‘শ্রীকাইল থেকে দৈনিক ১০-১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রীডে যুক্ত হবে’

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

কুমিল্লার মুরাদনগর উপজেলার শ্রীকাইল নর্থ-১ অনুসন্ধান কূপ খনন প্রকল্পের কর্মকর্তাদের সাথে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন।

সিটিভি নিউজ।।      ফয়জুল ইসলাম ফয়সাল, মুরাদনগর থেকে :================
কুমিল্লার মুরাদনগর উপজেলার শ্রীকাইল নর্থ-১ অনুসন্ধান কূপ খনন প্রকল্পের কর্মকর্তাদের সাথে শনিবার দুপুরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) মো. হুমায়ূন কবীর, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান।
প্রধান অতিথির বক্তব্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন বলেন, দেশে গ্যাসের চাহিদা পূরণ ও সমৃদ্ধির লক্ষ্যে আগামী ৩ বছরের মধ্যে নতুন করে ৪৬টি গ্যাস কূপ খনন করা হবে। এতে বাপেক্সের নিজস্ব দক্ষতায় ২১টি কূপের খনন কাজ করবে। বাকি কূপগুলো বিদেশি কোম্পানির মাধ্যমে কাজ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাপেক্সকে আরো দক্ষ ও শক্তিশালী করণে বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে যাচ্ছেন।
সভাপতির বক্তব্যে বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী বলেন, গত জুন মাসে শ্রীকাইল নর্থ-১ অনুসন্ধান কূপ খনন প্রকল্পটির কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে ১৮২ মিটার পর্যন্ত কূপ খনন করা হয়েছে। আগামী ৪ মাসের মধ্যে সম্ভাব্য ৩ হাজার ৫শ’ মিটার গভীর কূপ খনন করা হবে। কাজ শেষে দৈনিক প্রায় ১০-১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যেতে পারে। সবকিছু ঠিক থাকলে এই ক্ষেত্র থেকে আগামী ৬ মাসের মধ্যে জাতীয় গ্রীডে গ্যাস যুক্ত করা সম্ভব হবে। বাপেক্সের এই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৯৯ কোটি ২৮ লক্ষ টাকা।
বাপেক্সের ব্যবস্থাপক (প্রশাসন) মো: কামাল হোসেনের উপস্থাপনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, বাপেক্সের মহা-পরিচালক আলমগীর হোসেন, স্থানীয় সরকার বিভাগ কুমিল্লার উপ-পরিচালক (উপ-সচিব) মো. শওকত ওসমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা আলাউদ্দিন ভূঁইয়া জনি, বাঙ্গরা বাজার থানার ওসি ইকবাল হোসেন, শ্রীকাইল নর্থ-১ প্রকল্প পরিচালক প্রিন্স মোহাম্মদ আল-হেলাল, বাপেক্সের সেলিমা শাহনাজ, মোহাম্মদ শাহজাহান, খনন অধিকর্তা মোহাম্মদ মহসিন ও বাপেক্স কর্মচারী শ্রমিক লীগের সভাপতি শাহজাহান চৌধুরী প্রমূখ।
আলোচনা সভা শেষে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেনসহ অন্যান্যরা শ্রীকাইল নর্থ-১ অনুসন্ধান কূপ খনন কাজ পরিদর্শন করেন।

সংবাদ প্রকাশঃ  ২-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email