জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন বিনির্মাণে কাজ করছে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বার্ড

সিটিভি নিউজ।।     দেলোয়ার হোসেন জাকির সংবাদদাতা জানান == কুমিল্লা পল্লী উন্নয়ন একাডেমী ( বার্ড) এ মুজিব শতবর্ষ উপলক্ষে লালমাই-ময়নামতি প্রকল্পের উদ্যোগে “দারিদ্র্য হ্রাসকরণে বঙ্গবন্ধুর ভাবনা : বর্তমান চিত্র ও সাফল্যগাঁথা” শীর্ষক দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
প্রকল্পের সুফলভোগীদের মাঝে সুদমুক্ত ঋণ বিতরণ করা হয়েছে। সেমিনারে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা – ৬ আসনের সদস্য বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম. বাহাউদ্দিন বাহার। সেমিনারে সভাপতিত্ব করেন কুমিল্লা আদর্শ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মো: আমিনুল ইসলাম টুটুল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্ডের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মো: শাহজাহান।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা নামের যে রাষ্ট্রচিন্তা করতেন তার কেন্দ্রে ছিল সাধারণ মানুষ ও তাদের কল্যাণ। তিনি নিজস্ব ঘরানার কল্যাণকামী রাষ্ট্রের চিন্তা করতেন। তাঁর উন্নয়ন দর্শনের স্পষ্ট প্রতিফলন সোনার বাংলার স্বপ্ন দু:খী মানুষের মুখে হাসি ফোটানোর স্বপ্ন, শোষণ-বঞ্চনা-দুর্দশামুক্ত বাংলাদেশের স্বপ্ন। তিনি আরো বলেন, জাতির পিতার আজন্ম লালিত স্বপ্ন গ্রামীণ মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে বাংলাদেশ পল¬ী উন্নয়ন একাডেমি (বার্ড)। বিশেষ অতিথি তাঁর বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বাংলাদেশ পল¬ী উন্নয়ন একাডেমি (বার্ড) বাংলাদেশের গ্রামীণ জনগোষ্ঠীর দারিদ্র্য হ্রাসকরণ ও আর্থ-সামাজিক উন্নয়নে বিগত ছয় দশক ধরে প্রায়োগিক গবেষণার মাধ্যমে গ্রাম উন্নয়নের টেকসই মডেল উদ্ভাবন ও সম্প্রসারণ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় গত ২০১৬ সাল হতে বার্ড “সমন্বিত কৃষি কর্মকাণ্ডের মাধ্যমে কুমিল¬ার লালমাই ময়নামতি পাহাড়ি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন” শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করে আসছে। লালমাই ময়নামতি প্রকল্পের আওতায় এ পর্যন্ত ২৯৭টি গ্রাম উন্নয়ন সংগঠন সৃজন করা হয়েছে। যার সদস্য সংখ্যা ১৩,৬০৩ জন। প্রকল্পের পুঞ্জিভূত পুঁজির পরিমান ৪,৩৫,৮৩,৩৬২ টাকা। এ প্রকল্পের আওতায় এ পর্যন্ত ৩,০৬৯ জনকে ৪,৮৭,৪৪,০০০ টাকা সাধারণ ঋণ এবং ২৮৫০ জনকে ২৫,০০০ টাকার করে ৭,১২,৫০,০০০ টাকা বিশেষ ঋণ প্রদান করা হয়েছে। সেমিনার পরবর্তী অধিবেশনে লালমাই ময়নামতি প্রকল্পের ৮০ জন সুফলভোগীর প্রত্যেককে ২৫,০০০ (পঁচিশ হাজার) টাকা করে মোট ২০,০০,০০০ (বিশ লক্ষ) টাকার বিশেষ ঋণ প্রদান করা হয়েছে। উলে¬খ্য বার্ড কর্তৃক বাস্তবায়িত লালমাই-ময়নামতি প্রকল্পের প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করছেন ড. মোঃ শফিকুল ইসলাম, পরিচালক (প্রশাসন), বার্ড।
মুজিব শতবর্ষ উপলক্ষে লালমাই-ময়নামতি প্রকল্পের উদ্যোগে “দারিদ্র্য হ্রাসকরণে বঙ্গবন্ধুর ভাবনা : বর্তমান চিত্র ও সাফল্যগাঁথা” শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনাব সালাহ উদ্দিন ইবনে সাঈদ, যুগ্ম পরিচালক, বার্ড। সেমিনার পরিচালকের দায়িত্ব পালন করেন ড. মোহাম্মদ আনোয়ার হোসেন ভূঁঞা, যুগ্ম পরিচালক, বার্ড ও লালমাই-ময়নামতি প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক। সহকারী সেমিনার পরিচালকের দায়িত্ব পালন করেন জনাব আনাস আল ইসলাম, সহকারী পরিচালক, বার্ড।

সংবাদ প্রকাশঃ  ৩২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ