Sunday, June 23, 2024
spot_img
More

    আমের রাজধানী হিসেবে খ্যাত নওগায় আমের দাম ভালো পেয়ে চাষীরা খুব খুশি

    সিটিভি নিউজ।। মোহাম্মদ আককাস আলী :সংবাদদাতা জানান ==== ধানের রাজ্য দখলকারী আমের রাজধানী হিসেবে খ্যাত বরেন্দ্র অঞ্চলের নওগাঁয় গত কয়েক বছরের তুলনায় এবছর আমের ভাল দাম পেয়ে খুব খুশি আম চাষীরা। এবছর বাজারে সব প্রকার আম তিনগুণ বেশি দামে বিক্রি হচ্ছে। আমের ফলন কম হলেও দাম ভালো পেয়ে ক্ষতিপুষিয়ে যাচ্ছে চাষীদের। এ অঞ্চলে বাতাসে বইছে এখন পাকা আমের মিষ্টি ঘ্রাণ। গাছে গাছে দেখা দিয়েছে বছরের শ্রেষ্ঠ ফল আম। এরই মধ্যে বাজারে উঠতে শুরু করেছে ফরমালিনমুক্ত গাছপাকা আম।
    পাখিরা এখন গাছের ডালে বসে রসালো পাকা আম খাচ্ছে আর মনের সুখে গাইছে গান। আম চাষী, ব্যবসায়ী, কৃষক, দিনমজুররা আমপাড়ায় ব্যস্ত।
    ইতিমধ্যে সাপাহার,পোরশা,মহাদেবপুর, নজীপুরসহ জেলার প্রতিটি উপজেলার আমের আড়ৎ গুলোতে গাছ পাকা আম কেনা বেচা শুরু হয়েছে। আমচাষী ও ব্যবসায়ীরা গাছ থেকে আম ভেঙ্গে বাজারে বিক্রি করা শুরু করেছেন। অনেক বাগান মালিকরা গাছেই আম ঠিকায় (কনটাকে) বিক্রি করছেন।
    গাছে সব জাতের আম পাকা দেখা না গেলেও গত কয়েকদিনে গুটি জাতীয়, গোপালভোগ ও খিরসাপাত(হিমসাগর) আম পাকা দেখা দিয়েছে। এ জাতীয় আমগুলো গাছ থেকে নামাতে নামাতেই পাকা দেখা দিবে আমের রাজা বলে খ্যাত ল্যাংড়া, এর পর পর্যায়ক্রমে ফজলী, রূপালী ও আশ্বীনা। আমের বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে এবছর গুটি জাতীয় আম ১মণ (৫২কেজি) বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১৫০০ টাকা, গোপালভোগ ২৪০০ থেকে ২৮০০ টাকা, খিরসাপাত (হিমসাগর) ২৮০০ থেকে ৩৫০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।
    জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে চলতি বছর জেলার ৩৩হাজার ৩০০হেক্টর জমির বাগানে আম চাষ হয়েছে। এসব বাগানে ব্যানানা ম্যাংগো, গৌড়মতি,বারি মিয়াজাকি, কাটিমন, আমসহ দেশি-বিদেশি প্রায় ১৫ থেকে ১৬ জাতের আম চাষ করেছেন আম চাষিরা। এ বছর অন্তত ৪লাখ ৩১হাজার ৫০০টন আম উৎপাদনের আশা করছে নওগাঁ জেলা কৃষি বিভাগ। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ জানান, এ বছর জেলা থেকে প্রায় আড়াই হাজার কোটি টাকার আম বিক্রির সম্ভাবনা রয়েছে।সংবাদ প্রকাশঃ ১০-৬-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে লিংকে ছবিতে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments