যক্ষ্না এবং করোনা একই সূত্রে গাঁথা, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তারাই বেশী আক্রান্ত হচ্ছে

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।  এ,বিএম আতিকুর রহমান বাশার সংবাদদাতা জানান ==   ঃ
“মুজিব বর্ষের অঙ্গীকার যক্ষা মুক্ত বাংলাদেশ গড়ার” এই শ্লোগান কে সামনে রেখে কুমিল্লার দেবীদ্বারে বিশ্ব যক্ষা দিবস পালিত হয়েছে।
বুধবার (২৪ মার্চ) সকালে সরকারী হাসপাতল কমপ্লেক্স সভা কক্ষে জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচী, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ব্র্যাক দেবীদ্বার অফিসের যৌথ আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মঞ্জুর হোসেন’র সভাপতিত্বে এবং টিএলসিএ আব্দুল কাদের’র সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, ডাঃ অজুন সাহা, ব্র্যাক সমন্বয়ক মো. ফজলুর রহমান।
আলোচকরা বলেন, যক্ষ্œা এবং করোনা একই সূত্রে গাঁথা। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তারাই বেশী যক্ষèা এবং করোনায় আক্রান্ত হচ্ছে। এ রোগ থেকে নিজেকে নিরাপদ রাখতে সচেতনতা আর নিয়ম মেনে চলার বিকল্প নেই। প্রতি বছর ২৪ মার্চ যক্ষèা দিবস হিসেবে পালন করা হয়। বিশ্বব্যাপী যক্ষèার প্রকোপ দূর করতে যক্ষèা দিবস সচেতনতা সৃষ্টির সুযোগ আনে। এ দিবস যক্ষèা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রাজনৈতিক ও সামাজিক প্রতিশ্রুতিকে আরও দৃঢ় করে।
সাম্প্রতিক সময়ে যক্ষèার সংক্রমণ ও যক্ষèারোগে মৃত্যুর ঘটনা প্রশংসনীয় হারে কমে এসেছে। ১৯৯০ সালের পর যক্ষèা রোগে নিহতের সংখ্যা ৪০ ভাগ কমে এসেছে। এখনও কমছে। দ্রুত যক্ষèা রোগ নির্ণয় ও উপযুক্ত চিকিৎসার কারণে যক্ষèার প্রকোপ কমে আসছে। তবে এখনও যক্ষ্না সারা বিশ্বের জন্য একটি বড় চ্যালেঞ্জ।   সংবাদ প্রকাশঃ  ২৪২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email