মুরাদনগরে দুই বছর দুই কানি জমির ইরি ক্রীম বন্ধ, কষকরা ইরি চাষ থেকে বঞ্চিত

সিটিভি নিউজ।।    মুরাদনগর( কুমিল্লা) প্রতিনিধিঃ =========

মুরাদনগরে দুই বছর দুই কানি জমির ইরি ক্রীম বন্ধ। কষকরা ইরি চাষ থেকে বঞ্চিত। থানায় ও ইউএনও অফিসে অভিযোগ করেছেন। কুমিল্লা জেলা মুরাদনগর উপজেলা পূর্ব ধৈইর পশ্চিম ইউনিয়ন আব্দুল রহিম সরকার ইরি ক্রীম গত দুই বছর যাবৎ ১ শ’ কানি ইরি চাষিরা ইরি থেকে বঞ্চিত হয়েছে।  ওই ক্রীম ইরি পরি বর্তে শরিষা চাষ করছে।

ইরি চাষি  শহিদ মিয়া, মজিবুর রহমান, দেলোয়ার হোসেন বলেন,  রহিম সরকার ইরি ক্রীমে গত দুই বছর যাবৎ ইরি জমিতে পানি দিচ্ছেন না।
ইরি জমি চাষি আলম সরকার বলনে, ওই ক্রীমে গত দুই বছর যাবৎ ইরি জমিতে পানি দিচ্ছে না। একশ কানি জমি পতিত। আমি নিজ করচে নীজ জমিতে শ্যালো মিশিন বসিয়ে ইরি জমিতে পানি দিচ্ছি। এতে ক্ষিপ্ত হয়ে রহিম সরকার আমার বিরুদ্ধে থানায় ডায়েরি করেন।  আমিও সুষ্ঠু নিরপেক্ষ বিচারের আশায় মুরাদনগর উপজেলা নির্বাহীর কর্মকর্তা বরাবর একটি অভিযোগ দাখিল করি। রহিম সরকার আমার উপর যে কোন সময় হামলা করতে পারে। আমি ভয়ে পালিয়ে বেড়াচ্ছি।
ক্রীমের মালিক রহিম সরকার বলেন,
১ শ’ কানি জমির মধ্যে ২০ কানি জমির উপর  মানুষ বশত বাড়ী করেছেন। খাল খুব গভীর।  খালে পানি পুরাতে দুই দিন লাগে। জমি উচু। জমিতে পানি উাঠাতে বার বার খাল পুরাতে হয়। জমিগুলো শরিষা চাষ পর মানুষ ইরি চাষ করবে। আমার ইরি ক্রীমে নিজ খরচে  আলম বিডিআর নিজ খরচে ১২ কানি জমির উপর স্যালো মিশিং বসিয়ে ইরি করছে। তার বিরুদ্ধে বাঙ্গরা বাজার থানা আমি সাধারণত ডায়েরি করেছি। আমার ক্রীমে কি ভাবে ইরি জমি চাষ করে।
পূর্ব ধৈইর পশ্চিম ইউনিয়ন কৃষি উপ সহকারী ( ব্লক সুপার ভাইজার) মোঃ শাহিন আলম বলেন, গত দুই  বছর এই ইরি জমিতে পানি দিচ্ছে না রহিম সরকার।  ইরি ক্রীম বন্ধ রয়েছে। ওই জমিগুলোতে শরিষা চাষ করছে।

মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) আলাউদ্দীন ভূঞা জনী বলেন, একটু জমিও পতিত রাখা যাবেনা। আমি খোজ নিচ্ছি। অভিযোগ পেয়েছি।  খোজ নিয়ে যতাযত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।সংবাদ প্রকাশঃ ১৭০১২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ