অত্যাধুনিক রাডার বসছে শাহজালাল বিমানবন্দরে

সিটিভি নিউজ।।   ফ্রান্সের তৈরি অত্যাধুনিক রাডার বসছে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে। দেশের বিমান থেকে আকাশপথের রাজস্ব ও জরিমানা আদায়ে অত্যাধুনিক রাডার ব্যবস্থা যুক্ত করা হচ্ছে।সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন রাডারের আওতায় বাংলাদেশের অধিকারকৃত সমুদ্রসীমা বা আকাশ সীমান্তে নজরদারি বৃদ্ধিসহ জরিমানা আদায়ের সুযোগ পাবে বেবিচক। এছাড়া পুরনো রাডারের কারণে অনেক সময় বিমানের গতিবিধি শনাক্ত সম্ভব হতো না। নতুন রাডার যুক্ত হলে এই সমস্যাগুলো সমাধান হবে।

এ লক্ষে বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ কমিটির সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কমিউনিকেশনস, নেভিগেশন অ্যান্ড সার্ভিল্যান্স-এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট (সিএনএস-এটিএম) সিস্টেমসহ রাডার স্থাপন কাজ থালস, ফ্রান্সের কাছ থেকে জি-টু-জি ভিত্তিতে সংগ্রহের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৬৫৮ কোটি ৪০ লাখ ৩২ হাজার টাকা।

বেবিচক সূত্র জানায়, শাহজালাল বিমানবন্দরে এখনো আইএলএস ক্যাটাগরি একটি রাডার রয়েছে। তাই জরুরি ভিত্তিতে অত্যাধুনিক রাডার ও রাডার টাওয়ার স্থাপন করতে হবে। নতুন রাডার ক্রয়ের ফলে আরো উন্নত হবে বেসামরিক বিমানের উড্ডয়ন ও রক্ষণাবেক্ষণ পরিকল্পনা। একই সঙ্গে উন্নত হবে এয়ারপোর্টের ব্যবস্থাপনা। রাডার ক্রয়ে বিভিন্ন স্ট্যান্ডার্ডস ও রেকমন্ডেড প্র্যাকটিস বাস্তবায়নে বাংলাদেশ ও ফ্রান্স এক সঙ্গে কাজ করবে।সংবাদ প্রকাশঃ  ২৮২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ