Tuesday, September 17, 2024
spot_img
More

    চারার অভাবে রোপা আমন নিয়ে দুশ্চিন্তায় কৃষকরা

    সিটিভি নিউজ।। মোঃ অপু খান চৌধুরী।। সংবাদদাতা জানান =====
    কুমিল্লার ব্রাহ্মণপাড়া বন্যাকবলিত এলাকা থেকে পানি নেমে যাওয়ায় ক্ষতিগ্রস্ত ক্ষেতে আবার রোপা আমনের চারা রোপণের চেষ্টা করছেন কৃষকরা। কিন্তু, কোথাও চারা সংকট এবং কোথাও চারার দাম বেশি হওয়ায় তারা দুশ্চিন্তায় পড়েছেন কৃষক।

    উপজেলার সিদলাই ইউনিয়নের পোমকাড়া গ্রামের বন্যাদুর্গত কৃষক আবদুল মান্নান বলেন, ৮০ শতাংশ জমির আমন ক্ষেত ৭ দিন পর্যন্ত পানিতে নিমজ্জিত ছিল। প্রায় শতভাগ আমনের চারা সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে।

    তিনি বলেন, নতুন করে আমনের চারা সংগ্রহের চেষ্টা করছি। কিন্তু, এখনো কোথাও তা পাইনি। যদি আমনের চারা পাই তাহলে জমি তৈরি করে আবার ধান লাগাতে পারব। চারা না পেলে এ বছর জমি খালি রাখতে হবে।
    একই গ্রামের কৃষক মনির মিয়া জানান, এক কানি (৬০ শতাংশ) জমি চাষাবাদ করে যে ফসল পান, তা দিয়ে ৫ সদস্যের সংসার চলে। কিন্তু এবারের বন্যায় পুরো জমির রোপা আমনই নষ্ট হয়ে গেছে। পানি নামার পর পুনরায় জমি তৈরি করেছি। কিন্তু কোথাও আমনের চারা পাচ্ছি না।
    চান্দলা ইউনিয়নের খামরচারা গ্রামের কৃষক আবুল কালাম আজাদ মিয়া জানান, রোপা আমন ক্ষেত নষ্ট হলেও বন্যায় সেই জমিতে পলি জমেছে। ফলে এখন ফসল আরও ভালো হবে। সেই আশায় ধারদেনা করে জমি প্রস্তুত করছি । কিন্তু আমনের চারা না পাওয়ায় বিপাকে পরবো।

    উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বলছে, এবারের বন্যায় উপজেলার ০৮ টি ইউনিয়নে রোপা আমনের ৫ হাজার ৪ শত ৩০ হেক্টর লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছিল। কিন্তু গোমতী ও সালদানদী ভাঙাপড়ে পুরো উপজেলা প্লাবিত হয়ে যায়। বন্যার আগে আমনের লক্ষমাত্র অর্জিত হয়েছিল ১২শত ১৫ হেক্টর। যা সমস্ত জমির ফসল নষ্ট হয়েছে। কৃষি বিভাগের হিসাবে, ক্ষতিগ্রস্ত জমিতে পুনরায় আমনের চাষ করতে ২৭৩ হেক্টর জমির বীজতলা প্রয়োজন। কিন্তু বন্যায় বীজতলার ক্ষতিগ্রস্ত হওয়ায় পুরো উপজেলাতে আমনের চারার চরম অভাব দেখা দিয়েছে।
    এ ব্যপারে ব্রাহ্মণপাড়াউপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ মাসুদ রানা বলেন, বন্যা ও পাহাড়ি ঢলে রোপা আমন মৌসুমে ধানের চারা পুরো নষ্ট হয়ে যায়। পুরো উপজেলায় চারা সংকট দেখা দিয়েছে। তবে আশা করি, এটা কিছুটা সময়সাপেক্ষ চারা প্রস্তুত করা যাবে। কৃষকদের মাঠপর্যায়ে এ বিষয়ে বেশকিছু পরামর্শ দেওয়া হচ্ছে।
    তিনি আরো বলেন, আমাদের চলতি রোপা আমন ধানের চারা সংকটের কারণে চারার চাহিদা জোগান দেওয়ার জন্য কৃষকরা পরস্পরকে সহযোগিতা করে আসছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের সরকারিভাবে প্রণোদনাও দেওয়া হয়েছে। আশা করি, তাদের ক্ষতি পুষিয়ে নিতে পারবে। সংবাদ প্রকাশঃ =০৬-৯-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ছবিতে ক্লিক করুন= =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments