Friday, September 20, 2024
spot_img
More

    মুরাদনগরে নিষিদ্ধ পলিথিনের বিশাল হাট

    সিটিভি নিউজ।। এম ফয়জুল ইসলাম ফয়সাল, মুরাদনগর সংবাদদাতা জানান == কুমিল্লার মুরাদনগর উপজেলার বিভিন্ন হাট-বাজারে পরিবেশ বিপর্যয়ের অন্যতম উপাদান নিষিদ্ধ পলিথিন ব্যাগ বিক্রি করা হচ্ছে অবাধে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রয়োজনীয় নজরদারি না থাকায় প্রকাশ্যে বিক্রি হচ্ছে এসব পলিথিন ব্যাগ। উপজেলার কোম্পানীগঞ্জ, মুরাদনগর , বাঙ্গরা ও রামচন্দ্রপুরে চলছে পলিথিনের রমরমা ব্যবসা।
    পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর পলিথিনের উৎপাদন ও বাজারজাতকরণের বিরুদ্ধে বিভিন্ন সময়ে আইন বা প্রজ্ঞাপন জারি করা হলেও মাঠপর্যায়ে প্রয়োজনীয় তদারকি না থাকায় এর ব্যবহার বন্ধ হয়নি।
    উপজেলার কোম্পানীগঞ্জ, মুরাদনগর, রামচন্দ্রপুর, বাঙ্গরা, গাজীর হাট, বৃষ্ণপুর, দারোরা, কৃষ্ণপুর , বাখরাবাদ, ছালিয়াকান্দি, পান্তিসহ বিভিন্ন হাট-বাজারে গিয়ে দেখা যায়, অবাধে নিষিদ্ধ পলিথিন ব্যাগ ব্যবহার করা হচ্ছে। তরিতরকারি, ফলমূল, মাছ-মাংসসহ প্রয়োজনীয় সবকিছুই বহন করার জন্য ক্রেতা-বিক্রেতারা পলিথিন ব্যাগ ব্যবহার করছেন। এছাড়াও মহল্লার অলি-গলির দোকানপাট থেকে শুরু করে বড় বড় বাজার ও শপিংমলগুলোতে লক্ষ করলে দেখা যায় ক্রেতাদের অধিকাংশই খালে হাতে বাজারে যায় এবং পলিথিন ভর্তি বাজার নিয়ে বাসায় ফিরে।
    কোম্পানীগঞ্জ কাঁচাবাজারের সবজি বিক্রেতা আবুল হোসেন বলেন, বেশির ভাগ মানুষই ব্যাগ ছাড়া বাজার করতে আসেন। এতে বাধ্য হয়েই পলিথিন ব্যাগে সবজি দেয়া লাগে। কী করুম, ব্যাগ না দিলে আবার সদাই কিনতে চায় না।
    তবে ক্রেতাদের দাবি, দোকানে পলিথিন ব্যাগ রাখা হয় বলেই তারা এর ওপর নির্ভরশীল হয়ে পড়ছেন। মমিনুল ইসলাম নামের এক ক্রেতা জাানান, কিছু কেনার সময় বিক্রেতারাই পলিথিন ব্যাগে ভরে দেয়। তাই আমরাও নেই। তারা বিক্রি বন্ধ করে দিলে আমরাও সচেতন হয়ে যাব।
    শ্রীকাইল সরকারী কলেজের সমাজকর্ম বিভাগের প্রভাষক মোহাম্মদ জাকির হোসেন জানান, নিষিদ্ধ এই পলিথিন কৃষিজমি ও পরিবেশের মারাত্মক ক্ষতি করে। এটি একটি অপচনশীল প্লাস্টিকজাতীয় পদার্থ, এই পলিথিন ৪শ বছর পর্যন্ত পচেনা। জমিনে পড়লে মাটির উর্বরতাশক্তি ও ফসলিগুণ নষ্ট হয়ে যায়। যত্রতত্র পড়ে থাকা পলিথিন আগুনে পোড়ালে বাতাস দূষিত হয়।

    মুরাদনগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.এনামুল হক বলেন, পলিথিনে মোড়ানো খাদ্যদ্রব্য দীর্ঘ সময় সংরক্ষণ করলে তার গুণগত মান নষ্ট হয়ে খাদ্যে এক ধরনের ব্যাকটেরিয়া প্রবেশ করে । এতে মানবদেহে নানা রোগ সৃষ্টি হতে পারে। ক্ষতিকর পলিথিন ব্যাগের ব্যবহার কমিয়ে আনলে পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য উপকার হবে।

    মুরাদনগর উপজেলা নির্বাহী অফিসার মো. সিফাত উদ্দিন বলেন, পলিথিন পরিবেশের জন্য ক্ষতিকারক। আমার অফিসেও পলিথিনের ব্যবহার নিষেধ আছে। পলিথিন যারা বিক্রি করে তাদের গোডাউনের তথ্য পেলে অভিযান পরিচালনা করা হবে। ###
    এম ফয়জুল ইসলাম সংবাদ প্রকাশঃ =১৫-৯-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ছবিতে ক্লিক করুন= =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments