Friday, July 5, 2024
spot_img
More

    অতিরিক্ত তাপপ্রবাহের কারণে আমের রাজধানী নওগাঁয় ফলন কম হওয়ায় আমের দাম বেশি

    সিটিভি নিউজ।। মোহাম্মদ আককাস আলী :সংবাদদাতা জানান ====
    সময় মত বৃষ্টি না হয় ও অতিরিক্ত তাপপ্রবাহের কারণে আমের রাজধানী নওগাঁয় ফলন কম হওয়ায় আমের দাম বেশি। ম্যাংগো ক্যালেন্ডার অনুযায়ী, ২২ মে থেকেই স্বল্প পরিসরে গুটি জাতের আম বাজারজাত শুরু হয়েছে। তবে রুপালিসহ অন্যান্য জাতের সুস্বাদু ও সুমিষ্ট আম পেতে আরো কিছুদিন সময় লাগবে।
    পাইকারি ও বাগান থেকে গোপালভোগ বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা কেজি। তবে আড়তদার ও খুচরা বিক্রেতাদের কাছে থেকে ভোক্তাদের কিনতে হচ্ছে ১০০-১২০ টাকা কেজি দরে। চলতি বছর জেলা থেকে প্রায় আড়াই হাজার কোটি টাকার আম বিক্রির সম্ভাবনা রয়েছে বলে কৃষি বিভাগ সূত্রে জানা যায়। এছাড়া এ বছর জেলা থেকে ১হাজার মেট্টিক টনের বেশী আম বিদেশে রপ্তানির লক্ষ্যমাত্রাও নির্ধারণ করা হয়েছে। জেলা প্রশাসনের বেঁধে দেওয়া সময় অনুযায়ী ২৮মে থেকে গোপালভোগ, ২জুন ক্ষীরসাপাত/হিমসাগর, ৭জুন নাক ফজলি, ১০জুন ল্যাংড়া ও হাঁড়িভাঙা, ২০ জুন ফজলি, ২২জুন আম রুপালি ১০জুলাই থেকে আশ্বিনা ও বারি আম-৪ আম সংগ্রহ করা যাবে। জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে চলতি বছর জেলার ৩৩হাজার ৩০০হেক্টর জমির বাগানে আম চাষ হয়েছে। এসব বাগানে ব্যানানা ম্যাংগো, গৌড়মতি,বারি মিয়াজাকি, কাটিমন, আমসহ দেশি-বিদেশি প্রায় ১৫ থেকে ১৬ জাতের আম চাষ করেছেন আম চাষিরা। এ বছর অন্তত ৪লাখ ৩১হাজার ৫০০টন আম উৎপাদনের আশা করছে নওগাঁ জেলা কৃষি বিভাগ।
    জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ জানান বুধবার (২২মে) থেকে স্থানীয় জাতের/গুটি আম পাড়া তারিখ নির্ধারণ নির্ধারণ করে দেওয়া হয়েছিল। সেই সময় অনুযায়ী চাষিরা গুটি আম নামাতে পারবে। এছাড়াও উন্নত জাতের যেসব আম আছে সেগুলো বাজারে আসতে আরও কিছু দিন সময় লাগবে। ক্ষতিকারক কেমিক্যাল উপাদানমুক্ত আম নিশ্চিত করতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়। তবে নির্ধারিত সময়ের আগে যদি কোনো বাগানে আম পেকে যায় চাষীরা উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগের সাথে কথা বলে সেগুলো নামাতে পারবে।
    ভোক্তাদের কাছে পরিপক্ক ও বিষমুক্ত সুমিষ্ট সুস্বাদু আম পৌছে দিতে জেলা প্রশাসন ও কৃষি বিভাগ বদ্ধ পরিকর। সংবাদ প্রকাশঃ ২৯-০৫-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে লিংকে ছবিতে ক্লিক করুন=

    আরো সংবাদ পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -
    Google search engine

    সর্বশেষ সংবাদ

    Recent Comments