণ করছে ৪০ হেক্টর জমিতে। অধিক তাপ মাত্রার কারনে এ রোগে লক্ষ্মণ দেখা যায়। আগামী এক সাপ্তাহ বৃষ্টি বিহীন থাকতে পারে। তাপমাত্রা ৩৫-৩৮ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে। এসময় কৃষক গন ছত্রাক নাশক টুপার স্প্রে  সকাল বা বিকালে ঠান্ডার সময় করতে হবে। অপর দিকে জমিতে ২-৩ ইঞ্জি পরিমান পানি রাখতে হবে। আগামী ৭-৮ দিন এ ধারা অব্যহৃত থাকতে পারে। কৃষি কর্মকর্তা মোসাঃ আফরিনা আক্তার আরও বলেন কৃষকদের সচেতনতা বাড়াতে বিভিন্ন  এলাকায় প্রচারণা পত্র বিতরণ করা হচ্ছে। তিনি আরও জানান উপজেলার ৯ ইউনিয়নের সকল ব্লকে আমাদের মাঠ কর্মীরা নিরলস ভাবে  কাজ করে যাচ্ছে কৃষক বাঁচাতে।

সংবাদ প্রকাশঃ ১৩০৪২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like>  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ