প্রচার-প্রচারণায় জমে ওঠেছে কুমিল্লা সিটি নির্বাচন : ভোটের  মাঠে চার মেয়র প্রার্থী

সিটিভি নিউজ।।       নেকবর হোসেন    কুমিল্লা প্রতিনিধি========
গণসংযোগ, স্লোগান ও প্রতিশ্রুতির ঝুড়ি নিয়ে জমে উঠেছে কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন। ভোট চেয়ে প্রার্থীরা ছুটে চলেছেন ভোটারদের দ্বারে দ্বারে। উঠোন বৈঠকে যোগ দিচ্ছেন বিভিন্ন পাড়া-মহল্লায়। প্রচার-প্রচারণায় প্রার্থীদের সঙ্গে ছুটে চলেছেন কর্মীরা। কেবলমাত্র মেয়র পদে উপনির্বাচন হওয়ায় ভোটারদের মাঝে দৃশ্যমান আগ্রহ দেখা না গেলেও এবারের ভোটের মাঠে চার মেয়র প্রার্থী। কেননা আওয়ামী লীগ ঘরণার দুই জন ও বিএনপি ঘরণার দুই প্রার্থী হওয়ায় ভোটের মাঠে দেখা দিয়েছে শক্ত লড়াইয়ের আভাস।
প্রতীক বরাদ্দের চতুর্থ  দিনে কুমিল্লা সিটি করপোরেশনের প্রতিটি এলাকায় জমে উঠেছে নির্বাচনী প্রচার-প্রচারণা। বইছে ভোট উৎসবের আমেজ। পোস্টারে-ব্যানারে ছেয়ে গেছে রাস্তাঘাট। দুই লক্ষাধিক ভোটারের মন জয় করতে সিটির এক প্রান্ত থেকে আরেক প্রান্তে প্রচারণা চালাচ্ছেন মেয়র প্রার্থীরা।
এদিকে ঘোড়া প্রতীকের প্রার্থী নিজাম উদ্দিন কায়সারের কথার লড়াইয়ে উত্তপ্ত হয়ে উঠেছে ভোটের মাঠ। সকাল ৯ টা থেকে কুমিল্লা সিটি কর্পোরেশনের ২৭ নম্বর ওয়ার্ডের চৌয়ারা ফুলতলা স্কুলের সামনে থেকে প্রচারণা শুরু করেন এই প্রার্থী। এরপর ক্রমান্বরে ২৭ নম্বর ওয়ার্ডের কমলপুর, ধনাইতরি, জামতলী, কালিরবাজার মোড়সহ আশপাশের সকল এলাকায়  প্রচারণার এক পর্যায়ে গণমাধ্যমকে স্বেচ্ছাসেবক দলের সাবেক কেন্দ্রীয় এই নেতা বলেন, বিএনপির তৃণমূল তাকে সমর্থন দিয়ে ইতোমধ্যে মাঠে আছে। এর মধ্যে দলের কেন্দ্রও নির্বাচন কমিশনের “টেস্টিং স্বরুপ” তাকে দাঁড় করিয়েছেন। নির্বাচন কমিশনের “পারফর্মেন্স” দেখার জন্যই এই প্রার্থী মাঠে আছেন। এবং সেটির পর্যবেক্ষণ করছে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের কেন্দ্রীয় কমিটি। যদি এই নির্বাচনের স্বচ্ছতা, নিরাপেক্ষতা ও লেভেল প্লেয়িং ফিল্ড থাকে তাহলে সামনের স্থানীয় সরকার নির্বাচনে ভিন্ন চিন্তা করতে পারে বিএনপি।
একইদিন প্রচারণার চতুর্থদিন  দিন সোমবার নগরীর টমচমব্রিজ বাজার,  ২০নং ওয়ার্ডের দিশাবন্দ, কাজীপাড়া ও নিউ মার্কেট এলাকায়  প্রচারণা করেছেন টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী সাবেক মেয়র মনিরুল হক সাক্কু। কেন্দ্রিয় বিএনপির সাবেক নির্বাহী সদস্য প্রচারণা শেষে সাংবাদিকদের বলেন,২০২২ সালের ৩০ জুন সিটি নির্বাচন হয়েছে। ইভিএম মেশিন কী করেছে আপনারা জানেন। কুমিল্লার জনগন দেখছে। এ কারণে ইভিএম বিশ্বাস করতে পারতেছি না। বিষয়টি আমি রিটানিং কর্মকর্তাকে রবিবার জানিয়েছি। তিনি আমাকে বলেছেন নির্বাচন কমিশার কুমিল্লা আসবেন। ডিসি সাহেবও থাকবে। প্রার্থীদের সাথে বসবে। সেখানে আমি গত নির্বাচনের অভিজ্ঞতার কথা বলবো। ইভিএম মেশিনের ফলাফল কেনো আড়াই থেকে তিন ঘণ্টা দেড়ি হলো। তাদের ভাবমূর্তি নিজেরা কেনো নষ্ট করলো?  মানুষ আমাকে বারবার প্রশ্ন করে, ভোটের মর্যাদা রাখতে পারবেন কিনা?  আমি বলি,  আপনারা ভোট কেন্দ্রে আসুন। যাকে ভালো লাগে তাকে ভোট দিন।
নিজের নেতাকর্মীদের হয়রানীর অভিযোগ তুলে সাক্কু বলেন, আমার পোষ্টার যারা লাগায় তাদের ব্যাপক মারধর করেছে। সে প্রতীকের নাম বলবো না। তাদের ভিডিও আমি নির্বাচন কমিশনে দিয়েছি।  সাধারণ ডায়েরি করেছি। ওসিকে জানিয়েছি।  তারা যদি বিচার না করে, আর সহ্য করা হবে না। আপনি আমার কর্মীদের মারবেন। আর আমি মেয়র হবো, এমন লোক আমি না।
নবীন ভোটারদের বিষয়ে বলেন, ১২ হাজার নতুন ভোটার। তারা অতীতে ভোট না দিলেও নির্বাচন দেখছে। ভালো মন্দ বুঝে। শহরকে শান্তিপূর্ণ রাখতে টেবিল ঘড়ি মার্কায় প্রথম ভোট দিবেন।
এদিকে সোমবার  মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক  আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী ও স্থানীয় এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারের কন্যা ডা. তাহসিন বাহার সূচনা দিনভর নগরীর বিভিন্ন এলাকায় গণসংযোগ ও লিফলেট বিতরণ করেন। এ সময় তিনি নগরীর সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত কুমিল্লা সিটি কর্পোরেশনের ৩নং ওয়ার্ডের কালিয়াজুড়ি ও ২নং ওয়ার্ড ছোটরাসহ  আশপাশের এলাকায় নেতাকর্মীদের নিয়ে গণসংযোগ করেন। জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে বাস প্রতীকের প্রার্থী তাহসিন বাহার সূচনা বলেন,  নির্বাচিত হলে কুমিল্লা সিটি করপোরেশন কে গণ মানুষের প্রতিষ্ঠানে পরিনত করব। বাংলাদেশ যেভাবে এগুচ্ছে স্মার্ট বাংলাদেশ পরিনত হচ্ছে, কুমিল্লা সিটি করপোরেশন সেভাবে এগুতে পারেনি বরং পিছিয়ে রয়েছে। নির্বাচিত হলে কোথায়ও দীর্ঘ মেয়াদি আবার কোথায়ও  স্বল্প মেয়াদি পরিকল্পনা গ্রহণ করে জনগণের প্রত্যাশা পূরণে কাজ করব। নগর কন্যা হয়ে নগরবাসীর পাশে থাকব। সবাইকে উন্নয়নের বাসে যাত্রী হতে আহবান জানিয়ে দোয়া চেয়েছেন তিনি।
অপরদিকে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা ও ভিক্টোরিয়া কলেজের সাবেক ভিপি হাতি প্রতীকের প্রার্থী নুর উর রহমান মাহমুদ তানিম নগরীর  সকালে  ফৌজদারি মোড়,  ছোটরা মফিজাবাদ, মগবাড়ী চৌমুহনী সহ ২নং ওয়ার্ডের বিভিন্ন জায়গায় হাতি মার্কার সমর্থনে গণসংযোগ শেষে সাংবাদিকদের বলেন,
নূর-উর রহমান মাহমুদ তানিম বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী এবং নির্বাচন কমিশনাররা চাচ্ছেন নির্বাচন যেন জমজমাট ও উৎসবমুখর হয়। অথচ আমাদের দূর্ভাগ্য, একটি অশুভ শক্তি যারা কুমিল্লার পরিবেশকে বিনষ্ট করেছে তারা ভয় ভীতি দেখিয়ে নির্বাচনমুখী জনগনকে নির্বাচন বিমুখ করার চেষ্টা করছে।”
আগামী দিনের সিটি কর্পোরেশন লুটপাটের কেন্দ্র বিন্দু থেকে বের হয়ে জনসাধারনের সেবামূলক প্রতিষ্ঠানে পরিনত হতে পারে সে রকম একজন জনপ্রতিনিধি নির্বাচনের জন্য ভোটারদের নিকট আহবান জানিয়েছেন হাতি প্রতীকের মার্কায় ভোট চাই।
প্রসঙ্গত, কুমিল্লা সিটির মেয়রপদে উপ নির্বাচনে আগামী ৯ মার্চ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইভিএমে ২৭টি ওয়ার্ডের ১০৫ কেন্দ্রে ভোট দেয়ার সুযোগ পাবেন ২ লাখ ২৯ হাজার ৯২০ জন ভোটার।সংবাদ প্রকাশঃ ২৬০২২০২৪ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like>  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ