Thursday, September 19, 2024
spot_img
More

    লোকসানের শঙ্কায় ব্রাহ্মণপাড়ার পাট চাষীরা

    সিটিভি নিউজ।। মোঃ অপু খান চৌধুরী।। সংবাদদাতা জানান ===
    কৃষি প্রধান বাংলাদেশে পাট ছিল এক সময়ের প্রধান অর্থকরী ফসল। পাটকে সোনালি আঁশও বলা হতো। কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় এ বছর আবহাওয়ার কারণে আশানুরুপ ফলন হয়নি। ফলে দুশ্চিন্তায় রয়েছে কৃষকেরা। পাটে ভাল দাম না পেলে লোকসান গুনতে হবে তাদের। এ বছর দাবদাহের কারণে ফলন বিপর্যয় হয়েছে। প্রচণ্ড খরায় পাটের চারা এবার তেমন বাড়েনি। পাট কাটার মৌসুম শুরু হলেও বেশির ভাগ জমিতে পাটগাছের উচ্চতা বাড়েনি। এর বেশির ভাগই চিকন। গাছের কাণ্ডও শক্ত হয়নি। সম্প্রতি সময়ে কয়েকদিন বৃষ্টি নামলেও লাভ হয়নি। এ বছর ফসল ভাল না হওয়ায় এবং পাটের ন্যাজ্য মূল্য না পেলে লোকসানের শঙ্কা প্রকাশ করেন চাষীরা।

    উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে এখন পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় পাট কেটে তা বিভিন্ন জলাশয়ে জাগ দিচ্ছেন কৃষকেরা। পাট কেটে নালা, খাল, বিল ও ডোবায় জাগ দেওয়া, আঁশ ছাড়ানো সব মিলিয়ে এখন ব্যস্ত সময় পার করছেন তারা। আবার কোথাও কোথাও দেখা গেছে নারী-পুরুষের অংশ গ্রহণে পাট থেকে আঁশ ছাড়ানোর কাজ চলছে।
    এ বছর উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম জমিতে পাট চাষ করা হয়েছে। উপজেলায় লক্ষ্যমাত্রা ৫৪ হেক্টর থাকলেও এ sবছর ২৩ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে বলে জানান উপজেলা কৃষি বিভাগ।

    উপজেলার সিদলাই এলাকার পাট চাষী দেলোয়ার হোসেন দুলু বলেন, এ বছর আমি ত্রিশ শতক জমিতে পাটচাষ করেছি। এতে আমার খরচ হয়েছে প্রায় চার হাজার টাকা। মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকূলে না থাকায় পাটচাষে আমাদের অনেক বেগ পেতে হয়েছে। তারপরও পাটের ফলন তেমন ভালো হয়নি। আশানুরূপ মূল্য না পেলে আমি পাটচাষে ক্ষতিগ্রস্ত হব।

    মনগুছ এলাকার পাট চাষী জুনাব আলী বলেন, প্রতিবছর ৩ একর জমিতে পাট চাষ করি। এবছর পাটের বীজ বপনের সময় আবহাওয়া অনুকুলে না থাকায় এক একর জমিতে চাষ করেছি। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, শ্রমিকের মজুরি দৈনিক ৬ থেকে ৭ শত টাকা বেতন দিতে হয়, সঙ্গে খাবারও দিতে হয়। তাছাড়া ওষুধ ও কীটনাশকের দামও বেড়েছে, সব কিছুর দাম বাড়ে শুধু কৃষকের ফসলের দাম বাড়েনা।

    এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ রানা জানান, প্রতিকূল আবহাওয়ার কারণে এ বছর পাটচাষ ব্যহত হয়েছে। গত বছরের চেয়ে এ বছরে এ উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে কম জমিতে পাটচাষ হয়েছে। অধিকাংশ কৃষকই পাটচাষ ছেড়ে ধান চাষে আগ্রহী হয়ে পড়ছেন। তবে এ বছর পাটের ন্যায্য মূল্য পেলে চাষিরা লাভবান হবেন। সংবাদ প্রকাশঃ =২১-৮-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ছবিতে ক্লিক করুন= =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments