Wednesday, October 23, 2024
spot_img
More

    কুসিকের নাগরিকদের সেবাবৃদ্ধি করতে নির্যাতিত কাউন্সিলরদের পুনর্বহালের দাবিতে সাংবাদিক সম্মেলন

    সিটিভি নিউজ।। কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্যাতিত কাউন্সিলরদের পুনর্বহালের দাবিতে সাংবাদিক সম্মেলন করেছেন ১১ জন সাবেক কাউন্সিলর।সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কুমিল্লা সিটি কর্পোরেশন ২১নং ওয়ার্ড এর -সাবেক কাউন্সিলর কাজী মাহবুবুর রহমান। তিনি বলেন , আপনারা জানেন, ২০২২ সালের ১৫ জুন কুমিল্লা সিটি কর্পোরেশনের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ২০২২ সালের ২৩ জুন নির্বাচিত মেয়র, সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলরদের গেজেট প্রকাশিত হয়। এর পর দায়িত্ব গ্রাহণের মাধ্যমে আমরা স্বস্ব থেকে নিজ নিজ য়ার্ডের উন্নয়নসহ জনগণের সেবা করে আসছিলাম। আপনারা জানেন, বিগত ১০ ডিসেম্বর ২০২৩ খ্রিস্টান্স তারিখে মেয়র আরফানুল হক রিফাত মৃত্যুবরণ করেন। এতে মেয়র পদ শুণ্য হলে পদে গত ৯ মার্চ- ২০২৪ খ্রিস্টাব্দ তারিখে অনুষ্ঠিত উপ-নির্বাচনে মেয়র নির্বাচিত হন তাহসিন বাহার সূচনা। এক্ষেত্রে ২০২২ সালের ১৫ জুনের নির্বাচনে আমরা যারা বিএনপি ও জামায়াতে ইসলামী সমর্থিত এবং নির্দলীয় প্রার্থী হিসেবে কাউন্সিলর পদে নির্বাচন করে নির্বাচিত হবার পর ক্ষমতাসীন আওয়ামী লীগের সন্ত্রাসীদের দ্বারা হামলা-মামলা ও নানাভাবে হয়রানীর শিকার হয়ে একটি রাতও শান্তিতে ঘুমাতে পারিনি। জুলুম-নির্যাতনের শিকার হয়ে আমরা দুঃসহ জীবনযাপন করছি। শুধু তাই নয়, তৎকালীন সরকারের সময়ে বিএনপি-জামায়াত ও নির্দলীয় কাউন্সিম্পরগণ বৈষম্যমূলক উন্নায়ন বরাদ্দ ও বঞ্চনার কারনে এলাকার কাঙ্খিত উন্নয়ন করতে পারিনি।

    বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের তোপে পড়ে গত ৫ আগস্ট-২০২৪ খ্রিস্টাব্দ তারিখে আওয়ামীলীগের
    নেতৃত্বাধীন ফ্যাসিস্ট সরকারের পতন হয় এবং গত ০৮ আগস্ট-২০২৪ খ্রিস্টাব্দ তারিখে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ গঠিত হয়। এরপর ১৯ আগস্ট-২০২৪ খ্রিস্টাব্দ তারিখে দেশের ১২টি সিটি কর্পোরেশনের মেয়রদের অপসারণ করে প্রশাসক নিয়োগ দেওয়া হয়। পরবর্তীতে ২৬ সেপ্টেম্বর-২০২৪ খ্রিস্টাব্দ তারিখে সিটির সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলরদের স্ব স্ব পদ হতে অপসারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়। কাউন্সিলরদের পদে সিটি কর্পোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়। এতে বিএনপি-জামায়াত ও নির্দলীয় নির্যাতীত-নিপীড়িত নির্বাচিত কাউন্সিলর হয়েও আমাদেরকে মাত্র দুই বছর দুই মাস দায়িত্ব পালনের পর অপসারণের শিকার হতে হয়।
    আপনারা জানেন, ফ্যাসিস্ট আওয়ামী সরকারের গত প্রায় ১৬ বছরে দেশে নির্বাচনী ব্যবস্থা ভেঙ্গে পড়েছিল। বিএনপি- জামায়াত ও নির্দলীয়সহ বিরোধী দল-মতের মানুষের কথা বলার স্বাধীনতাও রুদ্ধ হয়ে পড়েছিল। আওয়ামী লীগ সরকারের আমলে যে কোনো নির্বাচনে বিরোধী দলের যে কোনো প্রার্থীর ব্যাপক জনপ্রিয়তা থাকলেও তাদের অংশগ্রহণ ছিল রীতিমতো আগুনে ঝাপ দেওয়ার মতো। এমন অবস্থায় জীবনবাজী রেখে নির্বাচনে প্রার্থী হয়ে অনেকে আওয়ামী লীগ দলীয় প্রার্থী ও তাদের অনুসারী সন্ত্রাসীদের হাতে হামলা-মামলা জেল-জুলুম ও নির্যাতনের শিকার হতে হয়েছে। এরপরও জনপ্রিয়তার কারণে বিরোধী মতের হয়েও কাউন্সিলর পদে আমি (কাজী মাহবুবুর রহমান) সহ বিএনপি-জামায়াত ও নির্দলীয় অনেক প্রার্থী নির্বাচিত হয়েছেন। কিন্তু আওয়ামী লীগের বৈষম্যমূলক কর্মকাণ্ডের কারণে আমরা সবসময় ছিলাম নির্যাতীত ও অবহেলিত। এরই মধ্যে আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে ফুঁসে উঠা ছাত্র-জনতার আন্দোলন শুরু হয় এবং আমরা বিরোধী দল-মতের কাউন্সিলরগণও উক্ত আন্দোলনে প্রত্যক্ষভাবে অংশগ্রহন করি। এসব কারণে আমরা বিভিন্নভাবে হয়রানীর শিকার হই। গত ২৬ সেপ্টেম্বর দেশ সংস্কারের অংশ হিসেবে আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলরদেরকে অপসারণ করতে গিয়ে আমরা যারা বিএনপি-জামায়াত সমর্থিত ও নির্দলীয় কাউন্সিলর ছিলাম- আমাদেরকেও অপসারণ করা হয়েছে, যা অত্যন্ত দুঃখজনক এবং সম্পূর্ণরুপে বৈষম্যমূলক বলে আমরা মনে করি। এতে করে কাউন্সিলরগণের নিকট হতে স্থানীয় ওয়ার্ডের জনগণও কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হয়ে আসছেন।

    উপরোক্ত অবস্থায় বিএনপি-জামায়াত সমর্থিত ও নির্দলীয় কাউন্সিলর হিসেবে আমরা যারা দীর্ঘ বছর ধরে হয়রানী ও নির্যাতন-নিপীড়নের শিকার হয়েছি এবং বৈষম্যবিরোধী আন্দোলনে অংশগ্রহণ করেছি- তাদেরকে কাউন্সিলর পদে পুনর্বহাল করার জন্য আপনাদের মাধ্যমে অন্তর্বর্তীকালীন সরকারের নিকট জোর দাবি জানাচ্ছি। সাংবাদিক সম্মেলনে আরো বক্তব্য রাখেন ১নং ওয়ার্ডে
    র সাবেক কাউন্সিলর গোলাম কিবরয়িা,১৩নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর রাজিউর রহমান রাজিব, ও ১৯.২০ ও ২১ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর তাহমিনা আক্তার লিন্ডা, ১৬ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মোঃ জাহাঙ্গীর হোসেন বাবুল বলেন বর্তমানে কুমিল্লা সিটি কপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে নাগরিক সেবা বিঘ্নিত হচ্ছে। সংবাদ প্রকাশঃ ২৩-১০-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে লিংকে ছবিতে ক্লিক করুন= =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments