Thursday, September 19, 2024
spot_img
More

    কুমিল্লায় পাহাড়ের মাটি বিক্রি করে দিনমুজুর থেকে কোটিপতি আওয়ামীলীগ নেতা নুরুল

    সিটিভি নিউজ।। নিজস্ব প্রতিবেদক=====
    ছিলেন দিনমজুর, ভাঙাচোরা ঘরে বসবাস করতেন। সারা দিনে মজুরি যা মিলত তা দিয়ে কোন রকম সংসার চলতো। কাজ না পেলে থাকতে হতো না খেয়ে। তবে না খেয়ে থাকার কষ্ট দূর করেছেন কুমিল্লার লালমাই পাহাড়ের মাটি খেয়ে। এ লাল মাটি খেয়ে বনে গেছেন কোটি কোটি টাকার মালিক। এত বড় পাহাড় খেতে গড়ে তুলেছেন বিশাল সিন্ডিকেট। এ সিন্ডিকেটের মাধ্যমে কেটেছেন লালমাই পাহাড়ের বিশাল এলাকার মাটি।
    দিনমুজুর থেকে কোটি কোটি টাকার মালিক বনে যাওয়া ওই ব্যক্তির নাম নুরুল ইসলাম। তিনি বারপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের সদস্য ও কুমিল্লার সদর দক্ষিন উপজেলার লালমাই এলাকার বারপাড়া ইউনিয়নের বড় ধর্মপুর এলাকার মৃত আমজাদ আলীর ছেলে।

    স্থানীয়ভাবে জানা যায়, নুরুল ইসলাম একসময় দিনমুজুরের কাজ করতেন। ওই সময় স্থানীয় এক ব্যাক্তির স্ত্রীকে অহরন করেন। পরে নূরুল অপহরন মামলার আসামী হন। আসামী হওয়ার পর কিছুদিন সে খাগড়াছড়ির রামঘরে আত্নগোপনে ছিলেন। পরে সেখান থেকে তিনি পূনরায় নিজ গ্রামে আসার পর ১৯৯১ সালে জমি সংক্রান্ত বিরোধের জেরে প্রতিবেশি আনু মিয়াকে হত্যা করার অভিযোগে মামলার আসামী হন। এরপর আবারো তিনি গা ডাকা দেন। পরে আওয়ামীলীগ ক্ষমতায় আসলে তিনি নিজ এলাকায় বড় ধর্মপুর এলাকায় চলে আসেন। আশ্রয় নেন সাবেক উপজেলা চেয়ারম্যান আওয়ামীলীগ নেতা গোলাম সারোয়ারের। পরে গোলাম সারোয়ারের বড় ভাই সাবেক অর্থ মন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য লোটাস কামালের আর্শীবাদপূষ্ট হন। তখন ওই আওয়ামীলীগ নেতা নুরুল ইসলামকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। তার নেতৃত্বে গড়ে তুলেন লালমাই পাহাড়ের মাটি কাটার বিশাল সিন্ডিকেট। লালমাই, বিজয়পুর, চন্ডীমুড়া,বড় ধর্মপুর থেকে শুরু করে বিশাল এলাকার মাটি কাটা শুরু করেন। প্রতিদিন এ পাহাড়ের মাটি বিক্রি করে আয় করতেন লাখ লাখ টাকা। এ টাকার একটি অংশ যেত সাবেক অর্থমন্ত্রী লোটাস কামালের ভাই গোলাম সারোয়ারের কাছে। দলের প্রভাব খাটিয়ে দিনের পর দিন মাটি কেটে এভাবে তিনি হয়ে উঠেন দিনমুজুর থেকে কোটি কোটি টাকার মালিক।
    দলের প্রভাব খাটিয়ে তিনি লালমাই এলাকায় আপন ভাগিনা জসিমকে দিয়ে গড়ে তুলেন মাদকের সামাজ্য । এছাড়া নিজেকে স্বঘোষিত প্রায় ১৫ বছর যাবত ধরে সর্দ্দার দাবী করে এলাকায় বিচার শালিশের নামে হাতিয়ে নিচ্ছেন অর্থ। অন্যর জমি, প্রতিষ্ঠান দখল, বিভিন্ন কোম্পানি ব্যবসা প্রতিষ্ঠান থেকে চাঁদাবাজিসহ নানা অপরাধের সমাজ্য্য গড়ে তুলেন। দলের প্রভাব খাটিয়ে নিজের ছেলেকে বিনা ভোটে স্থানীয় ইউপি সদস্য নির্বাচিত করেন। তার পারিবাবিকভাবে লালমাই বাজারে মাইজভান্ডারের খানকা শরীফের নামে ওয়াক্ফ করে দেওয়া ১২ শতক জমি নিজে দখল করে ৬তলার মধ্যে একতলার কাজ শেষ করেন। এছাড়া ২০১৮ সালের মার্চে জমি সক্রান্ত বিষয় নিয়ে লালমাই শিবপুর এলাকার বাসিন্দা ব্যবসায়ী মিজানকে হত্যা করা হয়। এ হত্যাকান্ডের সাথে নুরুল ইসলাম জড়িত থাকার অভিযোগ উঠে। ওই সময় দলীয় প্রভাব খাটিয়ে সে থেকে যায় ধরা ছোয়ার বাহিরে। নূরুল ইসলাম সে নিজের মেয়ের শাশুরির জমি দখল করতেও পিছপা হননি। ৬ শতক জমি সে জোর পূর্বকভাবে দখল করেন। যার আনুমানিক মূল্য প্রায় ৫০ লাখ টাকা। পরে ওই জমি নূরুল এর কাছ থেকে দখল মুক্ত করতে না পারায় সাবেক উপজেলা চেয়ারম্যান গোলাম সারোয়ার মধ্যস্থতা করে দেন। তখন ১০ লাখ টাকা দেওয়া হয় জমির মালিককে। এছাড়া ইঞ্জিনিয়ার শহিদুল্লাহ ও নাজমুল হুদা মিঠুর লালমাই পাহাড়ের সাবেক ১৩০৮ দাগ ও ১৩০৬ দাগের ৪২ কানি জমি নূরুল ইসলাম জোরপূর্বক দখল করে রেখেছেন।
    স্থা্নীয়রা জানায়, নুরুল ইসলামের বড় গোষ্টি হওয়ার কারনে ওই এলাকায় একক আধিপাত্য বিস্তার করেছেন। সকল অপকর্মই তিনি করতেন। নির্বাচন আসলে কেন্দ্র দখল করে প্রার্থীদের বিজয়ী করার চুক্তিও করতেন তিনি। এলাকায় ভয়ে কেউ মুখ খুলতে সাহস পায়না। আওয়ামীলীগ ক্ষমতাচ্যুত হলেও এখনও তিনি বীরদর্পে এলাকায় চলাফেরা করেন এবং গর্ব করে বলেন দল ক্ষমতা না থাকলেও আমার কিছুই হবেনা। যে সরকার ক্ষমতায় আসুক আমাকে লাগবে এবং সে প্রতিনিয়ম তার সকল অপকর্ম করে বেড়াচ্ছেন।
    হত্যাকান্ডের শিকার নিহত আনু মিয়ার নাতি জসিম মিয়া জানান, আমার দাদাকে যারা হত্যা করেছে তারা খুব প্রভাবশালী। এ মামলার পরিচালনা করতে গিয়ে আমার বাবাকে বিভিন্ন ভয়ভীতি ও হত্যা করার হুমকি দামকি দিতো। পরে বাধ্য হয়ে মামলাটি সমাধান করতে হয়েছে। এ মামলা প্রত্যাহার করার জন্য চাপ দেওয়ার কারনে আমার বাবা আবুল কালাম ষ্টোক করেন পরে মারা যান।
    লালমাই পাহাড়ের মাটি কাটা প্রসঙ্গে কুমিল্লা সদর দক্ষিন উপজেলা বিএনপির সাধারন সম্পাদক মাহবুব চৌধুরী বলেন, বিগত আওয়ামীলীগ সরকারের আমলে যারা পাহাড়ের মাটি কাটতো, এই গ্রুপটি এখনও সক্রিয়। সাবেক উপজেলা চেয়ারম্যান গোলাম সারোয়ারের লোকেরা এখনও মাটি কাটছেন শুনেছি। বিভিন্ন অপকর্ম করছেন। পাহাড়ের মাটি কেটে পরিবেশ বিনষ্টকারী যে দলের হোক তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবী জানাই।

    ছবিঃ আওয়ামীলীগ নেতা নূরুল ইসলাম। সংবাদ প্রকাশঃ =১৪-৯-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ছবিতে ক্লিক করুন= =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments