Thursday, September 19, 2024
spot_img
More

    দেবীদ্বারে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্ভোধন বঙ্গবন্ধুই প্রথম মৎস্যজীবী জেলেদের জন্য জাল বিতরণ করেছিলেন

    সিটিভি নিউজ।। এবিএম আতিকুর রহমান বাশার, দেবীদ্বার (কুমিল্লা) প্রতিনিধি/=================
    ‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লার দেবীদ্বারে র‌্যালী, আলোচনাসভা, মাছের পোনা অবমুক্তকরণ ও পুরস্কার বিতরণসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্ভোধন করা হয়েছে। বুধবার ( ৩১জুলাই) সকাল ১১টায় মৎস্য সপ্তাহ উদ্ভোধন উপলক্ষে উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেরম্যান মোঃ মামুনুর রশিদ মামুন।
    উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিগার সুলতানার সভাপতিত্বে ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সুব্রত গোস্বামীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনুর বেগম লিপি, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি লুৎফুর রহমান বাবুল, জেলা খামার ব্যাবস্থাপক মামুনুর রশিদ।
    এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আলী এহসান, অগ্রনী ব্যাংক দেবীদ্বার শাখার ব্যবস্থাপক শরিফুল ইসলাম ভূঁইয়া, কুমিল্লা উত্তর জেলা মৎস্যজীবী লীগের সদস্য সচিব রাজীব মুন্সী, দেবীদ্বার উপজেলা সভাপতি আব্দুল কাইয়ুম শাহিন, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন টিটু, মৎস্যচাষী রমিজ উদ্দিন সরকার প্রমুখ।
    আলোচকরা তাদের বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুই প্রথম মৎস্যজীবী জেলেদের জন্য জাল বিতরণ করেছিলেন। এখন তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৎস্যচাষী ও জেলেদের জন্য নানামুখী পদক্ষেপ গ্রহনের মাধ্যমে মৎস উৎপাদনে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ফলে আজ আমরা বিশ্বের দুই শতাধিক দেশের মধ্যে ইলিশ উৎপাদনে প্রথম এবং মিঠাপানির মাছ উৎপাদনে দ্বিতীয় এবং তেলাপিয় উৎপাদনে ৪র্থ স্থানে রয়েছি এবং সার্বিক দিক থেকে মাছ উৎপাদনে ২১নাম্বারে অবস্থান করছি।
    আমরা দেশে আমিষের চাহিদা মিটিয়ে বিশ্বের ৫০ টিরও বেশি দেশে মৎস্য ও মৎস্যজাত পন্য রপ্তানির মাধ্যমে ২০২৩-২০২৪ অর্থবছরে প্রায় ৪ হাজার ৪৯৬ কোটি টাকা বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হয়েছে। তবে অনেকে আবার আমাদের দেশীয় প্রজাতির মাছ রক্ষায় প্রশাসনের ব্যাবস্থা গ্রহনের অনুরোধ জানিয়েছেন। বিষমুক্ত মাছ বাজারজাত করনের মাধ্যমে ভোক্তার অধিকার বজায় রাখতে বাজার মনিটরিংয়ের মাধ্যমে ব্যাবস্থা গ্রহনের জন্য প্রশাসনের নজরদারি রাখার কথাও আলোচনায় উঠে আসে।
    ছবির ক্যাপশনঃ দেবীদ্বারে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্ভোধনী অনুষ্ঠানে উপজেলা পরিষদ পুকুরে মৎস পোনা অবমুক্ত, র‌্যালী, পুরস্কার বিতরণ ও আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিগার সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখছেন উপজেলা পরিষদ চেরম্যান মোঃ মামুনুর রশিদ মামুন। সংবাদ প্রকাশঃ ৩১-৭-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ছবিতে ক্লিক করুন= =আরো বিস্তারিত জানতে কমেন্টসে লিংকে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments