Friday, September 20, 2024
spot_img
More

    কুমিল্লা আদালত প্রাঙ্গণে সার্বিক নিরাপত্তা বিষয়ক আলোচনাসভা অনুষ্ঠিত

    সিটিভি নিউজ।। তাপস চন্দ্র সরকার ।। সংবাদদাতা জানান ====
    কুমিল্লা আদালত প্রাঙ্গণে নিরাপত্তা বিষয়ক এক জরুরি আলোচনাসভা অনুষ্ঠিত হয়। গত ২৯ মে বিকেল সাড়ে ৪টায় কুমিল্লা জেলা ও দায়রা জজ এর কনফারেন্স রুমে এ সভা অনুষ্ঠিত হয়।
    কুমিল্লার বিজ্ঞ জেলা ও দায়রা জজ (ভারপ্রাপ্ত) নাসরিন জাহান এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লার বিজ্ঞ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-০১ এর বিচারক (জেলা ও দায়রা জজ) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন। এছাড়াও বক্তব্য রাখেন কুমিল্লার বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাউদ হাসান ও কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সভাপতি সাবেক জেলা পিপি এডভোকেট মোঃ মোস্তাফিজুর রহমান লিটন, কোর্ট ইন্সপেক্টর মোঃ মুজিবুর রহমানসহ অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদমর্যাদার বিচারকগণসহ ভারপ্রাপ্ত জজ নেজারত শাখা, জেলা ও দায়রা জজ কুমিল্লা।
    ওই সভায় বিস্তারিত আলোচনা শেষে সিদ্ধান্ত হয় যে,
    ১) পূর্ব এবং পশ্চিম পাশে অবস্থিত আদালতের প্রধান ফটকদ্বয় দিয়ে আদালতে কর্মরত কর্মকর্তা, বিজ্ঞ আইনজীবীদের গাড়ী, প্রিজন ভ্যান, পুলিশের গাড়ী, অসুস্থ বিচারপ্রার্থীর বহনকারী গাড়ী ব্যতিত অন্যকোন পাবলিক গাড়ী প্রবেশ করবেনা। যাহা বাস্তবায়ন করবেন কুমিল্লা জেলার বিচার বিভাগ, জেলা আইনজীবী সমিতি ও পুলিশ প্রশাসন।
    ২) পূর্ব এবং পশ্চিম পাশে অবস্থিত আদালতের প্রধান ফটকদ্বয় সকাল ১১টা হতে দুপুর ২টা পর্যন্ত এবং সন্ধ্যা ৭টা হতে সকাল ৮টা পর্যন্ত বন্ধ থাকবে। এছাড়াও সরকারি ছুটির দিনে এবং সরকারি বন্ধে আদালতের মূল ফটক বন্ধ থাকবে। তবে আবশ্যকীয় ক্ষেত্রে গাড়ী প্রবেশ এবং বাহির হওয়ার জন্য ফটক খুলে দেওয়ার ব্যবস্থা করতে হবে। যাহা বাস্তবায়ন করবেন বিচার বিভাগ, কুমিল্লা।
    ৩) আদালতের মুল ফটকের জন্য প্রহরায় চৌকস ও দায়িত্বশীল পুলিশ সদস্য টীম নিয়োজিত করাসহ উক্ত টিমকে রোটেশন করে দায়িত্ব বন্টন করা এবং উক্ত টীমের সদস্যদের প্রতিদিন পরিবর্তন না করে একটি সুনির্দিষ্ট সময়ের (কমপক্ষে ১৫ দিনের জন্য) নিয়োজিত করা। যাহা বাস্তবায়ন করবেন কুমিল্লা পুলিশ প্রশাসন।
    ৪) আদালত প্রাঙ্গণের যত্রতত্র প্রাইভেট কার/মাইক্রো/মোটরসাইকেল /সিএনজি/অটোরিকশা/রিকশা পার্কিং করা যাবেনা। বিজ্ঞ আইনজীবীগণ তাদের মোটরসাইকেল ও প্রাইভেট কার পার্কিং নিয়ন্ত্রণে নব উত্তোলিত বার ভবনের আন্ডারগ্রাউন্ডে গাড়ী পার্কিংয়ের ব্যবস্থা করবেন। যা বাস্তবায়ন করবেন জেলা আইনজীবী সমিতি।
    ৫) আদালত প্রাঙ্গণে প্রবেশকৃত প্রাইভেট কার/মোটরসাইকেল/মাইক্রো/সিএনজি/অটোরিকশা/রিকশা নিয়ন্ত্রণে এবং পার্কি করে থাকলে তা অপসারণের কার্য সহজতর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা স্থাপন এবং ছোট আকারে মাইক সরবরাহ করে কোর্ট ইন্সপেক্টরকে সহযোগিতা করা। যাহা বাস্তবায়ন করবেন জেলা আইনজীবী সমিতি।
    ৬) আদালতে কর্মরত কর্মকর্তা, বিজ্ঞ আইনজীবীদের গাড়ী, প্রিজন ভ্যান, পুলিশের গাড়ী, অসুস্থ বিচারপ্রার্থীর বহনকারী গাড়ী ব্যতিত অন্যকোন পাবলিক গাড়ী পার্কিং করবেনা মর্মে ব্যানার লাগানো। যাহা বাস্তবায়ন করবেন বিচার বিভাগ কুমিল্লা।
    ৭) আদালতের মুল ফটক দিয়ে যানবাহন প্রবেশ সংরক্ষণে বিজ্ঞ আইনজীবীগণের গাড়ীতে স্টিকার লাগানো। যাহা বাস্তবায়ন করবেন জেলা আইনজীবী সমিতি।
    ৮) আদালতের মুল ফটক (পশ্চিম গেইট) সংলগ্ন বাউন্ডারির পাশে কোন টং দোকান বসতে পারবে না। যাহা বাস্তবায়ন করবেন পুলিশ প্রশাসন।
    ৯) আদালতের মুল ফটক (পশ্চিম গেইট) এর সামনে গাড়ী/অটোরিকশা/রিকশা/সিএনজি পার্কিং করা যাবেনা। যানবাহন রেখে যানজট সৃষ্টি করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। যাহা বাস্তবায়ন করবেন পুলিশ প্রশাসন।
    ১০) আদালত প্রাঙ্গণে যত্রতত্র ময়লা আর্বজনা না ফেলে নির্ধারিত স্থানে ময়লাআর্বজনা ফেলা। যাহা বাস্তবায়ন করবেন বিচার বিভাগ ও কুমিল্লা জেলা আইনজীবী সমিতি।
    ১১) আদালতের পশ্চিম বাউন্ডারি সংলগ্ন ময়লার ডাস্টবিন (যাহা থেকে আদালত প্রাঙ্গণে দুর্গন্ধ ছড়ায়) অবিলম্বে অপসারণ করা। যাহা বাস্তবায়ন করবেন সিটি কর্পোরেশন, কুমিল্লা।
    ১২) জেলা জজ আদালতসহ অধীনস্থ আদালত সমুহের প্রবেশপথ, এজলাস ও আদালত প্রাঙ্গণের অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা স্থাপন করা এবং আদালত চত্বরে পর্যাপ্ত বৈদ্যুতিক লাইটের ব্যবস্থা করা। যাহা বাস্তবায়ন করবেন গণপূর্ত বিভাগ, কুমিল্লা।
    ১৩) আদালত প্রাঙ্গণে অস্থায়ীভাবে নির্মিত শেডে অবস্থানকারী নির্মান শ্রমিকদের অশোভন আচরণ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। যাহা বাস্তবায়ন করবেন জেলা আইনজীবী সমিতি। সংবাদ প্রকাশঃ ১৪-৬-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে লিংকে ছবিতে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments