মৌলভীবাজার পৌরসভার উন্নয়নে ১৫৪ কোটি টাকার বাজেট ঘোষণা করলেন মেয়র ফজলুর রহমান 

সিটিভি নিউজ।।     মোঃ মোয়াজ্জেম হোসেন চৌধুরী, মৌলভীবাজারঃ বৈশ্বিক মহামারী ও লকডাউন পরিস্থিতির মধ্য দিয়েই দেড়শ কোটি টাকার বাজেট ঘোষণা করেছেন মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান। করোনা পরিস্থিতির কারণে এ বছর শুধুমাত্র গণমাধ্যমকর্মীদের সামনে বাজেট উপস্থাপন করা হয়।
বৃহস্পতিবার (২৯ জুলাই) মৌলভীবাজার পৌরসভা হলরুমে বেলা সাড়ে ১১টার দিকে ২০২১–২২ অর্থবছরের বাজেট ঘোষণা করেন মেয়র। এতে ১৫৪ কোটি ৫৭ লাখ ৫৮ হাজার ৭৭ টাকা ৬৩ পয়সার বাজেট প্রস্তাব করা হয়। গত বছর অর্থাৎ ২০১৯-২০ অর্থবছরের বাজেট ছিল ৯৭ কোটি ১৬ লাখ ৩৩ হাজার ৬৮০ টাকা। এবছর সেটা প্রায় ৫৭ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে। নতুন বাজেটে নাগরিকদের ওপর আরোপ করা হয়নি নতুন কর।
এই অর্থবছরে শহরের গুরুত্বপূর্ণ সড়ক ও ড্রেন  মেরামত এবং সৌন্দর্য্য বৃদ্ধিকরণে গুরুত্ব দেওয়া হবে বলে জানান মেয়র। তৈরি করা হবে ফুলেল শহর।
উল্লেখযোগ্য উন্নয়ন কাজের মধ্যে ডাম্পিং স্টেশন নির্মাণে ব্যয় হবে ১০ কোটি টাকা। শহরের বাসাবাড়ি ও হোটেল-রেস্টুরেন্টের ময়লা সংগ্রহ করে তা ফেলার জন্য জগন্নাথপুর এলাকায় নির্মাণ করা হচ্ছে আধুনিক ডাম্পিং স্টেশন। শান্তিবাগ এলাকায় মনুনদের পারে সৌন্দর্য্য বর্ধনকরণ ও ওয়াকওয়ে নির্মাণে ব্যয় হবে ১১ কোটি টাকা, কোদালিছড়া সংস্কারে ২৩ কোটি টাকা এবং ২০টি গুরুত্বপূর্ণ সড়ক ও ড্রেন নির্মাণে ব্যয় হবে ১১ কোটি টাকা।
এছাড়াও বেরি লেক সংস্কার ও সৌন্দর্য্যবৃদ্ধিকরণ চেষ্টা করা হচ্ছে বলে জানান মেয়র ফজলুর রহমান।
বাজেট বক্তব্যে মেয়র বলেন, ১০ কোটি ৮৫ লাখ টাকা ঋণের বোঝা মাথায় নিয়ে দায়িত্ব গ্রহণ করেছিলাম। পৌরসভার আয় দিয়ে সেই ঋণের ৬০ শতাংশ পরিশোধ করা হয়েছে।পর্যায়ক্রমে বাকিটুকুও পরিশোধ করা হবে।
এছাড়া ডেঙ্গু ও মশা নিধন কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান মেয়র। প্রতিদিন যেন পৌর শহরের এক হাজার মানুষ টিকা নিতে পারেন সে উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য সিভিল সার্জন ও মৌলভীবাজার-২৫০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়কের সাথে আলোচনা হয়েছে। পৌরসভায় খোলা হয়েছে ভ্যাকসিনেশন রেজিস্ট্রেশন বুথ।

বাজেট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পৌরসভার কাউন্সিলর জালাল আহমদ, ফয়ছল আহমদ, নাহিদ হোসেন, আসাদ হোসেন মক্কু,  সৈয়দ সেলিম হক, অ্যাডভোকেট পার্থ সারথী পাল, সালেহ আহমদ পাপ্পু, আনিসুজ্জামান বায়েছ, নারী কাউন্সিলর নাজমা বেগম, জাহানারা বেগম, জিম্মি আক্তার, সহকারি প্রকৌশলী সৈয়দ নকীবুর রহমান, উপ-সহকারি প্রকৌশলী আব্দুল মালিক, উপ-সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) রণধীর রায় কানু, উপসহকারী প্রকৌশলী আব্দুল মুমিন (সিভিল), উপসহকারী প্রকৌশলী (যান্ত্রিক) আমিনুল ইসলাম, হিসাব রক্ষক উজ্জ্বল চন্দ্র দেব, সহকারী হিসাব রক্ষক শর্মিলা দেবসহ পৌর কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এছাড়াও জেলার ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বাজেট ঘোষণা বিলম্বের কারণ হিসেবে মেয়র বলেন, করোনার প্রার্দুভাবে বাজেট ঘোষণা করতে বিলম্ব হয়েছে। এজন্য তিনি দুঃখ প্রকাশ করেন। এ কারণে চলমান বাজেট সীমিত করা হয়েছে বলেও তিনি জানান।
মেয়র আরও বলেন, পৌর নাগরিকদের সার্বিক সুযোগ-সুবিধা, মানসম্পন্ন সেবা দেয়ার দিকে লক্ষ্য রেখেই এ বাজেট প্রণয়ন করা হয়েছে।
তিনি বলেন, মৌলভীবাজার শহরের সৌন্দর্যবর্ধনের জন্য বেশ কিছু উন্নয়ন প্রকল্প কাজ চলমান রয়েছে, আরও কিছু প্রকল্প গ্রহণ করা হয়েছে।সংবাদ প্রকাশঃ  ২৯২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন= 
(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ