সাপাহারে আন্তর্জাতিক নার্সেস ও মিডওয়াইফ দিবস উদযাপন

সিটিভি নিউজ।।    প্রদীপ কুমার সাহা,সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: আমাদের নার্স আমাদের ভবিষৎ; প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নওগাঁর সাপাহারে আন্তর্জাতিক নার্সেস ও মিডওয়াইফ দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও কেক কটার মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়েছে।
১৮২০ সালের এই তারিখে আধুনিক নার্সিং পরিষেবার পথপ্রদর্শক ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্ম হয়েছিল। এই দিবস পালনের মাধ্যমে সম্মান জানানো হয় সেই নারীকে যিনি তার কর্মের মাধ্যমে প্রতিষ্ঠা করেছেন- নার্সিং একটি পেশা নয়, সেবা।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী, একজন চিকিৎসকের বিপরীতে তিনজন রেজিস্টার্ড নার্স প্রয়োজন। কিন্তু বাংলাদেশে মোট ১ লাখ ৩৬ হাজার নিবন্ধিত চিকিৎসকের বিপরীতে নার্স রয়েছে মাত্র ৭৭ হাজার ৮৩৮ জন।
দেশের প্রেক্ষাপটে চিকিৎসকের অনুপাতে বর্তমানে নার্স থাকার কথা ৪ লাখ ৮ হাজার জন। কিন্তু দুঃখের বিষয় চিকিৎসকদের অনুপাতে নার্সের ঘাটতি ৩ লাখ ৩০ হাজার ১৬২ জন। এরমধ্যে সরকারি হাসপাতালে কর্মরত নার্সের সংখ্যা মাত্র ৪২ হাজার ৩৩০ জন। যা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদন্ড অনুযায়ী, প্রতি ১০ হাজার জনসংখ্যার বিপরীতে ২৩ জন নার্স থাকার কথা। যদিও বাংলাদেশে এই সংখ্যা মাত্র ২ জন।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আয়োজনে শুক্রবার বেলা ১১টায় কমপ্লেক্স সভাকক্ষে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মুহা: রুহুল আমিনের সভাপতিত্বে আলোচনা সভায় মেডিকেল অফিসার ডা: মোরশেদ মঞ্জুর কবির লিটন, তার সহধর্মীনি ডা: মোহাতারমা মোস্তারি মনিকা, শিশু বিশেষজ্ঞ রাজশাহী মেডিকেল কলেজ, মেডিকেল অফিসার মোফাজ্জল হোসেন, আব্দুল্যাহ আল মামুন, আলোমগীর হোসেন, নার্সিং সুপারভাইজার সালেমা খাতুন, ইনচার্জ নাজমুন নাহার সহ সকল নার্স উপস্থিত ছিলেন।

সংবাদ প্রকাশঃ ১২০৫২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like>  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ