হোমনায় এক বিদ্যালয়ে দুই প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করার অভিযোগ! 

সিটিভি নিউজ।।    কুমিল্লা প্রতিনিধিঃ=====
কুমিল্লার হোমনায় বিদ্যালয়ের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২১ উপেক্ষা করে  নিয়ম বহির্ভূতভাবে কাশিপুর হাসেমিয়া উচ্চ বিদ্যালয়ে দুই প্রধান শিক্ষক  দায়িত্ব পালন করার অভিযোগ উঠেছে।
 উপজেলার কাশিপুর হাসেমিয়া উচ্চ বিদ্যালয়ের  সদ্য অবসর প্রাপ্তরপ্রধান শিক্ষক মো. আবুল বাশার সরকার ও সহকারি প্রধান শিক্ষক মো. মোস্তাফিজুর রহমান বাবুল এর বিরুদ্ধে এ অভিযোগ উঠে।
জানাগেছে,প্রধান শিক্ষক আবুল বাশার সরকার  ২০২২ সালে ৩১ ডিসেস্বরে অবসরে গেলেও  তিনি এখনও প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে যাচ্ছেন। এবং বিভিন্ন প্রোগ্রামে অংশ গ্রহন করছেন।
অপর দিকে ২০২১ সালের বিদ্যালয় জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুসারে কোন শিক্ষকের  বয়স ৬০ বছর পূর্ণ হলে তিনি  অবসর গ্রহন করবেন। অবসরের পরের দিনই  থেকেই সহকারি প্রধান শিক্ষকের নিকট দায়িত্ব হস্তান্তর করবেন। সহকারি প্রধান শিক্ষক না থাকলে জ্যৈষ্ঠার ভিত্তিতে ওই বিদ্যালয়ের একজন সহকারি শিক্ষকের নিকট  দায়িত্ব বুঝিয়ে দিতে হবে। সে বিধান মতে  সহকারি প্রধান শিক্ষক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসাবে দায়িত্ব পালন করছেন।
জানাগেছে, জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী সরকারের অনুমতি ছাড়া কোন  শিক্ষা প্রতিষ্ঠানে  প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক বা কোন কর্মচারীকে কোনো অবস্থাতেই পুনঃ নিয়োগ কিংবা চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া যাবে না।
এলাকাবাসির অভিযোগ  ম্যানেজিং কমিটির কতেক সদস্যকে ম্যানেজ করে  আবুল বাশার সরকার ৮ মাস পূর্বে সহকারি প্রধান শিক্ষক থেকে প্রধান শিক্ষক হিসাবে নিয়োগ বাগিয়ে নেন।  এর পর সহকারি প্রধান শিক্ষক, আয়া,অফিস সহায়ক নিয়োগে ব্যাপক অনিয়ম ও অর্থবানিজ্যের অভিযোগ উঠে।
বর্তমানে মো. আবুল বাশার সরকার সরকারি নীতিমালা উপেক্ষা করে ম্যানেজিং কমিটির কতেক সদস্যকে ম্যানেজ করে   প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে যাচ্ছেন।
এ বিষয়ে প্রধান শিক্ষক আবুল বাশার সরকার জানান চুক্তিভিত্তিক নিয়োগের অনুমতির জন্য মন্ত্রনালয়ে আবেদন পাঠিয়েছি।  অনুমোদনের আগ পযর্ন্ত আমি দায়িত্ব পালন করছি। কিন্ত বেতন বিল বা বিভিন্ন কাগজ পত্রে সহকারি প্রধান শিক্ষক স্বাক্ষর করছেন।
বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো. মোস্তাফিজুর রহমান বাবুল জানান,আমি শুধু  কাগজ পত্রে স্বাক্ষর করি কিন্ত বাশার স্যারই  ৩ মাস ধরে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন।
বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো.মইন আহাম্মেদ শামীম জানান, প্রধান শিক্ষক নিয়োগ দেয়া পর্যন্ত আবুল বাশার সরকার দায়িত্ব পালনের জন্য মন্ত্রনালয় আবেদন করা হয়েছে। তাই  অনুমতির আগ পর্যন্ত তিনি প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করবেন। কিন্ত কাগজ পত্রে সহকারি প্রধান শিক্ষক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের  দায়িত্ব পালন করবেন।  এক বিদ্যালয়ে দুইজন প্রধান শিক্ষক থাকার বিষয়ে তিনি কোন মন্তব্য করেন নি।
এ বিষয়ে হোমনা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ মো. তৈয়ব হোসেন বলেন, ২০২১ সালের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুসারে কেউ অবসরে যাওয়ার পর  মন্ত্রনালয়ের অনুমতি ছাড়া বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করতে পারেন না। সহকারি প্রধান শিক্ষক অথবা জৈষ্ঠ্য সহকারি শিক্ষক দায়িত্ব পালন করবেন।
বিধির বাইরে ম্যানেজিং কমিটি কোন সিদ্ধান্ত নিতে পারেন না। সরকারের অনুমতির আগে তিনি প্রধান শিক্ষক নন। অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক।
  বিষয়টি খতিয়ে দেখে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।সংবাদ প্রকাশঃ ১১০৩২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ