খাদ্য নিরাপত্তায় আমরা সয়ংসম্পূর্ণ কিন্তু নিরাপদ খাদ্যে পিছিয়ে

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।    এবিএম আতিকুর রহমান বাশার ঃ  সংবাদদাতা জানান ===
খাদ্য নিরাপত্তায় আমরা সয়ংসম্পূর্ণ কিন্তু নিরাপদ খাদ্যে পিছিয়ে আছি। দেবীদ্বারে ক্লিন এন্ড গ্রীণ সোসাইটির উদ্যোগে সোমবার সকাল ১১টায় উপজেলা কৃষি অডিটরিয়ামে আয়োজিত ‘নিরাপদ কৃষি কর্মশালা’য় আলোচকরা ওই বক্তব্য তুলে ধরেন।
‘ক্লিন এন্ড গ্রীণ সোসাইটি ট্রাষ্ট বোর্ডের’ প্রেসিডেন্ট এ,বি,এম আতিকুর রহমান বাশার’র সভাপতিত্বে এবং ফার্ম এন্ড ফার্মার্স’র পরিচালক মো. ফখরুল আলম ভূঁইয়া বিপ্লব’র সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেবীদ্বার উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাঈদুজ্জামান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পল্লী সঞ্চয় ব্যাংক’র সমন্বয়কারী ও শাখা ব্যবস্থাপক মো. ওমর ফারুক মিয়াজী।
আলোচনায় অংশ নেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. হারুন-অর-রশিদ, সেইলর ইনফু টেক লিমিটেড’র পরিচালক ও আইটি বিশেষজ্ঞ নাজমুল হাসান নাহিদ, পল্লী সঞ্চয় ব্যাংক’র ফিল্ড অর্গানাইজার মো. ইমরানুল হক সরকার এবং ‘নিরাপদ কৃষি কর্মশাল’য় প্রধান আলোচক ছিলেন ‘ক্লিন এন্ড গ্রীণ সোসাইটি’র প্রধান নির্বাহী ও ‘মাটি অর্গানিকস্ লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক মো. খায়রুল আলম ভূঁইয়া।
প্রধান অতিথি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাঈদুজ্জামান বলেন, আমরা খাদ্য নিরাপত্তায় সয়ংসম্পূর্ণূ হয়েছি, এখন আর খাদ্যাভাবে মানুষ মরেনা কিন্তু এ খাদ্য ভোগে মানুষ ক্যান্সার, লিবার, কিডনি রোগ সহ নানা ব্যাধিতে আক্রান্ত হয়ে জীবনী শক্তি হারাচ্ছে, এমনকি মৃত্যুর কোলেও ঢলে পড়ছে। এর একটাই কারন খাদ্য উৎপাদনে ফলন ও স্থায়িত্ব বৃদ্ধির লক্ষ্যে নানা বিষাক্ত রাসায়নিকযুক্ত বালাই নাশক ব্যবহার। এ রাসায়নিক নাশকগুলোতে যে বিষাক্ততা আছে তা খাদ্যভোগে আমাদের সুস্থ্যভাবে বেঁচে থাকার জন্য প্রধান প্রতিবন্ধক হয়ে দাড়িয়েছে। এখন জৈব বালাই নাশক ব্যবহারে কৃষিবিজ্ঞানীরা নতুন পদ্ধতির বালাই নাশক ও ফসলের ফলন বৃদ্ধিতে জৈব সার উদ্ভাবন করায় মনোনিবেশ হয়েছেন।
বিশেষ অতিথি মো. ওমর ফারুক মিয়াজী বলেন, তাদের বেশীরভাগ সদস্যই কৃষির সাথে জড়িত, কৃষি অধিদপ্তর এবং ক্লিন এন্ড গ্রীণ সোসাইটির সহযোগীতা পেলে তাদের সদস্যরা ভালোমানের ফসল উৎপাদন এবং সুস্থ্য জীবনযাপন করতে পারবেন। প্রয়োজনে কৃষকদের সকল ধরনের আর্থিক সহযোগীতা করা হবে।
প্রধান আলোচক মো. খায়রুল আলম ভূঁইয়া বলেন, বিষমুক্ত পদ্ধতিতে সব্জী-ফল সহ বিভিন্ন ফসল উৎপাদনে কৃষকদের উদ্বোদ্ধ করতে চাচ্ছি। ইতিমধ্যে উপজেলার কৃষিবিভাগের উদ্যোগে মোহনপুর ইউনিয়নের কুরুইন গ্রামকে নিরাপদ গ্রাম ঘোষণা করা হয়েছে। আমরা এখন পুরো উপজেলাকে বিষমুক্ত কৃষিগ্রাম হিসেবে গড়ে তোলার উদ্যোগ গ্রহন করেছি।

সংবাদ প্রকাশঃ  ৮২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email