করোনা ভাইরাস: কাজ নেই, অর্থ নেই, মালদ্বীপে বিপদে বাংলাদেশি শ্রমিকরা

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।    মালদ্বীপের মাথিভেরি দ্বীপের একটি রেস্তোরাঁয় কাজ করেন বাংলাদেশের হৃদয় হোসেন। কিন্তু দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর, গত দুই মাস ধরে তিনি বেকার।

”এখানে থাকা-খাওয়ায় অনেক খরচ। হাতে যেটুকু টাকা পয়সা ছিল, সব শেষ। বাড়ির অবস্থাও বেশি ভালো নয় যে, সেখান থেকে টাকাপয়সা এনে খরচ চালাবো। আসলে খুব বিপদে পড়েছি।” তিনি বলছিলেন।

তার মতো এরকম বিপদে পড়েছে মালদ্বীপে থাকা হাজার হাজার বাংলাদেশি।

হিউম্যান রাইটস ওয়াচ এক বিবৃতি বলেছে, মালদ্বীপে বিদেশি শ্রমিকরা কোভিড-১৯ এর কারণে যে হয়রানির শিকার হচ্ছে, তাতে তারা বিপন্ন হয়ে পড়েছে। তারা মালিকদের দ্বারা হয়রানি, মজুরি কম দেয়া,পাসপোর্ট আটকে রাখা, অনিরাপদ পরিবেশে থাকতে ও কাজ করতে বাধ্য করা, চাকরিচ্যুতি, অতিরিক্ত সময়ে কাজ করানো, শ্রম অধিকারের লঙ্ঘনের মতো ঘটনার শিকার হচ্ছে, বলছে সংস্থাটি।

করোনাভাইরাসের সংক্রমণ এবং লকডাউন এসব অবস্থার আরও অবনতি ঘটাচ্ছে। সেই সঙ্গে চাকরিচ্যুতি, বিনা পারিশ্রমিকে কাজ করা, বেতন কমিয়ে দেয়ার মতো পরিস্থিতির মুখোমুখি হচ্ছে তারা।

দেড় বছর আগে বাংলাদেশ থেকে তিনি মালদ্বীপে গিয়েছেন।

আরেকজন শ্রমিক মহিউদ্দিন আহমেদ বলছেন, তিনি একটি রিসোর্টে কাজ করতেন। করোনাভাইরাসের বিস্তার শুরু হওয়ার পর সেটি বন্ধ হয়ে যায়। কয়েকমাস মালিক, শ্রমিকদের বেতন না দিলেও খাবারের ব্যবস্থা করেছিলেন। তবে এখন তাদের সবাইকে বিদায় করে দেয়া হয়েছে।

”মালিক বললো, তোমরা মালে (রাজধানী) চলে যাও। এখানে আর তোমাদের রাখতে পারছি না। এরপর গত দুইমাস ধরে মালের এই বাসা ভাড়া করে আমরা অনেকে থাকছি।”

তিনি জানান, তারা বাংলাদেশে ফিরে যাওয়ার চেষ্টা করেছেন। কিন্তু বিমানের এতো ভাড়া যে, সেটা বহন করার সামর্থ্য তাদের নেই।

মালদ্বীপের সরকার নিজস্ব ব্যবস্থাপনায় বিদেশি শ্রমিকদের দেশে ফেরত পাঠাচ্ছে। সেখানে বাংলাদেশি শ্রমিকরা নাম তালিকাভুক্ত করেছেন। কিন্তু যতজন শ্রমিককে পাঠানো হয়, দেশে ফেরত যেতে চাওয়া শ্রমিকদের সংখ্যা তার চেয়ে অনেক বেশি। গত কয়েকমাসে সাড়ে তিন হাজারের বেশি শ্রমিক বাংলাদেশে ফেরত এসেছেন।

হৃদয় হোসেন বলছেন, ”দুই মাস আগে হাইকমিশনে নাম জমা দিয়েছি। কিন্তু এখনো দেশে যাওয়ার তালিকায় নাম ওঠেনি।”  =বিবিসি বাংলা।

সংবাদ প্রকাশঃ  ২৫২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=

Print Friendly, PDF & Email