মানুষের দুর্ভোগ চরমে কুমিল্লা মেডিকেল কলেজ,টমসমব্রীজ,বার্ড সড়কের বেহাল অবস্থা

সিটিভি নিউজ।।    খন্দকার দেলোয়ার হোসেন,কুমিল্লা প্রতিনিধি জানান ====
কুমিল্লা মহানগরীর অন্যতম ব্যস্ততম মেডিকেল কলেজ-ইপিজেড-টমসমব্রীজ-বার্ড সড়ক। সড়ক ও জনপথ বিভাগের অধীন সড়কটি চাঁপাপুর থেকে মেডিকেল কলেজ,টমসমব্রীজ,বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড),কালিরবাজার হয়ে বরুড়ার সাথে সংযোগ স্থাপন করেছে। ২০ কিলোমিটার দীর্ঘ সড়কটি মাঝে মাঝে নাম মাত্র সংস্কার হলেও বছরের পর বছরজুড়ে মানুষের দুর্ভোগ লেগেই আছে। বর্ষা,শুস্ক কোন মৌসুমেই এই দুর্ভোগ থেকে পরিত্রাণ পাচ্ছেনা মানুষ। অভিযোগ রয়েছে সড়কটির সংস্কাওে সরকারের দেওয়া কোটি কোটি টাকা নাম মাত্র কাজ কওে ঠিকাদার হাতিয়ে নিয়েছেন। ফলে সড়কটির দীর্ঘ পথজুড়ে খানাখন্দকে সাধারন মানুষের সাথে যানবাহনগুলোর বেহাল দশা।
কুমিল্লা মহানগরীর চাঁপাপুর থেকে বার্ড,কালিরবাজার সড়কটি বরুড়ার সাথে সংযোগ স্থাপন করেছে সরাসরি সদও উপজেলার সাথে। চাঁপাপুর থেকে বরুড়া পর্যন্ত ২০ কিলোমিটার পথে রয়েছে কুমিল্লা মেডিকেল কলেজ ও হাসপাতাল,কুমিল্লা রপ্তানী প্রক্রিয়াজাত করণ এলাকা (ইপিজেড),নগরীর অন্যতম গুরুত্বপূর্ণ প্রবেশ পথ টমসমব্রীজ,সার্ভে ইনষ্টিটিউট,আনসার বিভাগীয় কার্যালয়,কুমিল্লা প্রানী সম্পদ অফিস,র‌্যাব কার্যালয়,কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র,দেশের প্রধান জাতীয় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কোটবাড়ি রাস্তার মাথা,কোটবাড়ি পলিটেকনিক ইনষ্টিটিউট,বিএড কলেজ,কুমিল্লা বার্ড,কোটবাড়ি শালবন বৌদ্ধ বিহারসহ বেশ কিছু প্রতœতাত্ত্বিক নিদর্শণ,কুমিল্লা ১০ বিজিবি সেক্টও ও সদও দফতর,কেতাটবাড়ি ফায়ারিং রেঞ্জসহ এই সড়কটির দু’পাশে রয়েছে বেশ কিছু প্রাথমিক,মাধ্যমিক স্কুল ও কলেজ। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু গণপরিবহণ এই সড়কে চলাচল করে। মোট কথা ব্যস্ততম এই সড়কটি নানা কারণে সাধারণ মানুষের কাছে ব্যাপক পরিচিত। বাখরাবাদ গ্যাস ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিঃ’এ রয়েছে কয়েক শ’ কর্মকর্তা,কর্মচারী,মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য কুমিল্লা জেলা ছাড়াও আশপাশের বিভিন্ন জেলা ,উপজেলা থেকে অসংখ্য বয়স্ক নারী,পুরুষ,শিশুসহ বিভিন্ন বয়সের রোগী, আসা-যাওয়ার প্রধান সড়ক এটি। এই সড়কের উল্লেখিত বিভিন্ন অফিস ছাড়াও কুমিল্লার লালমাই-ময়নামতি প্রতœতাত্ত্বিক নিদর্শন ,ময়নামতি যাদুঘর,বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমীতে প্রতিদিন আসছে হাজার হাজার পর্যটন,দর্শনার্থী। বার্ড’এ আসছেন দেশী বিদেশী অনেকে বিভিন্ন গবেষণামূলক কাজে। আর এই সবাইকে যাতায়াত করতে হয় টমসমব্রীজ-কোটবাড়ি সড়ক দিয়ে। কিন্তু সড়কটির কোটবাড়ি থেকে মঠপুস্কুরণী,দিদার সমিতি,বলারামপুর,দৌলতপুর,গুণপুর,গোবিন্দপুর,টমসমব্রীজ,হালুয়াপাড়া,ইবনে তাইমিয়া স্কুল এন্ড কলেজের সামনে,ইপিজেড এক নং গেট,ঢুলীপাড়া মোড়,অভয়আশ্রম ,কেটিসি,সদও উপজেলা পরিষদেও সামনে,হাইওয়ে পুলিশ (পূবাঞ্চল),পরিবেশ অধিদপ্তর,পিবিআই(পুলিশ ব্যূরো অব ইনভেষ্টিগেশন) কার্যালয়,কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল,বাখরাবাদ গ্যাস কোম্পানী লিঃ অফিস এর সামনে পর্যন্ত প্রায় প্রতিটি স্থানজুড়ে রয়েছে খানা-খন্দক। এছাড়াও উল্লেখিত সড়কের পাশে গড়ে উঠা দোকানীরা তাদেও ময়লা আবর্জনা ফেলছে সড়কের উপর। দীর্ঘ প্রায় ২০ কিলোমিটার সড়কটির এমনই বেহাল অবস্থা যে,মাঝে মাঝে ছোটখাটো যানবাহন দুর্ঘটনাকবলিত হচ্ছে। এছাড়া এ্যাম্বূলেন্সযোগে আসা গুরুতর বা মুমূর্ষু,গর্ভবতী মহিলা রোগীদেরর চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। সড়ক ও জনপথ বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক দায়িত্বশীল সুত্র জানায়, চাঁপাপুর,টমসমব্রীজ,বার্ড সড়কটি জেলার অন্যতম গুরুত্বপূর্ণ সড়ক। জেলায় আসা সর্বাধিক বিদেশী ও দেশীয় বিপুল সংখ্যক পর্যটক,প্রশিক্ষণার্থী এই সড়ক পথে আসা-যাওয়া করছে। সড়ক ও জনপথ বিভাগের দায়িত্বশীল নাম প্রকাশে অনিচ্ছুক সুত্র জানায়,সড়কটি মেরামতে সরকারের দেওয়া বরাদ্দে কাজের অনিয়ম,নি¤œমানের কাজ,নি¤œমানের সামগ্রী ব্যবহার ইত্যাদি কারণে কোটি কোটি টাকা ব্যয়ে সড়কটি সংস্কারের অল্প সময়ের পর আবারো খানাখন্দকে ভওে যাচ্ছে। সড়কটির খানাখন্দক ও জনদুর্ভোগের বিষয়ে জানতে চাইলে কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোফাজ্জল হায়দার বলেন,আগামী ৩/৪ দিনের মাঝে দরপত্র আহবান করা হবে। তিনি আরো বলেন,দরপত্র আহবান শেষে দ্রুততম সময়ে সড়কটির নির্মান কাজ শুরু হবে।

সংবাদ প্রকাশঃ ২১-৩২০১৮ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTV NEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন  CTV NEWS24   ctvnews24.com

Print Friendly, PDF & Email
  • 5.5K
  •  
  •  
  •  
  •  
  •  
  •