কুমিল্লায় স্মার্ট কর্ম সংস্থানের মাধ্যমে এ প্রজেক্ট হতে অনেক বেশি লাভবান হবেন: অর্থ মন্ত্রী

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।     নেকবর হোসেন  কুমিল্লা প্রতিনিধি=======
অর্থ মন্ত্রী আ হ ম লোটাস কামাল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক যৌথভাবে শনিবার (২ সেপ্টেম্বর) বিকেলে কুমিল্লার লালমাইয়ে “নলেজ পার্ক” এট ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।
প্রধান অতিথি অর্থ মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন- স্মার্ট কর্মসংস্থানের মাধ্যমে এ প্রজেক্ট হতে অনেক বেশি লাভবান হবেন। কুমিল্লা এক সময় অনেক সুমান ছিলো এখনো ভালো আছে। কুমিল্লাকে এগিয়ে নিয়ে যেতে সকলে সহযোগিতা প্রয়োজন। ঘাঁটি মুসলমান হলে দেশ প্রেম থাকতে হবে। কুমিল্লার ছেলে-মেয়েরা খেলাধুলা ও লেখাপড়া থেকে শুরু করে কর্মজীবনেও ভালো করছে।অর্থনৈতিক দিক থেকে বাংলাদেশ এখন বিশ্ব ৩৫ তম অবস্থানে। এক সময় অর্থনৈতিক সূচকে আমরা বাংলাদেশকে বিশ্বে ও মানচিত্রে খুঁজেও পাওয়া যেত না- সেই বাংলাদেশকে সারা বিশ্ব এখন একটি অসাধারণ বিপ্লবী দেশ বলে চিনে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০০৯ সাল থেকে এই ১৪ বছরে বাংলাদেশের এই আমূল পরিবর্তন এসেছে।তিনি বলেন- প্রত্যেক মানুষকে ভালো কাজ করতে হবে। আসুন,আত্মীয়-স্বজন ও পাড়া প্রতিবেশিকে যার যার সাধ্যমত সাহায্য সহযোগিতা করে ভালো কাজের মাধ্যমে আল্লাহকে সন্তুষ্ট করতে হবে। তিনি আরও বলেন- আমি (লোটাস কামাল) যখন লেখাপড়া করেছি,তখন আপনাদের সাহায্য নিজেই লেখাপড়া করেছি।
সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন- প্রকল্পটি ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য এবং ২০৪১ সালের মধ্যে ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের লক্ষ্যকেও এগিয়ে নিয়ে যাবে। আমি আশা করছি এর ফলে উদ্যোক্তা বিকাশ ও নতুন উদীয়মান প্রযুক্তিতে সক্ষমতা তৈরিতে সহায়তা করে বাংলাদেশে আইটি শিল্প এবং আইটি-সক্ষম পরিষেবার প্রচারে অনেক দূর এগিয়ে যাবে। একইসঙ্গে ইন্টারনেট,মেশিন লার্নিং,রোবোটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা, বর্ধিত বাস্তবতা এবং অন্যান্য উন্নত ও অত্যাধুনিক বিষয়ে বিকাশ ঘটবে। আইটি পার্কগুলো প্রযুক্তিগতভাবে দক্ষ জনশক্তিকে লালন-পালন করবে, যা আমাদের অর্থনীতির দ্রুত বৃদ্ধি এবং বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।প্রতিমন্ত্রী আরও জানান, ১৭৫ কোটি টাকা ব্যয়ে কুমিল্লার লালমাই উপজেলায় প্রায় ৮ একর জমিতে নির্মিত নলেজ পার্ক হবে কুমিল্লা অঞ্চলের ফ্রিল্যান্সার ও তরুণ উদ্যোক্তাদের প্রাণকেন্দ্র।
তিনি আরও বলেন- প্রতিটি পার্ক তিন হাজার লোকের জন্য সরাসরি কর্মসংস্থান সৃষ্টি করবে এবং প্রতি বছর এক হাজার জনকে প্রশিক্ষণ দেবে।
ওই অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন- অর্থ মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- তথ্য ও প্রযুক্তি বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ মোস্তফা কামাল,কুমিল্লা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপ পরিচালক,স্থানীয় সরকার, কুমিল্লা (অতিরিক্ত দায়িত্ব)পঙ্কজ বড়ুয়া, কুমিল্লা পুলিশ সুপার আবদুল মান্নান এবং স্বাগত বক্তব্য রাখেন- বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ মহাপরিচালক (গ্রেড-১) এর এনডিসি জি এস এম জাফরুউল্লাহ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন- জেলা পর্যায়ে আইটি/হাই-টেক পার্ক স্থাপন (১২টি জেলায়) প্রকল্পের প্রকল্প পরিচালক এ, কে, এ, এম ফজলুল হক। এ সময় উপস্থিত ছিলেন- সরকারি কর্মকর্তা, স্থানীয় নেতা-কর্মী, আইটি পেশাজীবী, নারী উদ্যোক্তা, জেলা ও উপজেলার কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা।
তথ্য ও প্রযুক্তি মন্ত্রনালয়ের অধীনে সারা দেশের ১২ জেলায় আইটি ও হাইটেক পার্র্ক নির্মান করা হবে। এর মধ্যে কুমিল্লায় নলেজ পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হলো। আগামী জুন মাসের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছে প্রকল্প কর্তৃপক্ষ।   সংবাদ প্রকাশঃ ০২০৯২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like>  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

Print Friendly, PDF & Email