দেশের প্রখ্যাত অর্থনীতিবিদ ড.আকবর আলি খান মারা গেছেন..

সিটিভি নিউজ।।       আকবর আলি খান বাংলাদেশের একজন বড় বুদ্ধিজীবী, অর্থনীতিবিদ ও গবেষক। তিনি তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ছিলেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে তৎকালীন সরকারের হবিগঞ্জ মহকুমার প্রশাসক ছিলেন কিন্তু যুদ্ধ শুরু হলে চাকরি ছেড়ে দিয়ে মুজিবনগর সরকারের হয়ে সক্রিয় কাজ শুরু করেন।
পাকিস্তানি বাহিনী যখন আক্রমণ শুরু করে তখন তিনি সরকারী পুলিশের অস্ত্র সাধারণ মানুষের মধ্যে বিতরণ করে দিয়ে মুক্তিযুদ্ধে অনুপ্রাণিত করেন। মুজিবনগর সরকার তখনো প্রতিষ্ঠিত হয় নি। তাই অনেক সরকারী কর্মকর্তা মুক্তিযোদ্ধাদের অস্ত্র দিতে অস্বীকৃতি জানান। এসময় মিস্টার খান নিজ হাতে আদেশ তৈরী করে মুক্তিযোদ্ধাদের অস্ত্র, খাদ্য ও অর্থ দেবার নির্দেশ দেন। তিনি ব্যাংক থেকে তিন কোটি টাকা উঠিয়ে ট্রাকে করে আগরতলায় স্বাধীন বাংলাদেশ সরকারের কাছে পৌছে দেন। এরপর বাংলাদেশ ত্যাগ করে ভারতে যান মুক্তিযুদ্ধে অংশ নেয়ার জন্য। সেখানে নব গঠিত স্বাধীন বাংলাদেশ সরকারের জন্য কাজ করেন।মুজিবনগর সরকারের তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে কর্মরত ছিলেন ১৬ ই ডিসেম্বর ১৯৭১ অর্থাৎ স্বাধীনতা পর্যন্ত।
স্বাধীন বাংলাদেশ পুননির্মানেও তিনি অনেক ভূমিকা রাখেন। অর্থনীতি, প্রশাসন ও বাংলাদেশের রাজনীতি সম্পর্কে তার জানাশোনা অনেক। এমনকী বাংলাদেশ ও এর ইতিহাস নিয়েও তা গবেষণামূলক কাজ রয়েছে। এর মধ্যে একটি বাংলাদেশের সত্তার অন্বেষা যার কথা আমাদের প্রভাব বিদ্বেষ লেখাটিতে উল্লেখ করেছিলাম।
এছাড়াও মিথ্যার দশ পা দেখা বইটিতে আজব ও জবর আজব অর্থনীতি বইয়ের বুলশিট জাতীয় মিথ্যা নিয়ে একটি অংশ লেখা আছে।
আকবর আলি খানের আরেকটি চমৎকার বই পরার্থপরতার অর্থনীতি। তিনি অর্থনীতি, রাজনীতি, প্রশাসন ইত্যাদির অনেক বিষয় খুব সহজ ও সুন্দর ভাবে লিখেছেন বইগুলিতে।

সংবাদ প্রকাশঃ  ০৯-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ