ব্রাহ্মণপাড়ায় প্রথম নারী ইউএনও ফৌজিয়া সিদ্দিকার নিরলস প্রচেষ্টায় এক বছরে ইতিবাচক পরিবর্তন

সিটিভি নিউজ ।।     আনোয়ারুল ইসলাম   সংবাদদাতা জানান ===
কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলাকে একটি মডেল উপজেলা হিসেবে রূপান্তরের লক্ষ্যে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন উপজেলার প্রথম নারী ইউএনও ফৌজিয়া সিদ্দিকা। গত এক বছরে ফৌজিয়া সিদ্দিকার নেতৃত্বে প্রশাসনের সকল সেক্টরে স্বচ্ছতা, জবাবদিহীতা, গতিশীলতা, তদারকি বৃদ্ধির মাধ্যমে ইতিবাচক পরিবর্তন আনা হয়েছে। সকলের সার্বিক সহযোগিতায় ইতিমধ্যে তিনি ব্রাহ্মণপাড়াকে বাল্যবিবাহ মুক্ত করতে সক্ষম হয়েছেন। আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে উপজেলা পরিষদকে সি সি ক্যামেরার আওতায় আনার পাশাপাশি প্রতিটি অফিসের সামনে টানানো হয়েছে সিটিজেন চার্টার। এ ছাড়াও উপজেলার বিভিন্ন গুরুত্ব পূর্ণ স্থানে সরকারের বিভিন্ন উন্নয়ন স্লোগানের ব্যানার-ফেস্টুন, জঙ্গিবাদ-বাল্যবিবাহ প্রতিরোধ জনসচেতনতামূলক ব্যানার স্থাপন করেছেন। উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও উপজেলা ভূমি অফিসকে আধুনিকায়নের মাধ্যমে একটি জনবান্ধব অফিসে রূপান্তর করেছেন তিনি। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নির্ধারিত সময়ে অফিসে উপস্থিত থাকার বিষয়টিও তিনি নিশ্চিত করেছেন।
জানা গেছে প্রায় এক বছর পূর্বে ইউএনও হিসেবে ব্রাহ্মণপাড়া উপজেলায় যোগদান করেন ফৌজিয়া সিদ্দিকা। যোগদানের পর থেকে ব্রাহ্মণপাড়া উপজেলাকে বাল্যবিবাহ, মাদক, সস্ত্রাস, ইভটিজিং মুক্ত করতে ফৌজিয়া সিদ্দিকা উদ্যোগী হয়ে অক্লান্ত পরিশ্রম করেছেন। বাল্যবিবাহ ও মাদকের ব্যাপারে তিনি ছিলেন জিরো টলারেন্স। এলক্ষ্যে উপজেলার বিভিন্ন এলাকায় দিনে ও রাতে বিশেষ করে ছুটির দিনেও ভ্রামামান আদালত পরিচালনার মাধ্যমে অর্ধশতাধিক বাল্যবিবাহ প্রতিরোধ করেন তিনি। এসময় বাল্যবিহের সাথে জড়িতদের তিনি কারাদন্ড ও অথদন্ড করেন। যার ফলে গত ৯ অক্টোবর-২০১৮ থেকে ৯ অক্টোবর-২০১৯ পর্যন্ত এ উপজেলা বাল্য বিয়ে নাই বললেই চলে। গত এক বছরে তিনি ২২ টি বাল্যবিবাহ প্রতিরোধ করেছেন। এর মধ্যে তিনি বাল্যবিবাহের সাথে জরিত ৫ জনকে বিভিন্ন অংকে অর্থদন্ড প্রদান করেছেন। এছাড়াও উপজেলা ৮ টি ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সন্ত্রাস, জঙ্গিবাদ ও বাল্যবিবাহ প্রতিরোধে স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক, কাজী, এনজিওকর্মী, মসজিদের ঈমাম, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিগণের সাথে গণসচেতনতামূলক ব্যাপক সমাবেশ, গণশপথ ও উঠোন বৈঠক করেন ইউএনও ফৌজিয়া সিদ্দিকা। পাশাপাশি তিনি জনগণের সুস্বাস্থ্য নিশ্চিতকরণে তিনি উপজেলার বিভিন্ন হাট বাজারে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে উল্লেখযোগ্য ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করেন। এসময় তিনি ঔষুধ ফার্মেসীসহ ব্যবসা প্রতিষ্ঠনকে অর্থদন্ড প্রদান করেন। এছাড়াও তিনি মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে ৩১ জন মাদক ব্যবসায়ী ও মাদক সেবীকে বিভিন্ন মেয়াদে করাদন্ড ও ছয় জনকে অর্থদন্ড প্রদন করেন। ইভটিজিংয়ের অপরাধে ৬ জনকে বিভিন্ন মেয়াদে করাদন্ড প্রদান করেন। সার ব্যবস্থাপনায় ২ জন, মোটর যান আইনে ১০ জন, মৎস্য সংরক্ষণ আইনে ৩ জন, জন্ম-মৃত্যু নিবন্ধন আইনে ২ জনকে অর্থদন্ড প্রদান এবং সরকারি কাজে বাধা প্রদানের দায়ে ১ জনকে কারাদন্ড প্রদান করেন তিনি।
বর্তমানে উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া সিদ্দিকার নেতৃত্বে এ উপজেলায় সরকারের স্বল্প মুল্যে খাদ্য বিতরণ কর্মসূচী, ভিজিএফ, ভিজিডি সহ অন্যান্য সামাজিক কর্মসূচী সুষ্ঠভাবে পরিচালিত হচ্ছে। তিনি ব্রাহ্মণপাড়ায় সার্বক্ষণিক অবস্থান করে প্রতিদিন নির্ধারিত সময়ে অফিসে উপস্থিত থেকে দায়িত্বশীল হিসেবে কর্তব্য পালন করায় সকলের কাছে খুব জনপ্রিয় হয়ে ওঠেছেন। বর্তমান সরকারের “জমি আছে ঘর নাই” প্রকল্পের আওতায় এবং দুর্যোগ সহনীয় ঘর উপজেলার বিভিন্ন এলাকায় গৃহহীদের মাঝে নিজ তদারকিতে নির্মান করে দিয়েছেন।
এ ব্যপারে বিশিষ্ট শিক্ষানোরাগী ও একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মোশাররফ হোসেন খান এই প্রতিনিধিকে জানান, বর্তমান উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া সিদ্দিকা একজন জনবান্ধব অফিসার। তিনি তার কর্মদক্ষতার মাধ্যমে ব্রাহ্মণপাড়া উপজেলার মানুষের মন জয় করেছেন। আমি যখনি তার কার্যালয়ে গিয়েছি আমি দেখেছি, তিনি আন্তরিকতার সাথে সকল শ্রেণির মানুষকে সেবা ও পরামর্শ দিয়েছেন। তিনি এ উপজেলায় প্রমান করেছেন, নারীর ক্ষমতায়ন সম্পর্কে। আমরা উপজেলাবাসী আশা করছি তিনি যতদিন এই উপজেলায় থাকবেন, এর মাধ্যে ব্রাহ্মণপাড়াকে বর্তমান সরকারের অঙ্গীকার অনুযায়ী সকল প্রকার অপরাধ মুক্ত ও সুন্দর একটি ডিজিটাল উপজেলা হিসেবে বস্তবায়ন করবেন।
উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া সিদ্দিকা বলেন, জাতীয় সংসদ সদস্য এড. আবদুল মতিন খসরু মহোদয়ের আন্তরিকতা, সহযোগিতা ও দিকনির্দেশনায় ব্রাহ্মণপাড়া উপজেলায় ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব হয়েছে। এক্ষেত্রে স্থানীয় বীরমুক্তিযোদ্ধাগণ, জনপ্রতিনিধি, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিববৃন্দ, শিক্ষক সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রশাসনের উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনার ক্ষেত্রে সার্বিক সহযোগিতা করেছেন। এজন্য আমি সকলকে ধন্যবাদ জানাচ্ছি।  সংবাদ প্রকাশঃ ১২১০২০১৯ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTV NEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন   CTVNEWS24  See More সিটিভি নিউজ।। =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন==

Print Friendly, PDF & Email
  •  
    2.3K
    Shares
  • 2.3K
  •  
  •  
  •  
  •  
  •  
  •