Saturday, September 14, 2024
spot_img
More

    ব্রাহ্মণপাড়ায় ৫০ হাজার মানুষ আশ্রয় কেন্দ্রে, পানি বন্ধী হাজার হাজার সব পানিতে তলিয়ে যাচ্ছে, চোখে দেখা ছাড়া উপায় নাই

    সিটিভি নিউজ।। মোঃ অপু খান চৌধুরী।।সংবাদদাতা জানান ====
    চোখের সামনে সব তলিয়ে যাচ্ছে। দেখা ছাড়া আর কোন উপায় নাই। এমন পানি আমার জীবনে দেখি নাই। প্রতিদিনই যেন আঁধা হাত করে পানি বৃদ্ধি পাচ্ছে। একথা গুলো বলেন, উপজেলার নাগাইশ (জলারপার) এলাকার ৮০ বছরের বৃদ্ধা আলফাজ উদ্দিন।
    নিজের বাড়িতে সবকিছু ফেলে পরিবার নিয়ে কিছু প্রয়োজনীয় জিনিস ও কিছু কাপড়চোপর নিয়ে নাগাইশ আশ্রয় কেন্দ্রে অবস্থান নেন তিনি।এমনই মনের কথা যেন ব্রাহ্মণপাড়া উপজেলার প্রায় সব কটি মানুষের।
    কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার প্রায় ৫০ হাজার লোক বিভিন্ন আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছে এবং লাখ লাখ লোক পানিবন্দি অবস্থায় দিন কাটাচ্ছে। উপজেলার ৮ ইউনিয়নের ৮৪ টি গ্রামের মধ্যে সব কটি গ্রামেই বন্যা কবলিত হয়ে মানুষ মানবতর দিন কাটাচ্ছে। ঘরবাড়ি রাস্তাঘাট সব পানির নিচে নিমজ্জিত হয়ে যাচ্ছে। অতিরিক্ত বৃষ্টিপাত, গোমতির বাঁধভাঙ্গা, সালদা নদীর বাঁধভাঙ্গা ও উজান থেকে পানি আসে লোকালয়ে প্রবেশ করায় এ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

    এখনো পানি বৃদ্ধি পাওয়ায় বন্যা পরিস্থিতি খারাপ থেকে আরো খারাপের দিকে যাচ্ছে। ফলে মানুষ সহায় সম্বল হারিয়ে উপজেলার সরকার ঘোষিত আশ্রয় কেন্দ্র ছাড়াও বিভিন্ন উঁচু স্থান, দালানের ছাদের উপর অবস্থান করছে। এছাড়া অনেক মানুষ তাদের পরিবার ও ছেলেমেয়েদেরকে নিয়ে বিভিন্ন আত্মীয়-স্বজনের বাড়িতে ছুটে যাচ্ছেন।

    সবথেকে বিপাকে পড়েছে যাদের গবাদি পশুর আছে সেগুলোকে নিয়ে। গবাদিপশু গুলো বাড়ি থেকে আনতেও পারছে না আবার ফেলে রাখতেও পারছেনা।
    হাজার হাজার পুকুরের মাছ ও মোরগীর থামার পানিতে বেসে যাচ্ছে।
    উপজেলার সর্বত্র পানি বাড়তে শুরু করেছে, মানুষের মাধ্যে আতংক বিরাজ করছে।

    গ্রামের রাস্তার উপর প্রায় স্থানে ৪/৫ ফুট পানি। যাহার ফলশ্রুতিতে রাস্তা দিয়ে কোনো প্রকার যানবাহন চলাচল করছেনা। নৌকা বা কলার ভেলাই চলাচলের একমাত্র ভরসা।

    বন্যা কবোলিত গ্রামগুলোর অসহায় মানুষ গুলোকে বাংলাদেশ সেনাবাহিনী উদ্ধার কাজ করছে।তাদের সাহায্যার্থে সহযোগীতার হাত বাড়ায় ফায়ার সার্ভিস,রেডক্রিসেন্ট,উপজেলা প্রশাসন, পুলিশ, জনপ্রতিনিধি,বৈষম্য বিরোধী ছাত্র সংগঠনসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন। তারা উদ্ধার তৎপরতাসহ শুকনো খাবার, খিচুড়ি, চিকিৎসা সামগ্রী,পানি বিশুদ্ধ করণ টেবলেট নিয়ে দুর্গতদের পাশে সাহায্যের হাত বাড়িয়ে দেয়।

    উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যা কবলিত মানুষের জন্য প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত শুকনো খাবার,পানি বিশুদ্ধ করণ ট্যাবলেট ঔষধ বিতরণ করা হচ্ছে।ঝুকির মধ্যে থাকা সকল জনসাধারণকে নিকটবর্তী আশ্রয় কেন্দ্রে (সকল শিক্ষা প্রতিষ্ঠান আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুত রয়েছে) নিরাপদ আশ্রয় গ্রহণ করছে। এখনো আশ্রয় নিচ্ছে। এছাড়া কয়েকটি সেচ্ছা সেবী সংঘঠন বন্যা কবলিত মানুষের জন্য কাজ করে যাচ্ছে।সংবাদ প্রকাশঃ =২৭-৮-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ছবিতে ক্লিক করুন= =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments