রাজনৈতিক দোষারোপ নয়, সহিংসতা রোধে অবিলম্বে সমস্ত ঘটনার সুষ্ঠ বিচার হোক=সচেতন নাগরিক কমিটি

সিটিভি নিউজ।।  প্রেসবিজ্ঞপ্তি।।       চাই মুক্তিযুদ্ধের চেতনার অসাম্প্রদায়িক বাংলাদেশ;
রাজনৈতিক দোষারোপ নয়, সহিংসতা রোধে অবিলম্বে সমস্ত ঘটনার সুষ্ঠ বিচার হোক
সম্প্রতি শারদীয় দর্গোৎসবে কুমিল্লার একটি পূজামন্ডপের ঘটনাকে কেন্দ্র করে দেশের অন্তত ১৫টি জেলায় শতাধিক সাম্প্রদায়িক সহিংসতায় অন্তত ছয়জন নিহত এবং কয়েকশ মানুষ আহত হয়েছে। দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ওপর সন্ত্রাসী হামলা, মন্দির-পূজামন্ডপ, বাড়িঘর-ব্যবসাপ্রতিষ্ঠানে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে, যা অত্যন্ত বেদনাদায়ক ও উদ্বেগজনক। ভুক্তভোগীদের মতে, স্থানীয় প্রশাসন ও আইন-শঙ্খলারক্ষাকারী বাহিনী তড়িৎ পদক্ষেপ নিলে সহিংসতার মাত্রা ও ক্ষয়ক্ষতি অনেকটা এড়ানো যেত। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) কুমিল্লা উদ্যোগে আজ ২৮ অক্টোবর ২০২১ সকাল ১০ টায় কুমিল্লা প্রেস ক্লাব চত্বরে সাম্প্রদায়িক সহিংসতার এসব ঘটনার সুষ্ঠ বিচারের দাবীতে এক মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে দেশব্যাপী হিন্দু সম্প্রদায়ের মন্দির, বাড়িঘর, ব্যবসাপ্রতিষ্ঠানসহ জীবন-জীবিকার ওপর প্রায় সপ্তাহব্যাপী চলমান সাম্প্রদায়িক হামলা বন্ধে আইন-শঙ্খলারক্ষাকারী বাহিনীসহ মাঠপ্রশাসন যথাযথ সময়ে প্রত্যাশা অনুযায়ী কার্যকর পদক্ষেপ নিতে পারেনি। ঘটনা ঘটে যাওয়ার পর শতাধিক মামলায় কয়েক হাজার আসামি করা হলো; অথচ চিরাচরিত রাজনৈতিক দোষারোপের বাইরে এখন পর্যন্ত অধিকাংশ স্থানেই প্রকত অপরাধীদের চিহ্নিত করা সম্ভব হয়নি। এই ঘটনার পূববর্তী সমস্ত সহিংসতাতেও একই দৃশ্যের পুনরাবৃত্তি দেখা যায়। এতে প্রকত অপরাধীরা আড়ালে চলে যায় এবং নিয়মিত বিরতিতে সাম্প্রদায়িক সহিংসতা ঘটতেই থাকে। বিগত এক দশকে তিন হাজারেরও অধিক সহিংস হামলায় ভিন ধর্মাবলম্বীদের দেড় হাজারের বেশি বাড়িঘর, প্রতিমা, পূজামন্ডপ ও মন্দিরে অগ্নিসংযোগ ও ভাঙচরের ঘটনার একটিতেও দৃষ্টান্তমূলক শাস্তির নজির নেই। সাম্প্রদায়িক শক্তির প্রতি রাজনৈতিক পৃষ্ঠপোষকতার পাশাপাশি বিচারহীনতার এই সংস্কৃতিই হামলাকারীদের আরও উস্কে দিচ্ছে এবং সাম্পদায়িকতার বীজ জিইয়ে রেখেছে। রাজনৈতিক দোষারোপের ঘেরাটোপে আটকে এসব ঘটনার বিচার না হওয়ায় নিয়মিত বিরতিতে এ ধরনের সহিংসতা ঘটছে, তাই এই ধারাবাহিক সহিংসতাকে আর বিচ্ছিন ঘটনা বলার সুযোগ নেই। মুক্তিযুদ্ধের চেতনার অসাম্পদায়িক বাংলাদেশ বিনির্মাণে অবিলম্বে সাম্প্রদায়িক সহিংসতার সমস্ত ঘটনার সুষ্ঠ বিচার নিশ্চিত করা জরুরি।

সাম্প্রদায়িক সহিংসতা রোধে সরকারের কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে মানববন্ধন থেকে সনাক কুমিল্লা নিম্নোক্ত সুপারিশসমূহ উপস্থাপন করেন:

১. সাম্প্রদায়িক সহিংসতার সমস্ত ঘটনার সাথে জড়িত প্রকৃত অপরাধীদের গ্রেফতার এবং দ্রুত বিচার ট্রাইব্যুনালে তাদের দৃষ্টান্ত মূলক শাস্তি প্রদান;
২. সহিংস ঘটনার যেন বিস্তৃতি না ঘটে সেজন্য প্রশাসন ও আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী কর্তক তাৎক্ষণিক জোরালো পদক্ষেপ গ্রহণ;
৩. শাহাবুদ্দিন কমিশন কর্তক দাখিলকত প্রতিবেদন প্রকাশ এবং এতে উল্লেখিত সুপারিশের আলোকে ব্যবস্থা গহণ;
৪. সাম্প্রদায়িক শক্তির প্রতি রাজনৈতিক পষ্ঠপোষকতা চিরতরে নিমূল করতে হবে এবং প্রশাসনিক ও আইন প্রয়োগকারী সংস্থার পরিপূণ নিরপেক্ষতা ও পেশাগত উৎকষ নিশ্চিত করতে হবে;
৫. ধর্মীয় উগ্রবাদ ও সহিংসতা রোধে শিক্ষাক্রমে সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয় পাঠ্য হিসেবে অন্তভুক্তকরণ;
৬. ভবিষ্যতে যেন সাম্প্রদায়িক সহিংসতার মতো জঘন্য অপরাধ সংঘটিত না হয় সেজন্য রাষ্ট্রীয় উদ্যোগে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রনয়ন ও বাস্তবায়ন।

মানববন্ধনে একত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন প্রত্যয় এর নির্বাহী পরিচালক মাহামুদা আক্তার, কুমিল্লা রিপোর্টার্স  ইউনিটির  সভাপতি ওমর ফারুকী তাপস, সৃষ্টি এর নির্বাহী পরিচালক সালমা আক্তার, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম, কুমিল্লা জেলা হিন্দু মহাজোটের সাধারণ সম্পাদক এডঃ মানিক ভৌমিক, স্বজন সমন্বয়কারী অধ্যাপিকা নাজমা আহমেদ, মহিলা বিষয়ক অধিদপ্তর, কুমিল্লার সাবেক উপ পরিচালক সেলিনা আক্তার, ব্লাস্ট কুমিল্লা ইউনিটের সমন্বয়কারী ও সনাক সদস্য এডঃ শামীমা আক্তার জাহান, নাট্যগুরু শাহজাহান চৌধুরী, সনাক সদস্য আলহাজ¦ শাহ্ মোঃ আলমগীর খান, সনাক সদস্য বদরুল হুদা জেনু, ওয়াইডব্লিউসিএ কুমিল্লা সাধারণ সম্পাদক ও সনাক সহ সভাপতি আইরিন মুক্তা অধিকারী ও সনাক সহ সভাপতি অধ্যাপক নিখিল চন্দ্র রায় প্রমূখ।

মানববন্ধনের সমাপনি বক্তব্যে সনাক কুমিল্লার সভাপতি রোকেয়া বেগম শেফালী মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্পদায়িক বাংলাদেশ গঠনের সাংবিধানিক অধিকার বাস্তবায়নে অপরাধীকে সুরক্ষা প্রদান না করে প্রচলিত আইনে এ ধরনের ফৌজদারি অপরাধের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবী জানান। তিনি বলেন সাম্প্রদায়িক শক্তির প্রতি রাজনৈতিক পৃষ্ঠপোষকতা চিরতরে নির্মূল করে সহিংসতার জন্য দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে না পারলে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশের স্বপ্ন পূরণ অসম্ভবই রয়ে যাবে।

সংবাদ প্রকাশঃ  ২৮-১০-২০২১ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ