Thursday, October 24, 2024
spot_img
More

    কুমিল্লার অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ইপিজেড

    প্রতিষ্ঠার পর বিনিয়োগ ৫৯৬ মিলিয়ন মার্কিন ডলার, আয় ৬ হাজার ৪৩৭ মার্কিন ডলার
    সিটিভি নিউজ।। এমদাদুল হক সোহাগ,কুমিল্লা:সংবাদদাতা জানান ====
    দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে কুমিল্লা রপ্তানী প্রক্রিয়াকর এলাকা (কুমিল্লা ইপিজেড) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কুমিল্লা রপ্তানী প্রক্রিয়াকর এলাকা (ইপিজেড) থেকে গত ২০২৩-২০২৪ অর্থ বছরে ৭১১ দশমিক ৩৭ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশী মুদ্রায় ৮ হাজার পাঁচ শত ছয় কোটি টাকা মূল্যের পন্য রপ্তানী হয়েছে। প্রতিষ্ঠঅর পর বিনিয়োগ হয়েছে ৫৯৬ মিলিয়ন মার্কিন ডলার এবং রপ্তানী আয় হয়েছে ৬ হাজার ৪৩৭ মার্কিন ডলার।

    রেডিমেড গার্মেন্টস, জ্যাকেট, টেক্সটাইল, কিচেন ইউটেনশিলস, ক্যামেরা আউটার পার্টস, মেটাল মেডেল, ফুটওয়্যার ও লেদার গুডস,সেফটি সুজ ও সু এক্সেসরিজ, কেমিক্যালস ও হেয়ার এক্সেসরিজ ইত্যাদি পণ্য রপ্তানী করে প্রতিষ্ঠানগুলো বছরে গড়ে ৭০০ থেকে ৭৫০ মিলিয়ন মার্কিন ডলার পণ্য রপ্তানী করে যা বাংলাদেশী মুদ্রায় ৮হাজার ৩৭০ থেকে ৮হাজার ৯শত ৬৮ কোটি টাকার সমান। এই রপ্তানী আয়ের একটি বড় অংশ শ্রমিক-কর্মকর্তাদের বেতন ভাতা বাবদ ব্যয় হয়, যার ফলে দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে ইপিজেডটি।

    সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কুমিল্লা নগরীর পুরাতন বিমান বন্দর এলাকায় ২০০০ সালে ২৬৭.৪৬ একর জায়গা নিয়ে কুমিল্লা ইপিজেড প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এলাকাটিতে ৪৬টি শিল্প প্রতিষ্ঠান চালু আছে। যার মধ্যে সম্পূর্ণ বিদেশী মালিকানাধীন ২৯টি, দেশি-বিদেশী যৌথ মালিকানায় ৭টি এবং দেশি উদ্যোক্তাদের মালিকানায় ১০টি প্রতিষ্ঠান রয়েছে। গত অর্থ বছরে কূমিল্লা ইপিজেডে বৈদেশিক বিনিয়োগ এসেছে ২৫দশমিক ৪৯ মিলিয়ন মার্কিন ডলার। প্রতিষ্ঠার পর মোট বিনিয়োগ হয়েছে ৫৯৬ দশমিক ১৩ মিলিয়ন মার্কিন ডলার।

    এদিকে প্রতিষ্ঠার পর সর্বমোট রপ্তানী আয় হয়েছে প্রায় ৬ হাজার ৪৩৭ মার্কিন ডলার। এর মধ্যে গত ২০২৩-২০২৪ অর্থ বছরে ৭১১ দশমিক ৩৭ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশী মুদ্রায় ৮ হাজার পাঁচ শত ছয় কোটি টাকা, ২০২২-২০২৩ অর্থ বছরে ৭৯০ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশী মুদ্রায় ৯ হাজার ৪৫৮ কোটি টাকা, ২০২১-২০২২ অর্থবছরে ৮১৪ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশী মুদ্রায় ৯ হাজার ৭৪৩ কোটি টাকা, ২০২০-২০২১ অর্থ বছরে ৫৬৫ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশী মুদ্রায় ৬ হাজার ৭৬৬ কোটি টাকা এবং ২০১৯-২০২০ অর্থ বছরে ৪৬৪ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশী মুদ্রায় ৫ হাজার ৫৫৩ কোটি টাকার রপ্তানীয় আয় হয়েছে।

    কুমিল্লা ইপিজেডে বিনিয়োগ করা বিদেশী দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ইউকে, কানাডা, জাপান, নেদারল্যান্ডস, চায়না, পাকিস্তান, শ্রীলংকা, হংকং,তাইওয়ান, আয়ারল্যান্ড, সাউথকোরিয়া, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর।

    ৪৬টি শিল্প কারখানায় বর্তমানে ৫০ হাজার ৪২৮জন শ্রমিক, কর্মচারী, কর্মকর্তার কর্মসংস্থান হয়েছে। এদের মধ্যে দুইশ ৫৪ জন বিদেশী নাগরিক রয়েছেন। পুরো কর্মীদের ৬৬ শতাংশ নারী যা এ অঞ্চলে নারীর ক্ষমতায়ন, দক্ষতা ও উন্নয়ন এবং কর্মসংস্থানে ব্যাপক ভূমিকা রাখছে। তাছাড়া, নির্মাণ শ্রমিক, লোডিং-আনলোডিং শ্রমিক, গার্বেজ শ্রমিক, পরিবহন শ্রমিক হিসেবে প্রায় দুই হাজার লোক দৈনিক চুক্তিভিত্তিক কাজ করে যাচ্ছেন। সব মিলিয়ে কুমিল্লা ইপিজেড প্রতিমাসে বেতন ভাতা বাবদ ২০০ কোটি টাকা ব্যয় করে। এই ২০০ কোটি টাকা স্থানীয় অর্থনীতিতে বিশাল ভূমিকা রাখছে।

    কুমিল্লা ইপিজেড এর অতিরিক্ত নির্বাহী পরিচালক (প্রশাসন) চৌধুরী মো: ফারুক হাসান খান বলেন, কুমিল্লা ইপিজেডকে কেন্দ্র করে আশপাশ এলাকায় আবাসন, পরিবহন, রেস্টুরেন্ট, নির্মাণ শিল্প, হাসপাতাল, বিপনী বিতান সহ বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে ওঠার পাশাপাশি ব্যাপক উন্নয়ন সাধন হয়েছে। অর্থনৈতিকভাবে মানুষ স্বাভলম্বী হচ্ছে। তাছাড়া, ইপিজেড এর বাইরে বিভিন্ন কাঁচামাল এবং এক্সেসরিজ উৎপাদনের জন্য প্যাকিং ম্যাটেরিয়াল এক্সেসরিজ, কেমিক্যাল সহ বিভিন্ন ফরোয়ার্ড ও ব্যাকওয়ার্ড লিংকেজ ব্যবসা প্রতিষ্ঠান স্থাপিত হয়েছে। এসব কারনে কুমিল্লার অর্থনীতে গতিশীলতা এসেছে।
    কুমিল্লা ইপিজেড এর ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে নির্বাহী পরিচালক আবদুল্লাহ আল মাহবুব বলেন, দেশী বিদেশী বিনিয়োগকারীদের আবাসনের ব্যবস্থা করা, পরিবেশ বান্ধব শিল্প প্রতিষ্ঠান স্থাপন ও বিদ্যমান শিল্প প্রতিষ্ঠানকে পরিবেশ বান্ধব শিল্পে উন্নত করা। নবায়ন যোগ্য শক্তির উৎস থেকে ৯৫০ কেলোওয়াট সোলার বিদ্যুত উৎপাদন, যেহেতু নতুন কোন প্লট বরাদ্ধ দেয়ার মতো কোন প্লট আর নেই সেহেতু বিদ্যমান বিনিয়োগকারীদের প্লটের যথাযথ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে বিনিয়োগ, কর্মসংস্থান ও রপ্তানী বৃদ্ধি করা আমাদের অন্যতম লক্ষ্য। সংবাদ প্রকাশঃ ২৪-১০-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে লিংকে ছবিতে ক্লিক করুন= =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments