কমিউনিটি পুলিশিং সার্ভিস জোড়দার না থাকার কারণে—কুমিল্লায় আশংঙ্খাজনক হারে ছিনতাইর ঘটনা বাড়ছে:

সিটিভি নিউজ।।     শান্তনু হাসান খান(বিশেষ প্রতিনিধি) জানান ==
কুমিল্লা শহর ও শহরতলীতে আশংঙ্খাজনক হারে ছিনতাইর ঘটনা প্রতিদিন বাড়ছে। জনমনে এ নিয়ে উৎকন্ঠার শেষ নেই। তবে স্থানীয় পুলিশ প্রশাসনের তৎপরতায় অনেক সময় ছিনতাইর ঘটনা তাৎক্ষনিক ভাবে প্রতিরোধ করা সম্ভব হয়েছে। পুলিশি তৎপরতাও জোড়দার করা হয়েছে। ইদানিং শহরে গুরুত্বপূর্ণ পয়েন্ট ছাড়াও সাদা পোশাকে পুলিশি তৎপরতা বৃদ্ধি করা হয়েছে। এদিকে কুমিল্লা সিটি কর্পোরেশনের ২৬ টি ওয়ার্ডের বাহিরে শহরতলীতে এ ধরনের ছিনতাইর ঘটনা প্রতিদিন বাড়ছে। ছিনতাইকারীরা সংঘবদ্ধ হয়ে শহরে আগত মানুষকে টার্গেট করে। দিনের চাইতে সন্ধ্যার পরে শহরে ই.পি.জেড এলাকা, টমছমব্রীজ, শাকতলা, নোয়াগাঁও চৌমুহনী, জাঙ্গালীয়া বাসষ্ট্যান্ড, শাসনগাছা, চকবাজার বাসষ্ট্যান্ড, আদালতের মোড়, পুলিশ লাইনসহ নোয়াপাড়া , চাঙ্গিনী ও কোটবাড়ী এলাকায় ছিনতাইকারীরা খুবই তৎপর থাকতে দেখা যায়। উল্লেখিত এলাকায় কিছু না কিছু ঘটনা ঘটছেই। পুলিশি এ্যকশান হতে বিলম্ব হওয়ার কারণে ছিনতাইকারীরা পার পেয়ে যায়। জনবহুল এলাকাতেই অস্ত্রের ভয় দেখিয়ে মোবাইল ও টাকা পয়সা হাতিয়ে নিয়ে উধাও হয়ে যায় অল্প সময়ের মধ্যেই। এসব ঘটনা থানা কিংবা পুলিশ ফাঁড়িতে ভুক্তভোগিরা যোগাযোগ করলে তেমন কোন প্রতিকার পায় না বলে অভিমত প্রকাশ করেন। অনেক সময় ভুক্তভোগিরা পুলিশের কাছে যেতেও নারাজ।
এসব ঘটনা বিভিন্ন স্থানে সংঘবদ্ধ সি.এন.জি চালক ও অটো রিকশার চালকদের জোগসাজশ রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। দু’দিন আগে কোটবাড়ীর শালবন এলাকায় ছিনতাইর অভিযোগে ২ জনকে ধারালো অস্ত্রসহ পুলিশের হাতে তুলে দিয়েছে স্থানীয় জনগণ। তারা বলছেন, কমিউনিটি পুলিশিং সার্ভিস না থাকার কারণে অলিতে-গলিতে এবং গুরত্বপূর্ণ এলাকায় ছিনতাইকারীদের সুবিধা হয় অনেক গুন বেশী। ছিনতাইর ঘটনাকে কেন্দ্র করে বিভিন্ন সামাজিক মাধ্যমে খবরটি দ্রুত ছড়িয়ে গেলে পুলিশ তখন তৎপর হয় আরো একধাপ বেশী। কিন্তু ছিনতাইকারীকে অনেক ক্ষেত্রে আটক করা সম্ভব হয় না।
খোঁজ নিয়ে জানা গেছে, ছিনতাইর ঘটনায় পুলিশের কাছে অফিসিয়ালি অভিযোগ কিংবা মামলা করেনি অনেকেই। তবে ঘটনাটি জি.ডি পর্যন্ত সিমাবদ্ধ থাকে। ফেসবুকে স্ট্যাটাস দেখে পুলিশ ও স্থানীয় প্রশাসন একটু নড়েচড়ে বসেন। এদিকে কান্দিরপাড় থেকে পদুয়ার বাজার বিশ^রোড পর্যন্ত যাতায়াতকারী অনেক ভুক্তভোগীরা বলেন, সন্ধ্যার পরে সি.এন.জি ও অটো চালকেরা ছিনতাইর সাথে সম্পৃক্ত থাকে। এছাড়া টমছমব্রীজ ও শাকতলা এলাকায় বেশ কিছু টিনেজ বালকেরা এ ছিনতাইর সাথে জড়িত হয়ে পড়েছে। দিনের বেলা গলির মুখে মোবাইল ফোন নিয়ে সারাক্ষণ ভিডিও গেম আর মেসেঞ্জার নিয়ে ব্যস্ত থাকে। সন্ধ্যার পরে ওরা আগামী দিনের খরচ যোগানোর জন্য হঠাৎ করে রাস্তায় নেমে ছিনতাই করতে শুরু করে। তবে সবচেয়ে বেশী ই.পি.জেড কে কেন্দ্র করে প্রতিদিন কোননা কোন এলাকাতে ছিনতাইর ঘটনা ঘটছে। বিশেষ করে মহিলা পোষাক কর্মী এবং বাহির থেকে আসা কর্মীদের কে টার্গেট করা হয়। শহরে ইয়াছিন মার্কেটের কাছে ২ নং গেট ও হালুয়াপাড়া ১ নং গেটের আশে পাশে উৎ পেতে থাকে ওই সব ছিনতাইরীরা। আর পুলিশ ফাঁড়িটি দূরে থাকায় ছিনতাইকারীরা খুব সহজে পার পেয়ে যায়। এক্ষেত্রে ২১ নং ওয়ার্ড কাউন্সিলর কাজী মাহবুবুর রহমান বলেন, ছিনতাই রোধ করতে স্থানীয় পুলিশ ফাঁড়ির অফিসার ও সদস্যরা সার্বক্ষনিক তাঁদের দায়িত্ব পালন করছেন নিষ্ঠার সাথে। তারপরেও ২১ নং ওয়ার্ড থেকে ছিনতাই, চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকান্ড পুরোটাই নিয়ন্ত্রিত রয়েছে। কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে তাৎক্ষনিক ভাবে বিষয়টি সুরাহ করা হয়। এ ধারাবাহিকতা চলছে, আগামীতেও থাকবে। ২২ নং ওয়ার্ড কাউন্সিলর শাহ আলম মজুমদার বলেন, আমার এলাকাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। চলমান যাত্রীদেরকে টার্গেট করা হয় ছিনতাইর জন্য। তবে আমি আশাবাদী- কমিউনিটি পুলিশিং সার্ভিস আরো জোড়দার করা হলে ছিনতাইর ঘটনা অনেকটাই প্রতিরোধ করা সম্ভব।
সাধারণ মানুষরা বলছেন, পুলিশ যদি দ্রুত তৎপর না হয়, আর কমিউনিটি পুলিশিং সার্ভিসটি আরো জোরদার করা না হয়- তাহলে ছিনতাইর ঘটনা প্রতিদিন বাড়তেই থাকবে। কুমিল্লা কোতয়ালী থানার অফিসার ইনচার্জ আনোয়ারুল হক বলেন, টমছমব্রীজ পর্যন্ত কোতয়ালী থানার সীমানা। তারপরেও আমরা সদর দক্ষিণ থানার পুলিশের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকি এবং ভিক্টিমকে আমরা আইনি সহায়তা প্রদান করে যাচ্ছি।
এদিকে করোনা ভাইরাসের প্রভাবে এলাকার তরুণ ও বেকার টিনেজ যুবকরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গলির মাথায়, মহল্লার চায়ের দোকানে কিংবা অন্য কোথাও আড্ডা দিয়ে বিভিন্ন ভাবে ছিনতাইর ছক আঁকেন। পরে তারা আরো বেপরোয়া হয়ে উঠে। সব চাইতে ভয়াবহ অঞ্চল হলো, চাঁদপুর ব্রীজ, আলেখারচর আর টমছমব্রীজ এলাকা। এখানকার সাধারণ মানুষদের অভিমত-রাত দিন চব্বিশ ঘন্টায় কমিউনিটি পুলিশিং সার্ভিস আরো জোড়দার করা হলে কুমিল্লা শহরে ছিনতাই প্রতিরোধ করা অনেকটাই সম্ভব।

সংবাদ প্রকাশঃ  ৭২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ