মুরগির খামারের বিষ্ঠা ও অন্য বর্জ্য খালে ফেলার অপরাধে ৪ মুরগি খামারিকে অর্থদন্ড

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।।   মোঃ অপু খান চৌধুরী।। সংবাদদাতা  জানান ======
প্রায় এক বছর ধরে উপজেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর ও ইউনিয়ন পরিষদের নানা বাধা ও অভিযোগ উপেক্ষা করে শশীদল ইউনিয়নের হরিমংগল খালে সরাসরি কঠিন বর্জ্য নিক্ষেপ করে আসছিলো ওই এলাকার ৪টি মুরগির খামারের কর্তৃপক্ষ।
সরেজমিনে দেখা যায় হরিমংগলের প্রবাহমান ওই খালে ময়লার স্তর জমে গিয়েছে এবং দুর্গন্ধে এলাকাবাসীর জীবন দুর্বিষহ হয়ে পড়েছে। পাশেই রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়। এটি নিয়ে ইতোপূর্বে একাধিক অভিযোগ দাখিল করেছে এলাকাবাসী।
পরে আজ মঙ্গলবার (১০ জানুয়ারি) বেলা তিনটায় ওই এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উপজেলা প্রশাসন।
এসময় পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর আওতাধীন কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা, ২০২১ এর ৭ বিধির ৩ ও ৫ উপবিধি লংঘনের অভিযোগে অভিযুক্ত চার মুরগি খামারির প্রত্যেককে ৬০ হাজার টাকা করে মোট ২ লক্ষ ৪০ হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়।
দন্ডিতরা হলেন, এস এম নাজমুল হাসান (৩৮), মো. আনিসুর রহমান (৪৫), মো. ময়নাল হোসেন (৪৯) ও মো. শাহীন আলম (৫০)।
প্রত্যেক মুরগির খামারিকে বায়োগ্যাস প্ল্যান্ট, সেটেলিং ট্যাংক এবং পরিশেষে স্থানীয় সরকার কর্তৃপক্ষ ইউনিয়ন পরিষদের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে বর্জ্য অপসারণের নির্দেশনা প্রদান করে আদালত।
অভিযানে পরিবেশ অধিদপ্তর কুমিল্লা জেলা কার্যালয়ের রিসার্চ কর্মকর্তা মো. রুনায়েত আমিন রেজা, উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর পারভীন সুলতানা, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুর রহমান রিয়াদ ও ব্রাহ্মণপাড়া থানা পুলিশের একটি দল উপস্থিত ছিলেন।সংবাদ প্রকাশঃ ১০০১২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

Print Friendly, PDF & Email