সোনারগাঁয়ে এবার কপাল পুড়েছে জাপার এমপি খোকার

সিটিভি নিউজ, এম আর কামাল, নারায়ণগঞ্জ থেকে জানান : পরপর দুইবার মহাজোটের প্রার্থী হিসেবে নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনের সংসদ সদস্য হয়েছিলেন লিয়াকত হোসেন খোকা। এবারও আশায় ছিলেন আওয়ামী লীগের সাথে জাতীয় পার্টির আসন সমঝোতায় থাকবে তার নাম। প্রার্থী হওয়ার পর থেকে নেতাকর্মীদের আশ্বস্ত করেছিলেন শেষ পর্যন্ত এই আসন থেকে সরিয়ে দেয়া হবে নৌকা প্রার্থীকে। গত কয়েকদিন ঢাকায় দৌড়ঝাপও করেছিলেন। কিন্তু আওয়ামী লীগ জাতীয় পার্টির জন্য নৌকার প্রার্থী প্রত্যাহারের যেসব আসনের তালিকা প্রকাশ করেছে তাতে নেই নারায়ণগঞ্জ-৩ আসনটি। তাই সহজ সমীকরণে পরপর ২ বারের এমপি লিয়াকত হোসেন খোকা এবার বেকাদায় পরেছেন বলে জানিয়েছেন এ আসনের ভোটাররা।
যদিও আওয়ামী লীগের এই সিদ্ধান্তে ভোটাররা বলেছেন, এবার কপাল পুড়েছে খোকার। কেননা আসনটিতে এইবার আওয়ামী লীগের প্রার্থী আব্দুল্লাহ আল কায়সার হাসনাত আগেও একবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তাছাড়া পারিবারিক কারণেও রাজনৈতিক অঙ্গণে বেশ গ্রহণযোগ্যতা রয়েছে কায়সারের। অন্যদিকে পুরো নারায়ণগঞ্জের রাজনীতিতে গত কয়েক বছরে জাতীয় পার্টির অবস্থান ছিল একেবারে নড়বড়ে।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার নারায়ণগঞ্জ-৩ আসনে মোট ৮ জন প্রার্থী প্রতিদ্ব›দ্বীতা করবেন। তাঁরা হলেন, আব্দুল্লাহ আল কায়সার হাসনাত (আওয়ামী লীগ), লিয়াকত হোসেন খোকা এমপি (জাতীয় পার্টি), এবিএম ওয়ালিউর রহমান খান (বিএনএম), মো. আসলাম হোসাইন (বাংলাদেশ সুপ্রিম পার্টি), নারায়ণ দাস (বিকল্প ধারার বাংলাদেশ), মো, মজিবুর রহমান (বাংলাদেশ তরিকত ফেডারেশন), এএইচএম মাসুদ (স্বতন্ত্র), মুক্তিজোটের মো. আরিফ। তবে মূল প্রতিদ্ব›দ্বীতা হবে কায়সার হাসনাত ও লিয়াকত হোসেন খোকার মধ্যে।
স্থানীয় আওয়ামী লীগ নেতাদের অভিযোগ, ভোট ব্যাংক না থাকলেও দীর্ঘদিন ধরে জেলার এই আসনটি দখলে রেখেছেন মহাজোটের সঙ্গী জাতীয় পার্টি। নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে দুই বার জাতীয় পার্টিকে ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। দীর্ঘদিন ধরে এই আসনে নৌকার মাঝি না থাকায় সাংগঠনিক ভাবে দুর্বল হয়ে পড়েছে দল। জোট সঙ্গী জাতীয় পার্টির নেতাকর্মীদের হাতে বিভিন্নভাবে হয়রানি ও বঞ্চিত হয়েছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। তাই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টিকে কোন ছাড় না দিতে দাবিতে একাট্রা ছিল আওয়ামী লীগের নেতাকর্মীরা।
উল্লেখ্য গত ১৩ অক্টোবর সোনারগাঁয়ের কাঁচপুরে আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশে দলটির প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেছিলেন, জাতীয় পার্টির ভাইরা বড় বড় কথা বলেন। নির্বাচন করে দেখেন কয় সিট পান। আপনাদের পায়ের তলায় মাটি নেই। আসনটিতে জাতীয় পার্টির এমপি এখানে আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করে দিচ্ছে। এবার এ আসনে দাবি উঠেছে নৌকা দেওয়ার।
গত এক দশক ধরে সংসদীয় আসন নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) এ নেই নৌকার মাঝি। সর্বশেষ ২০০৯ সালে নৌকার মনোনয়নে এখানে সংসদ সদস্য হন কায়সার হাসনাত। ২০১৩ ও ২০১৮ সালের নির্বাচনে মহাজোটের সঙ্গী জাতীয় পার্টির নেতা লিয়াকত হোসেন খোকার দখলে চলে যায় মেঘনা নদীবেষ্টিত সোনারগাঁ উপজেলা। এখানে সাংগঠনিকভাবে আওয়ামী লীগের দুর্বলতা পাওয়া যায় হেফাজত নেতা মামুনুল হকের রয়েল রিসোর্ট কান্ডে। সেসময় আওয়ামী লীগের নেতাকর্মী ও তাদের ব্যবসা প্রতিষ্ঠানে হামলা করা হয়, ভাংচুর করা হয় আওয়ামী লীগের কার্যালয়ও। অভিযোগ উঠে জাতীয় পার্টির নেতাকর্মীরা এই হামলায় জড়িত ছিলেন। পরবর্তীতে মামলায় আসামি করা হয় জাতীয় পার্টির ইউপি চেয়ারম্যান ও নেতাকর্মীদের বিরুদ্ধে। তাছাড়া গত একদশকে কয়েক হাজার আওয়ামী লীগের নেতাকর্মী খোকার হাত ধরে জাতীয় পার্টিতে যোগ দেয়ার ঘটনাও ঘটেছে। যা ভালভাবে নেয়নি স্থানীয় আওয়ামী লীগ। তাই এবার লিয়াকত হোসেন খোকার বিরুদ্ধে একাট্টা সোনারগাঁও আওয়ামী লীগ।
এ আসনের আওয়ামী লীগের প্রার্থী ও এ আসনের সাবেক এমপি আব্দুল্লাহ আল কায়সার হাসনাত বলেন, বিগত দশ বছরে আমাদের দলের নেতাকর্মীরা অনেক নির্যাতন ও নিপীড়নের শিকার হয়েছে। আওয়ামী লীগ নেতা
আবুল কালাম এ প্রতিবেদককে বলেন, যে ব্যক্তি ভোটে ইউনিয়ন পরিষদের মেম্বার হতে পারবে না, তাকে এ আসনের এমপি হিসেবে চাপিয়ে দেয়া হয়েছিল।
ুএ ব্যাপারে এ আসনের জাপার এমপি লিয়াকত হোসেন খোকার বক্তব্যে জানার জন্য তার সাথে বার বার যোগাযোগ ও মোবাইলে (০১৯৩৩৩৯০০০০) ক্ষুদে বার্তা দিয়েও তাকে পাওয়া যায়নি। এ ছাড়া তার বিরুদ্ধে অভিযোগও রয়েছে সাংবাদিকসহ কেউ ফোন করলে তিনি ফোন ধরেন না।

সংবাদ প্রকাশঃ ১৯১২২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like>  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ