সাপাহার থেকে দ্বিতীয় দফায় আম রপ্তানি হচ্ছে বিদেশে

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।    প্রদীপ সাহা,সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: সম্প্রতি দেশের অন্যতম প্রধান আম উৎপাদনকারী নওগাঁ জেলার সাপাহার থেকে আম রপ্তানি হচ্ছে বিদেশে।
ইংল্যান্ডে রপ্তানির উদ্দেশ্যে সোমবার (২১জুন) দ্বিতীয় চালানে নওগাঁর সাপাহার ‘বরেন্দ্র অ্যাগ্রো পার্ক’ ও ‘রূপ অ্যাগ্রো ফার্ম’ থেকে ১ হাজার ২৪০ কেজি আম্রপালি জাতের আম ঢাকার শ্যামপুরে পাঠানো হয়েছে। সেখানে পরীক্ষা-নিরীক্ষা শেষে আজ রাতেই নওগাঁর আমের দ্বিতীয় এই চালান যুক্তরাজ্যে পৌঁছাবে।
এর আগে গত বৃহস্পতিবার (১৭জুন) সাপাহার উপজেলার ‘বরেন্দ্র অ্যাগ্রো পার্ক’ ও ‘রূপ অ্যাগ্রো ফার্ম’-এর মালিক তরুণ কৃষি উদ্যোক্তা সোহেল রানা আম্রপালির প্রথম চালানের এক মেট্রিক টন (এক হাজার কেজি) ইংল্যান্ডে পাঠান।
বাংলাদেশ ফুড অ্যান্ড ভেজিটেবল এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের মাধ্যমে তিনি ইংল্যান্ডে আম রপ্তানি করেন।
সম্প্রতি দেশে আম উৎপাদনকারী অন্যতম প্রধান জেলা হিসেবে পরিচিতি পেয়েছে উত্তরের সীমান্তবর্তী জেলা নওগাঁ। এ জেলায় উৎপাদিত আমের ৬০ শতাংশই আম্রপালি জাতের আম (বারি আম-৩)।
এ জন্য নওগাঁ আম্রপালি আমের জেলা হিসেবে পরিচিতি লাভ করতে শুরু করেছে। এ জেলার সাপাহার, পোরশা, নিয়ামতপুর ও পত্নীতলা উপজেলায় আম্রপালি বেশি হয়ে থাকে।
সাপাহার কৃষি কর্মকর্তা মুজিবর রহমান বলেন, ‘আম চাষের জন্য উপজেলার ১৫ চাষিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই চাষিদের উৎপাদিত ও ক্ষতিকর রাসায়নিকমুক্ত আম বিদেশে পাঠানোর জন্য উপযুক্ত।’
এ ব্যাপারে সোমবার উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্ল্যাহ আল মামুন বলেন, বিদেশে আম রপ্তানি এটি অত্যন্ত আনন্দের বিষয় এবং উপজেলা প্রশাসন থেকে আমরা বিভিন্ন রকমের দিক নির্দেশনা প্রদান ও পদক্ষেপ গ্রহন করেছি। সে দেশ থেকে আমরা ভাল ফিটবেগ পেয়েছি। যে আম দেশের বাজারে দুই হাজার টাকা মণে বিক্রি হচ্ছে, সেই আম রপ্তানিকারকদের কাছে চার হাজার টাকা মণ দরে বিক্রি করছেন চাষিরা, এতে করে এই এলাকার চাষীরা লাভবান হচ্ছেন।
তরুন আমচাষি সোহেল রানা বলেন, ১০৭ বিঘা জমিতে গড়ে তোলা বাগানে দেড় হাজার আম্রপালি জাতের আমগাছ আছে। এ বছর প্রায় ৫০০ আম্রপালি জাতের গাছের আমে ফ্রুট ব্যাগিং করেছেন বিদেশে আম রপ্তানির জন্য। কারণ, রোগবালাইমুক্ত আমই বিদেশে যায়। এরপরও যেসব আম বিদেশে রপ্তানি করা হবে, সেগুলো ঢাকাতে পরীক্ষা করা হয়।
ওই পরীক্ষার মাধ্যমে আমে কোনো রোগবালাই বা কীটনাশক আছে কি না, তা নিশ্চিত করা হয়। এরপর তা বিদেশে পাঠানোর অনুমতি দেওয়া হয়।
১৭ জুন এক মেট্রিক টন আম্রপালি আম কোনো ঝামেলা ছাড়াই বিদেশে পাঠাতে পেরেছেন তিনি। দ্বিতীয় চালান নিয়েও ঝামেলা হবে না বলে তিনি মনে করেন। তিনি আশা করছেন, এ বছর আরও প্রায় ২০ মেট্রিক টন আম রপ্তানি করতে পারবেন। যুক্তরাজ্য ছাড়াও ফিনল্যান্ড, ইতালি ও সুইডেনে আম পাঠানোর জন্য তিনি অর্ডার পেয়েছেন।
দৈনিক যুগান্তর পত্রিকায় আওয়ামী লীগ নেতা রোশন আলী মাস্টারের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রকাশের প্রতিবাদে দেবিদ্বার পৌর শ্রমীক লীগের আয়োজনে মানববন্ধন
দেবিদ্বার প্রতিনিধি : কুমিল্লা (উঃ) জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আলহাজ¦ মোঃ রোশন আলী মাষ্টারের বিরুদ্ধে দৈনিকে যুগান্তর পত্রিকায় মিথ্যা সংবাদ প্রকাশিত হয় গত কয়েকদিন আগে। ওই মিথ্যা সংবাদ প্রকাশের প্রতিবাদে দেবিদ্বারের বিভিন্ন ইউনিয়ন আওয়ামী লীগ ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের উদ্যোগে বিভিন্ন এলাকায় মানববন্ধন ও প্রতিবাদ সভা অব্যাহত রেখেছে।
এরই ধারাবাহিকতায় মঙ্গলবার সকালে কুমিল্লা-সিলেট মহাসড়কের দেবিদ্বার পৌর এলাকায় বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগ পৌর শাখা ও আওয়ামী লীগের অঙ্গসংগঠনের উদ্যোগে মানববন্ধন করা হয়। মানববন্ধন শেষে প্রতিবাদ সভায় আওয়ামী লীগের নেতৃবৃন্দরা প্রতিবাদ বক্তব্য রাখেন।
ওই মানব বন্ধন ও প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন পৌর শ্রমিক লীগের সভাপতি মো.গিয়াস উদ্দিন সমরকার। এ সময় বক্তব্য রাখেন, পৌর আওয়ামী লীগের সদস্য হাজী মো. মোসলেহ উদ্দিন মানিক, উপজেলা ছাত্র লীগের সাবেক যুগ্ন আহবায়ক মো.বিল্লাল হোসেন ডালিম, পৌর আওয়ামী লীগ নেতা হাজী আবুল কালাম আজাদ,কৃষক লীগ নেতা সুজিত পোদ্দার,সাংস্কৃতিক ব্যক্তিত্ব আবদুর রহমান ভুইয়া, বারেরা ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলমগীর মুন্সি, পৌর শ্রমিক লীগের সহ-সভাপতি সামির ভুইয়া ও মামুন, সাংগঠনিক সম্পাদক সাদ্দাম হোসেন, যুগ্ন-সাধারণ সম্পাদক আবদুল হালিম প্রমুখ।
অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন,পৌর যুব লীগের সাংগঠনিক সম্পাদক মো.আবুল হোসেন, মহিলা শ্রমিক লীগ নেত্রী পারভীন আক্তার,শাহিনুর লিপি,মিলন,তাললিমা আক্তার,জুলেখা বেগম,শিরিন আক্তার প্রমুখ।
বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর গৃহহীন, ভূমিহীন, হতদরিদ্রদের আবাসন নির্মানে ঠিকানা প্রতিষ্ঠার উদ্যোগ একটি যুগান্তকারী উদ্যোগ। কুমিল্লার দেবিদ্বারে আশ্রয়ন প্রকল্পের আওতাধিন আবাসন নির্মাণের উদ্যোগ গুলোও ছিল প্রশংসনীয়। যখন রাজামেহার ইউনিয়নের ওই এলাকার শতবর্ষি একমাত্র খেলার মাঠ ও কৃষি উৎপাদন, মৎস আহরণ ও পয়নিষ্কাষনের খালটি ভরাট করে আবাস নির্মানের উদ্যোগ নেয়া হয়, তখন প্রতিবাদের ঝর উঠে ৮ গ্রামের অধিবাসীর মধ্যে। খেলার মাঠ ও খাল রক্ষায় স্থানীয়দের পক্ষ থেকে সংশ্লিষ্ট দপ্তরে অভিযোগ পত্র দাখিল, বিক্ষোভ- সমাবেশ, মানব বন্ধন শুরু করে।
এ উদ্ভট পরিনিস্থতি নিরসনে এবং স্থানীয়দের শান্ত করতেই গত ৪ জুন উপজেলার রাজামেহার ইউনিয়নের সৈয়দপুর গ্রামের ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছিলেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আলহাজ রোশন আলী মাষ্টার। ওই ঘটনাকে ভিন্নখাতে প্রবাহীত করতে একটি বিশেষ মহলের প্ররোচনায় একটি জাতীয় দৈনিকে “প্রধান মন্ত্রীর আশ্রয়ন প্রকল্প : দেবিদ্বারে জেলা আ’লীগ সাধারন সম্পাদকের বাধায় কাজ বন্ধ” শিরোনামে প্রকাশিত সংবাদ প্রকাশ করা হয়। যা ছিল মিথ্যা ও বানোয়াট। কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আলহাজ¦ মো. রোশন আলী মাষ্টারকে হেয়প্রতিপন্ন করতেই একটি মহল তা করেছিল। ‘দৈনিক যুগান্তর পত্রিকা’য় প্রকাশিত মিথ্যা বানোয়াট ও উদ্দেশ্যমূলক সংবাদ প্রকাশের প্রতিবাদে কুমিল্লা উত্তর আওয়ামী লীগ বিভিন এলাকায় প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন।

সংবাদ প্রকাশঃ  ২২২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email