সিলেট অঞ্চলের হাওরে ৫২ শতাংশ বোরো ধান কাটা শেষ : উৎসবের আমেজে কৃষক-কৃষাণীরা

সিটিভি নিউজ।।       সিলেট, ২৩ এপ্রিল, ২০২১ (বাসস) : বোরো ধানের বাম্পার ফলন আর অনুকূল পরিবেশে সিলেট অঞ্চলের হাওরের কৃষকরা বেজায় খুশি। এ সময়টা তাদের জন্য ঈদের আনন্দের মতো। তাই, উৎসবের আমেজে ধান কাটা ও মাড়াইয়ের কাজে ব্যস্ত কৃষক-কৃষাণীরা।
গতকাল বৃহস্পতিবার পর্যন্ত সিলেট বিভাগের চাল জেলার হাওরে ৫২ শতাংশ ধান কাটা শেষ হয়েছে। এমনটা জানিয়েছে সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তারা বলছেন, শ্রমিক সংকট না থাকা ও উন্নত যন্ত্রপাতির ব্যবহারের ফলে কৃষকরা দ্রুত ধান কেটে ফসল ঘরে তুলতে পারছেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের অতিরিক্ত পরিচালক দিলীপ কুমার অধিকারী বলেছেন, আরও ১০ দিন আবহাওয়া অনুকূলে থাকলে হাওরের সব ধান কেটে কৃষকরা নিরাপদ বোধ করতে পারবেন।
সুনামগঞ্জের ১৫৪টি ছোট-বড় হাওরে বোরো ধানের আবাদ হয়েছে। বিশ্বম্ভরপুর উপজেলার খরচার হাওরপাড়ের রাধানগর গ্রামের কৃষক হাফিজ উদ্দিন প্রায় ২০ একর জমিতে বোরো চাষ করেছেন। এখন পর্যন্ত ধান কাটা হয়েছে ১৩ একরের। হাফিজ উদ্দিন জানান, গত চার-পাঁচ বছরের মধ্যে এবার এ সময়ে আবহাওয়া অনেকটা ভালো থাকায় কৃষকেরা নির্বিঘেœ ধান গোলায় তুলতে পারছেন।
আকবর আলী নামে দক্ষিণ সুনামগঞ্জের একজন কৃষক বলেন, ‘সব কিছু মিলে এবার বছর ভালো। সবাই খুশি। কোনো দুশ্চিন্তা নেই। খুশি মনেই এবার ধান ঘরে তোলা যাচ্ছে।’
ধান শুকানোর কাজ করছিলেন দেখার হাওরপাড়ের কৃষাণী সুরাইয়া খাতুন (৩৮)। তিনি জানান, বৈশাখ মাসজুড়ে তারা ধান তোলার কাজ করেন। এইবার ঝড়-বৃষ্টি কম হওয়ায় এখন পর্যন্ত আনন্দ-খুশিতে কাজ করা যাচ্ছে। ঘরের ছোট-বড় সবাই ধান তোলার কাজে ব্যস্ত সময় পার করছেন। তিনি আশা করছেন, এই বছরটা তাদের পরিবারের খুশিতে কাটাবে।
সিলেট বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান বলেন, হাওরে শ্রমিক সংকট নেই। সরকারের নির্দেশনা অনুযায়ী উত্তরবঙ্গসহ দেশের অন্যান্য জায়গা থেকে শ্রমিক আনা হয়েছে। প্রয়োজনে আরও আনা হবে। এছাড়া সরকার দ্রুত ধান কাটার জন্য ৭০ শতাংশ ভর্তুকিতে হারভেস্টার মেশিন সরবরাহ করেছে। আশা করি কোন সংকট হবে না।
কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, সিলেট বিভাগের সুনামগঞ্জ, মৌলভীবাজার, সিলেট, হবিগঞ্জের হাওর এলাকায় গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ৫২ ভাগ জমির বোরো ধান কাটা শেষ হয়েছে। হাওর ছাড়া উচু জমিতে কাটা হয়েছে ১৮ শতাংশ। সব মিলিয়ে ধান কাটার গড় ৩৭ দশমিক ৩১ শতাংশ।
চলতি বছর সিলেট অঞ্চলে ২ লাখ ৭৫ হাজার ৫শ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। হাওর ছাড়া আবাদ হয়েছে ২ লাখ ৮ হাজার ২০৫ হেক্টর জমি। এর মধ্যে গতকাল পর্যন্ত হাওরে ১ লাখ ৪৩ গাহার ২৬০ হেক্টর এবং হাওর ছাড়া ৩৭ হাজার ৪৭৬ হেক্টর জমির ধান কাটা শেষ হয়েছে।
সব মিলিয়ে বোরো আবাদ হয়ছে ৪ লাখ ৮৪ হাজার ৩২৮ হেক্টর জমিতে। এ বছর বিভাগে মোট উৎপাদন লক্ষ্যমাত্রা ১৯ লাখ ৩৭ হাজার ৯৭৮ টন চাল। কৃষি বিভাগ আশা করছে, শেষ পর্যন্ত ঠিকমতো ধান কাটা গেলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি উৎপাদন হবে।
ডিএই সিলেটের অতিরিক্ত পরিচালক দিলীপ অধিকারী জানান, এই বছর বোরোর ভাল ফলন হয়েছে। দ্রুত ধান ঘরে তুলতে পারলে চাল উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। প্রাকৃতিক দুর্যোগে ধানের যেনো ক্ষতি না হয় সেজন্য ৮০ শতাংশ পাকা ধান দ্রুত কাটার পরামর্শ দিচ্ছেন তারা।
বোরো ধান কাটতে সরকারি উদ্যোগে ৫০ থেকে ৭০ শতাংশ ভর্তুকি দিয়ে সিলেট অঞ্চলে কৃষকদের ২৭১টি কম্বাইন্ড হারভেস্টার, ১৫০ রিপার দেওয়া হয়েছে বলে জানান তিনি। এর মাধ্যমে বোরো ধান কাটায় শ্রমিক নির্ভরতা অনেকাংশে কমছে।
সুনামগঞ্জে এই বছর ২ লাখ ২৩ হাজার ৩শ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে, হবিগঞ্জে আবাদ হয়েছে ১ লাখ ২২ হাজার ৬৯০ হেক্টর, মৌলভীবাজারে ৫৬ হাজার ৩৩৮ হেক্টর এবং সিলেট জেলায় আবাদ হয়েছে ৮২ হাজার হেক্টর।

সংবাদ প্রকাশঃ  ২৩২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

 

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ