Sunday, September 29, 2024
spot_img
More

    ৩২৬ টাকা আত্মসাতের অভিযোগে বরখাস্ত হওয়া সেই অধ্যক্ষ ১৫ বছর পর উচ্চ আদালতের নির্দেশে স্বীয়পদে বহাল

    সিটিভি নিউজ।। এবিএম আতিকুর রহমান বাশার, দেবীদ্বার (কুমিল্লা) প্রতিনিধি/===============
    অর্থ আত্মসাতের অভিযোগে বরখাস্ত হওয়া সেই অধ্যক্ষ ১৫ বছর ৮ মাস ২৭ দিন পর উচ্চ আদালতের নির্দেশে রোববার (২৮ সেপ্টেম্বর) স্বীয় পদে পুন:বহাল হলেন।
    ঘটনাটি ঘটে কুমিল্লা দেবীদ্বার উপজেলার এলাহাবাদ ইউনিয়নের মোহাম্মদপুর সেরাজুল হক কলেজে।
    গত বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) মোহাম্মদপুর সেরাজুল হক কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি ও দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা নিগার সুলতানার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে রোববার মোহাম্মদপুর সেরাজুল হক কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তার তিনি তার স্বীয়পদে বহাল হন।
    রাজনৈতিক প্রভাবে ২০০৯ সালের ১ জানুয়ারী মাত্র ৩২৬ টাকা আত্মসাতের অভিযোগে বরখাস্ত হওয়া মোহাম্মদপুর সেরাজুল হক কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তার নি¤œ আদালত থেকে উচ্চ আদালতে দীর্ঘ আইনী লড়াইয়ে তিনি তার হ্রাানোপদে বহাল হলেন।
    রোববার সকাল সাড়ে ১১টায় এক বর্নাঢ্য র‌্যালী ও ব্যান্ড পার্টি বাজিয়ে, পটকা ফুটিয়ে বিভিন্ন শ্লোগানে এক আনন্দঘন পরিবেশে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ এলাকাবাসী তাকে কলেজ কেম্পাসে নিয়ে আসেন। পরে ফুলের শুভেচ্ছা জানিয়ে কলেজের শিক্ষক- শিক্ষার্থীরা তাকে বরন করে নেন।
    দুপুর ১২ টায় কলেজ মিলনায়তনে তাকে সংবর্ধনায় এক সূধী সমাবেশের আয়োজন করা হয়।
    ওই সমাবেশে চাপাতলী ফাজিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ আলীর সভাপতিত্বে এবং অধ্যাপক আনোয়ার হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, মো. নজরুল ইসলাম সরকার, অবঃ সমাজ সেবা কর্মকর্তা আলী হোসেন মিন্টু, অধ্যাপক রফিকুল ইসলাম, আব্দুর রহমান, মো. জালাল খান, জামাল হোসেন, অধ্যাপক আমির হোসেন, দেবীদ্বার উপজেলা প্রেসক্লাব সভাপতি এবিএম আতিকুর রহমান বাশার প্রমূখ। আলোচনা শেষে দোয়া ও মিলাদের আয়োজন করা হয়।
    কলেজ সূত্রে জানা যায়, ১৯৯৫ সালে প্রতিষ্ঠা হওয়া ‘মোহাম্মদপুর সেরাজুল হক কলেজে’ আব্দুস সাত্তার ২০০২ সালের ৬ আগষ্ট অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। ২০০৭ সালের ওয়ান ইলিভেনের পর রাজনৈতিক প্রভাবে এবং অর্থ আত্মসাতের অভিযোগ এনে তাকে অধ্যক্ষের পদ থেকে অপসারনের চেষ্টা করেন কলেজ প্রতিষ্ঠাতা পক্ষ। ওই অর্থ আত্মসাতের অভিযোগে আব্দুস সাত্তারকে সাময়িক বরখাস্ত করা হয়।
    ২০০৭ সাল থেকে ২০২৪ সালের আগস্ট মাস পর্যন্ত মামলা জটিলতার কারনে উক্ত কলেজে অধ্যক্ষের শূণ্যপদে অধ্যক্ষ নিয়োগ করা সম্ভব হয়নি। এসময়ে অন্তত: ৫ জন ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে অধ্যাপক ফরহাদ বানু, অধ্যাপক মো. আমিরুল ইসলাম, অধ্যাপক অধ্যাপক মোবারক হোসেন, অধ্যাপক হুমায়ুন কবির দায়িত্ব পালন করেন।
    অধ্যক্ষ আব্দুস সাত্তারের বিরুদ্ধে আনিত অভিযোগ তদন্তে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে দেবীদ্বার জোবেদা খাতুন মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুল্লাহ মাসুদ পাখীকে আহবায়ক করে এবং জাফরগঞ্জ মীর আব্দুল গফুর কলেেেজর অধ্যক্ষ মো. বাবুল ভ‚ঁইয়া ও দুয়ারীয়া এজি,মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. সেলিম ভ‚ঁইয়াকে সদস্য করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির রিপোর্টে অধ্যক্ষ আব্দুস সাত্তারের বিরুদ্ধে কলেজ তহবিলের ৩২৬ টাকা আত্মসাতের অভিযোগে তাকে ২০০৯ সালে ১ জানুয়ারী থেকে স্থায়ীভাবে বরখাস্ত করা হয়। ওই বরখাস্তের প্রতিবাদে আব্দুস সাত্তার নি¤œ আদাল থেকে উচ্চ আদালতে মামলা করেন। ২০১৮ সালের ৫ জানুয়ারী উচ্চ আদালত আব্দুস সাত্তারকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বকেয়া বেতন- ভাতা প্রদানসহ অধ্যক্ষ পদে বহাল থাকার রায় দেন। উক্ত রায়ের বিরুদ্ধে কলেজ কর্তৃপক্ষ সুপ্রিম কোর্টে আপিল করেন। গত ৩০ এপ্রিল সুপ্রিম কোর্টের বিচারপতি নাঈমা হায়দার উক্ত আপিল খারিজ করে তার সমুদয় বকেয়া বেতন ভাতাদীসহ অধ্যক্ষ পদে পুনর্বহালের রায় বহাল রাখেন।
    এ ব্যপারে অধ্যক্ষ আব্দুস সাত্তার বলেন, রাজনৈতিক প্রভাবে আমাকে বিনা দোষে হয়রানী করা হয়েছে। সাময়িক বরখাস্ত করাকালে আমার বেতন ভাতাদীর অর্ধেক দেয়ার নিয়ম থাকলেও সে ভাতা বন্ধ রাখা হয়। কলেজ প্রতিষ্ঠাতাদের হুমকীর মুখে আমি কুমিল্লায় বাসা নিয়ে থাকলেও সেখানেও পুলিশ পাঠানো হয়। উচ্চ আদালতে দায়ের করা মামলা তুলে নিতে হাইকোর্টের বারান্দা থেকে সন্ত্রাসী ক্যাডার দিয়ে আমাকে তুলে এনে নির্যাতন করে। আমার বিরুদ্ধে ৩২৬ টাকা আত্মসাতের অভিযোগ আনা হলেও একজন অধ্যক্ষের ড্রয়ারে ৫শত টাকা পর্যন্ত রাখার নিয়ম ছিল।
    এ ব্যাপারে দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা নিগার সুলতানা বলেন, আদালতই আব্দুস সাত্তারকে মোহাম্মদপুর সেরাজুল হক কলেজে নির্দেশ দিয়েছেন। আমি কাগজপত্র দেখে যোগদানের নির্দেশ দিয়েছি।

    ছবির ক্যাপশন ঃ ১) দেবীদ্বার উপজেলার মোহাম্মদপুর সেরাজুল হক কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তারের ফাইল ছবি। ২) কলেজে স্বীয় পদে পুন: যোগদানে প্রথম কর্মদিবসে হাজিরা খাতায় স্বাক্ষর প্রদান। ৩) সংবর্ধনা সভার মঞ্চের ছবি। ৪) কলেজ অধ্যক্ষকে ফুল দিয়ে বরণ করে নিচ্ছেন কলেজের সহ-কর্মীরা। সংবাদ প্রকাশঃ =২৯-৯-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ছবিতে ক্লিক করুন= =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments