ব্রাহ্মণপাড়ায় নবজাতক মৃত্যুর হার কমানোর লক্ষে ক্যাঙ্গারু মাদার কেয়ারের উদ্বোধন

সিটিভি নিউজ।।     আনোয়ারুল ইসলাম সংবাদদাতা জানান ======
গতকাল শনিবার সকালে কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ক্যাঙ্গারু মাদার কেয়ার এর শুভ উদ্বোধন করেন জেলা সিভিল সার্জন ডাক্তার মুজিব রহমান। এ সময় তিনি প্রধান অতিথির বক্তব্যে ক্যাঙ্গারু মাদার কেয়ার সম্পর্কে বলেন, ক্যাঙ্গারু মাদার কেয়ার (কেএমসি) হচ্ছে অপরিণত অবস্থায় জন্মগ্রহন করা একটি শিশুর জীবন রক্ষায় প্রায় বিনামূল্যে পাওয়া একটি সফল চিকিৎসা সেবা। প্রাণীদের মধ্যে ক্যাঙ্গারু যেভাবে তাঁর জন্ম নেয়া অপরিণত বাচ্চাকে তার বুকের থলের ভেতরে আগলে রেখে মাতৃদেহের উমে বড় করে তুলে সেই কৌশলকে অনুসরন করে এই পদ্ধতিটি চালু হয়। ‘ক্যাঙ্গারু মাদার কেয়ার’ পদ্ধতিতে স্বাভাবিক সময়ের পূর্বে জম্ম নেয়া কম ওজনের নবজাতক শিশুকে মায়ের বা পরিবারের অন্য যেকোন সদস্যদের বুকের মধ্যে রেখে মায়ের ও নবজাতকের ত্বকে-ত্বকে একটি নিবিড় আলিঙ্গনের মাধ্যমে উষ্ণতার আবহ প্রস্তুত হয়। এ পদ্ধতিতে প্রয়োজন অনুসারে মা তাঁর শিশুকে সময়মতো বুকের দুধ খেতে দিতে পারেন। আর এভাবেই মায়ের বুকের উত্তাপ এবং দরকার মতো শিশুকে খাওয়ানোর ফলে শিশুটি দ্রুত সুস্থ হয়ে ওঠে।
এসময় তিনি আরো বলেন, ক্যাঙ্গারু মাদার কেয়ার পদ্ধতির মাধ্যমে সন্তান ও মায়ের মধ্যে একটি দৃঢ় বন্ধনও তৈরি হয়। ক্যাঙ্গারু মাদার কেয়ার শিশুর ওজন ২৫০০ গ্রাম না হওয়া পর্যন্ত চালু রাখতে হবে। যখন শিশুটি পরিণত হবে তখন সে নিজে থেকেই হাত-পা বেশি নড়াচড়া সহ অঙ্গগুলো টেনে বের করতে চাইবে, কাঁদবে এবং মায়ের শরীরে আর লেগে থাকতে চাইবে না। এই অবস্থায় ক্যাঙ্গারু কেয়ার পদ্ধতি বন্ধ করে স্বাভাবিকভাবে বাচ্চাকে রাখতে হবে।
অনুষ্ঠানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আবু হাসনাত মোঃ মহিউদ্দিন এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেপুটি প্রজেক্ট ম্যানেজার ডাক্তার সাবিনা আশ্রাফী লিপি। পরিচালনা করেন আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার কামরুল হাসান সোহেল। এসময় উপস্থিত ছিলেন মেডিকেল অফিসার ডাক্তার এনামুল হক, ডাক্তার তাসলিমা আক্তার, ডাক্তার আশিক ই রব্বানী সজিব, ডাক্তার হাসিনা সুলতানা, ডাক্তার নিলা পারভীন, ডাক্তার খোরশিদা রহমান রুবা, ডাক্তার সোহেল রানা, ব্রাহ্মণপাড়া উপজেলা প্রেস ক্লাবের সভাপতি এড. আবদুল আলীম খান, সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল ইসলাম সহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অন্যান্য দপ্তরের কর্মকর্তা, কর্মচারী ও সেবিকাবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ প্রকাশঃ ১২১০২০১৯ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTV NEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন   CTVNEWS24  See More সিটিভি নিউজ।। =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন==

Print Friendly, PDF & Email
  •  
    8
    Shares
  • 8
  •  
  •  
  •  
  •  
  •  
  •