ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় দেশী আমের পাশাপাশি চাষ হচ্ছে উন্নত প্রজাতির আম

সিটিভি নিউজ।।    ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার বিভিন্ন এলাকায় দেশী আমের পাশাপাশি চাষ হচ্ছে উন্নত প্রজাতির আম। উপজেলার প্রায় সবকটি ইউনিয়নের অধিকাংশ গ্রামের প্রায় বাড়িতেই রয়েছে দেশী আমের গাছ। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর প্রায় প্রতিটি গাছেই কমবেশী আম ধরেছে, আর ঝড় বৃষ্টি কম হওয়ায় আমের ফলনও হয়েছে বেশ ভাল। আম গাছের পরিচর্যায় পরিশ্রম ও খরচ খুবই কম হওয়ায়,উপজেলার অনেক কৃষকই এখন উন্নত জাতের আম চাষে আগ্রহী হয়ে উঠছে। সরোজমিনে উপজেলার বিভিন্ন বাগানে গিয়ে দেখা যায় অনেক কৃষকই দেশীয় ফলের পাশাপাশি উন্নত জাতের আমের চাষ করছে, যারমধ্যে ফজলী, ল্যাংড়া, হিমসাগর, গোপালভোগ, আম্রপালী বেনেনাম্যাংগুসহ উন্নত জাতের নানা রকম আম। উপজেলার উত্তর ও দক্ষিণ অঞ্চলের উচু অংশে আম চাষের জন্য অধিক উপযোগী হওয়ায় রয়েছে প্রায় অর্ধশত আম বাগান ।
আখাউড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শাহানা বেগম জানান, ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া ও বিজয়নগর উপজেলাকে ফলভান্ডার হিসাবে বলা হয়, এখানে নানা রকম দেশী, গুটি ও আটী জাতের আম প্রচুর হয়ে থাকে। আমের ভাল ফলন হলে স্থানীয় চাহিদা মিটিয়ে অন্য উপজেলায়ও তা বিক্রি করা যাবে।

উপজেলার অধিকাংশ এলাকার মাটি আম চাষের উপযোগী হওয়ায় উন্নত জাতের আমচাষে আরো বেশী উদ্ভোদ্ধ হবে অনেক কৃষক এমনটায় প্রত্যাশা সকলের।

সংবাদ প্রকাশঃ  ১৭২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTV NEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=

Print Friendly, PDF & Email