১০ই ডিসেম্বর কুমিল্লায় বিশ্ব মানবাধিকার দিবস পালিত 

সিটিভি নিউজ।।     স্টাফ রিপোর্টার।। আজ ১০ই ডিসেম্বর “আসুন সমতা, ন্যায়বিচার ও মর্যাদার জন্য দাঁড়াই” এই শ্লোগান সামনে রেখে কুমিল্লায় বিভিন্ন মানবাধিকার সংস্থা উদ্যোগে বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়।
তদুপলক্ষে সকাল ১০টায় কুমিল্লা টাউনহল মাঠ থেকে বর্ণাঢ্য র‍্যালী বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় টাউনহল মাঠে এসে সমাপ্ত হয়। এতে অংশগ্রহণ করেন- বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল কুমিল্লা জেলা ও মহানগর শাখা এবং হিউম্যান রাইটস এন্ড এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট এসোসিয়েশনের জেলা ও মহানগর শাখা এবং বাংলাদেশ মানবাধিকার কমিশন কুমিল্লা জেলা ও মহানগর শাখার নেতৃবৃন্দ। এরপর বিকেলে সংস্থাগুলোর নিজ নিজ কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
এদিকে, বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে সন্ধ্যা ৬টায় কুমিল্লা নগরীর রাণীরবাজারস্থ হিউম্যান রাইটস এন্ড এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট এসোসিয়েশনের জেলা কার্যালয়ে হিউম্যান রাইটস এন্ড এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট এসোসিয়েশনের আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
এতে হিউম্যান রাইটস এন্ড এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট এসোসিয়েশন কুমিল্লা জেলা শাখার সভাপতি মোঃ মিজানুর রহমান মিলন এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন- হিউম্যান রাইটস এন্ড এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা কুমিল্লার সাবেক জেলা পিপি এডভোকেট মোহাম্মদ মোস্তাফিজুর রহমান লিটন এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন- হিউম্যান রাইটস এন্ড এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট এসোসিয়েশনের উপদেষ্টা মন্ডলীর সদস্য মোঃ শাহ আলম ভূঁইয়া, ওবায়েদুল ইসলাম বাবর, সাবেক চেয়ারম্যান গোলাম জিলানী, সাবেক চেয়ারম্যান দলিলুর রহমান দুলাল, মোঃ আকতার হোসেন নিলু, এডভোকেট নুরুল হুদা কাজল, হিউম্যান রাইটস এন্ড এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট এসোসিয়েশনের উপদেষ্টা মন্ডলীর সদস্য এডভোকেট তাপস চন্দ্র সরকার এবং তাঁর ছেলে অরণ্য সরকার প্রিন্স ও মেয়ে অর্পিতা সরকার, ডাঃ বিধান চন্দ্র বসাক। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন- হিউম্যান রাইটস এন্ড এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট এসোসিয়েশন কুমিল্লা জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ দেলোয়ার হোসেন। এ সময় উপস্থিত ছিলেন- হিউম্যান রাইটস এন্ড এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট এসোসিয়েশন কুমিল্লা জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক এ. কে. আজাদ, সাংস্কৃতিক সম্পাদক মোঃ হানিফ, সহ- সাংস্কৃতিক সম্পাদক উজ্জ্বল রবি দাশ, কৃষি বিষয়ক সম্পাদক কাজী এরশাদ,  সমাজকল্যাণ সম্পাদক এ.বি.এম. গোলাম সাদেক, দপ্তর সম্পাদক ইকবাল হোসেন ও নির্বাহী সদস্য মোঃ আব্দুর রশিদ প্রমুখ।
সভায় বক্তারা বলেন- একজন মানবাধিকার কর্মীর কাজ হলো মানুষের মৌল মানবিক অধিকার নিয়ে কাজ করা; সমাজের প্রত্যেকটি মানুষ যেন তার প্রাপ্ত অধিকার থেকে বঞ্চিত না হয় তা নিশ্চিত করা।  এ যেমন রাষ্ট্রের দায়িত্ব অনুরুপভাবে আপনারও দায়িত্ব। সেজন্য বঞ্চিত, নির্যাতিত ও অসহায় মানুষের অধিকার রক্ষায় বিশ্বে মানবাধিকার সংগঠনসমূহের সৃষ্টি। তাই শোষিত,  নিপীড়িত ও  বঞ্চিত জনগোষ্ঠীর মানবাধিকার রক্ষায় সকলে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। নারী, শিশু ও পিছিয়েপড়া জনগোষ্ঠীসহ সকল নাগরিকের সুরক্ষা, সম-অধিকার, অর্থনৈতিক সক্ষমতা নিশ্চিত করণে সরকারি ও বে-সরকারী সংস্থার পাশাপাশি সর্বস্তরের জনগণকে এগিয়ে আসতে হবে এবং সাম্য, ন্যায়বিচার ও মানবিক মর্যাদা প্রতিষ্ঠায় সকলকে একযোগে কাজ করতে হবে।সংবাদ প্রকাশঃ  ১০-১২-২০২১ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ