২০ বছর ধরে  ফসলী জমি জলাবদ্ধতায় বুড়িচং ৩ ইউনিয়নের  ১১ ফসলী   জমির   জলাবদ্ধতা দূরীকরণের দাবি

সিটিভি নিউজ।।   সৌরভ মাহমুদ হারুন সংবাদদাতা জানান ====
কুমিল্লার বুড়িচং উপজেলার ময়নামতি ইউনিয়ন,  ভারেল্লা উত্তর ও  দক্ষিণ ইউনিয়নের  ১১ ফসলী মাঠের প্রায় ১২ শতাধিক একর জমিতে ২০ বছর ধরে  এক ফসলী  মাঠে পরিনত হয়েছে। এতে এলাকার ১৫-২০ হাজার কৃষক তাদের জমিতে জলাবদ্ধতার কারণে কয়েক লাখ মেট্রিক টন ধান উৎপাদন থেকে বঞ্চিত হচ্ছে। এই ১১ টি ফসলী মাঠের জলাবদ্ধতা দূরীকরণের  জন্য  এলাকাবাসী বার বার  দাবী জানিয়ে আসছে।এদিকে এলাকার হাজার হাজার কৃষক তাদের জমিতে  ৩ ফসল করতে না পারায়  তারা  ক্ষুব্ধ হয়ে প্রতিবাদ করে বলেন কুমিল্লা -সিলেট মহাসড়ক অবরোধ করবে। তার পর যদি জলাবদ্ধতা দূরীকরণ না করা হয় কৃষক গন আত্মহত্যা করবে বলে ময়নামতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ লালন হায়দার সহ অন্যান্যদের হুমকি দেন।
এলাকার হাজার হাজার কৃষকদের বার বার বিভিন্ন দাবী দাওয়া আত্মহত্যার অব্যহৃত হুমকির কারণে চেয়ারম্যান গণ বিচলিত হয়ে পড়ে। তারা এ বিষয় নিয়ে উপজেলা প্রশাসন সহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে যোগা যোগ করা হয়।
স্থানীয় সূত্র  ময়নামতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ লালন হায়দার জানান  ৩ ইউনিয়ন এর ১১ টি ফসলী মাঠে ২০ বছর ধরে ১৫-২০  হাজার  কৃষকের জমিতে জলাবদ্ধতা রয়েছে। যার ফলে হাজার হাজার কৃষক বছরে মাত্র একটি ফসল ঘরে তুলে। এতে তাদের পরিবার পরিজন কৃষির উপর নির্ভরশীল হতে হচ্ছে। দুটি ফসল তারা ঘরে তুলতে না  পারায় দিশেহারা। তাদের অভাব নিত্যসঙ্গী রয়েছে।তাই কৃষকদের প্রানের ও বাঁচার দাবী নিয়ে জন প্রতিনিধিদের কাছে ঘুরে বেড়াচ্ছে। অপর দিকে তিনি জানান যে এলাকার বিভিন্ন স্থানে খাল  দিয়ে সঠিক ভাবে পানি প্রবাহিত  না হওয়ায় ফসলী জমি নিমজ্জিত হয়ে আছে। কয়েকটি খাল মরা বা খাল সমূহ ভরাট হওয়ার কারণে  জলাবদ্ধতা থাকে।
এদিকেগত সোমবার  উপজেলার  ময়নামতি ইউনিয়ন,  ভারেল্লা উত্তর ও ভারেল্লা দক্ষিণ ইউনিয়ন এর  অভিযুক্ত কৃষি ফসলের ১১ টি মাঠ পরিদর্শন করেন জেলা বিএডিসির কর্মকর্তা গন।
ভারেল্লা দক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও  জিহান গ্রুপ চেয়ারম্যান  মোঃ শাহজাদা আহাম্মদ  রনি বলেন, এই উদ্যেগ গ্রহণ করা হলে  আমার এলাকায় খাল খনন কাজে সরকারকে আমি সহযোগিতা করব। তিনি আরও বলেন  কৃষক বাচঁলে বাঁচবে  দেশ তাই জলাবদ্ধতা দূরীকরণ করতে সরকার এগিয়ে আসতে হবে।
এসময় স্থানীয়  আবুল কাশেম মেম্বার আরো বলেন,  ২০ হাজার এককর বেশি কৃষি জমি জলাবদ্ধতা দূরীকরণে  কৃষকের কৃষি জমি ধ্বংস হয়ে যাচ্ছে। পুরাতন খাল গুলো খনন করা হলে নতুন করে কৃষকরা প্রাণ খুজে পাবে, বাঁচবে দেশ, বাঁচবে, কৃষক, বাঁচবে কৃষি জমি, এসময় জিহান গ্রুপ চেয়ারম্যান শাহজাদা রনি বলেন, এই উদ্যেগ গ্রহণ করা হলে আমি আমার এলাকায় খাল খনন কাজে সরকারকে সহযোগিতা করব, কৃষক বাচঁলে বাঁচবে  দেশ বাঁচবে কৃষক।
ময়নামতি ইউনিয়নের  হরিণধারা এলাকার ফসলী মাঠ সহ অন্যান্য মাঠ পরিদর্শন করেন  বিএডিসির কর্মকর্তা।
এর মধ্যে পরিদর্শন করেন বিএডিসির জেলা প্রকল্প পরিচালক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ মিজানুর রহমান, নির্বাহী প্রকৌশলী (নির্মান) কুমিল্লা অঞ্চল  নুর মোহাম্মদ, সহকারী প্রকৌশলী (সওকা) কুমিল্লা জোন ইয়াকুব আলী মিয়া, সহকারী প্রকৌশলী প্রকল্প পরিচালক দপ্তর মোঃ আলা উদ্দিন,, উপসহকারী প্রকৌশলী (ক্ষুদ্র সেচ) বুড়িচং ইউনিট কুমিল্লা মোঃ নাঈম সৌরভ, ময়নামতি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ লালন হায়দার, ভারেল্লা দক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও জিহান গ্রুপের চেয়ারম্যান মোঃ শাহজাদা আহাম্মদ রনি, আওয়ামী লীগ নেতা শাহ জাহান, ইউপি সদস্য মোঃ জসিম উদ্দিন। এসময় এলাকার শত শত কৃষক ও বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।

সংবাদ প্রকাশঃ ১১০১২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ