সিআইডির চার্জশীটে যে কারণে না’গঞ্জে মসজিদে বিস্ফোরণ ও ৩৪ জন নিহত

সিটিভি নিউজ, এম আর কামাল, নারায়ণগঞ্জ থেকে জানান : নারায়ণগঞ্জের সদর উপজেলার ফতুল্লা থানার পশ্চিম তল্লায় বাইতুস সালাত জামে বিস্ফোরণের ঘটনায় চার্জশীট প্রস্তুত করেছে তদন্তকারী সংস্থা সিআইডি। বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) বিকেলে সিআইডি ওই চার্জশীট কোর্ট পুলিশের পরিদর্শকের কাছে হস্তান্তর করেন। রবিবার (৩ জানুয়ারী) চার্জশীট আদালতে জমা দেওয়া হবে। আগামী ২৭ জানুয়ারী এ চার্জশীট সংক্রান্ত শুনানী হবে। জানিয়েছে, কোর্ট ইন্সপেক্টর আসাদুজ্জামান।
এদিকে ১৫ পাতার চার্জশীটে সিআইডির তদন্তে অগ্নিকান্ডের মূল কারণ উদঘাটন করা হয়। ঘটনার পূর্ব হতে প্রায় তিন মাস যাবৎ মসজিদের পাশে তিতাস গ্যাস পাইপের লিকেজ হতে গ্যাস বের হয়ে মসজিদের অভ্যন্তরে জমা হতে থাকে। বাধাহীনভাবে গ্যাস উদগিরণ হয়ে মসজিদ গ্যাস চেম্বারে পরিণত হয়। ঘটনার ৭/৮ দিন পূর্ব হতে গ্যাসের তীব্রতা বৃদ্ধি পেলে মুসল্লিরা মসজিদ কমিটিকে জানায়। কিন্তু মসজিদ কমিটি কোন ব্যবস্থা গ্রহণ করেনি।
ঘটনার দিন এশার নামাজের সময় বৈধ বিদ্যুৎ লাইন চলে গেলে ম্যানেয়াল চেঞ্জওভারের মাধ্যমে অবৈধ বিদ্যুৎ লাইন চালু করা হলে বিদ্যুতের স্পার্ক হয়। তখন বিদ্যুতের স্পার্ক ও মসজিদে জমে থাকা গ্যাসের সমন্বয়ে ভয়াবহ অগ্নিকান্ড সংগঠিত হয়। তাৎক্ষণিক স্থানীয় লোকজন অগ্নিদগ্ধ মুসল্লিদের অটোরিকশা/ রিকশা যোগে শহরের ভিক্টোরিয়া জেনারেল হাসপাতালে নিয়ে সেখানে বার্ণ ইউনিট না থাকায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শেখ হাসিনা বার্ণ ইউনিটে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন থাকাবস্থায় অগ্নিদগ্ধ ৩৪ জন মুসল্লি মৃত্যুবরণ করেন এবং ৪ জন মুসল্লি চিকিৎসা শেষে বর্তমানে বাড়িতে আছেন।
মসজিদ কমিটির সঠিকভাবে মসজিদ পরিচালনায় অবহেলা, অ-ব্যবস্থাপনা, উদাসীনতা, সঠিকভাবে রক্ষনাবেক্ষন না করা, কারিগরি দিক বিবেচনা না করে অবৈধ বিদ্যুৎ সংযোগ ঝুঁকিপূর্ণভাবে লাগানো, গ্যাসের উপস্থিতি পেয়েও ধর্মপ্রাণ মুসল্লীদের জীবনের নিরাপত্তার কথা না ভেবে তাৎক্ষণিক কোন ব্যবস্থা না নেয়া ও ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোঃ লিঃ (ডিপিডিসি) এর মিটার রিডিং কালেক্টর ও ইলেক্ট্রিশিয়ানদের মসজিদে অবৈধ বিদ্যুৎ সংযোগ দেয়া এবং ঝুঁকিপূর্ণভাবে মসজিদের অভ্যন্তরে বিদ্যুতের যন্ত্রপাতি স্থাপন করা এবং তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোঃ লিঃ এর কর্মকর্তা, কর্মচারীগণ ঘটনাস্থল এলাকার তিতাস গ্যাসের দায়িত্বে থেকে দায়িত্বে অবেহলা, গ্যাস লাইনের সঠিকভাবে তদারকি না করা, পাইপের লিকেজ মেরামত না করা, গ্যাস লাইন ঝুঁকিপূর্ণভাবে স্থাপন, স্থানান্তর করার কারণে ভয়াবহ এই অগ্নিকান্ড সংঘঠিত হয়ে ৩৪ জন মুসল্লি অগ্নিদগ্ধ হয়ে নিহত ও ৪ জন অগ্নিদগ্ধ হয়ে আহত হয়েছেন বলে সিআইডির তদন্তে সাক্ষ্য প্রমাণ পাওয়া গেছে। গত ৪ সেপ্টেম্বর মসজিদে বিস্ফোরণে ৩৭ জন দগ্ধ হয়। তাদের মধ্যে অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে।
৩১ ডিসেম্বর বৃহস্পতিবার বিকেলে সিআইডি ওই চার্জশীট নারায়ণগঞ্জ কোর্ট পুলিশের পরিদর্শকের কাছে হস্তান্তর করেন। আগামী ৩ জানুয়ারী চার্জশীট আদালতে জমা দেওয়া হবে। আগামী ২৭ জানুয়ারী এ চার্জশীট সংক্রান্ত শুনানী হবে। চার্জশীটে অভিযুক্ত মসজিদ কমিটির ২৬ জন হলেন, আব্দুল গফুর, সামসুদ্দিন সরদার, শামসু সরদার, অসিমউদ্দিন, জাহাঙ্গীর আলম, শফিকুল ইসলাম উজ্জ্বল, নাঈম সরদার, তানভীর আহমেদ, আল আমিন, আলমগীর সিকদার, মাওলানা আল আমিন, সিরাজ হাওলাদার, নেওয়াজ মিয়া, নাজির হোসেন, আবুল কাশেম, আবদুল মালেক, মনিরুল, স্বপন মিয়া, আসলাম আলী, আলী কাজল মিল্কি, কাইউম, মামুন মিয়া, দেলোয়ার হোসেন, বশির আহমেদ হৃদয়, রিমেল। এ ২৬ জনের মধ্যে ৩০ অক্টোবর রাতে তল্লার নিজ বাসা থেকে মসজিদ কমিটির সভাপতি আব্দুল গফুরকে গ্রেফতার করে সিআইডি। পরে ২ নভেম্বর জেলা ও দায়রা জজ আনিসুর রহমানের আদালতে আসামিপক্ষের আইনজীবী জামিনের আবেদন করেন। অপর তিনজন হলেন, আরিফুর রহমান, মোবারক হোসেন ও রায়হানুল ইসলাম। এর মধ্যে আরিফুর রহমান ডিপিডিসি নারায়ণগঞ্জ পূর্ব অঞ্চলের মিটার রিডার, রায়হানুল ও মোবারক হোসেন বৈদ্যুতিক মিস্ত্রি। তাদের মধ্যে মোবারক হোসেন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়ছেন। উল্লেখ্য, গত ৪ সেপ্টেম্বর মসজিদে বিস্ফোরণে ৩৭ জন দগ্ধ হয়। তাদের মধ্যে অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে। এখনও হাসপাতালের আইসিইউতে আশঙ্কাজনক রয়েছেন দুই জন।

সংবাদ প্রকাশঃ  ২২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ