রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের  প্রতি ফ্রান্সের সমর্থন অব্যাহত থাকবে 

সিটিভি নিউজ।।     বাংলাদেশে ফ্রান্সের নব-নিযুক্ত রাষ্ট্রদূত বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে তারা বাংলাদেশের প্রতি তাদের সমর্থন অব্যাহত রাখবে।

ফ্রান্সের নব-নিযুক্ত রাষ্ট্রদূত জিন-ম্যারিন সুও আজ সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাতে একথা বলেন।

রাষ্ট্রদূত বলেন,‘ রোহিঙ্গা ইস্যুতে ফান্স বাংলাদেশের প্রতি সমর্থন অব্যাহত রাখবে।’

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদেরু ব্রিফ করেন।
ফ্রান্সের টেকসই জ্বালানি নীতির কথা উল্লেখ করে রাষ্টদূত বলেন, তাঁরা বাংলাদেশের জ্বালানি ক্ষেত্রে সহযোগিতা করতে আগ্রহী। স্যাটেলাইট বঙ্গবন্ধু-২ উৎক্ষেপনে বাংলাদেশকে সহযোগিতার বিষয়েও তিনি আকাঙ্খা ব্যক্ত করেন।
তিনি পারস্পরিক সুবিধার্থে বাংলাদেশের সঙ্গে তাঁর দেশের অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার বিষয়েও আগ্রহ দেখান।

দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশের ভ’মিকার ভ’য়শী প্রশংসা করে ফরাসি রাষ্ট্রদূত বলেন, এ বিষয়ে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

এর উত্তরে শেখ হাসিনা বলেন, তাঁর সরকার সাম্প্রতিক ঘুর্ণিঝড় ‘বুলবুল’র সময়ে উপকূলীয় এলাকা থেকে ২২ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনে।

জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় নিজস্ব অর্থায়নে জলবায়ু ট্রাস্ট ফান্ড গঠনের প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার দেশের বনাঞ্চল বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করেছে।

তাঁর সরকারের সকল উন্নয়ন পরিকল্পনাই গ্রাম ভিত্তিক উল্লেখ করে শেখ হাসিনা বলেন, দেশের ৯৪ শতাংশ মানুষ এখন বিদ্যুতের সুবিধার আওতায় এসেছে এবং দারিদ্রের হার উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ফ্রান্সের সরকার ও জনগণের অবদানের কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী এবং সাবেক ফরাসি প্রেসিডেন্ট জ্যাক শিরাকের সঙ্গে তাঁর বৈঠকের কথাও স্মরণ করেন তিনি।

বৈঠকে তাঁরা সুনীল অর্থনীতির সম্ভাবনা, নদী খনন এবং লিঙ্গ সমতার বিষয়েও আলোচনা করেন বলে প্রেস সচিব জানান।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো.নজিবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

সংবাদ প্রকাশঃ ২৭১১২০১৯ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTV NEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন   CTVNEWS24  See More সিটিভি নিউজ।। =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন==

Print Friendly, PDF & Email
  •  
    17
    Shares
  • 17
  •  
  •  
  •  
  •  
  •  
  •