মসজিদ-মাদ্রাসা-স্কুলে ১০ হাজার ফলজ বৃক্ষ রোপণের ব্যতিক্রমী উদ্যোগ

সিটিভি নিউজ।। আরিফ আজগর    জেলা প্রতিনিধি, কুমিল্লা ==============
কুমিল্লায় জেলাজুড়ে বিভিন্ন মসজিদ-মাদ্রাসা এবং স্কুল প্রাঙ্গণে ১০ হাজার ফলজ বৃক্ষ রোপণের ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে কেএম আমির হোসেন নামের এক জাপান প্রবাসী।
বুধবার (২৪ জুলাই) জেলার চান্দিনা উপজেলার ৪টি ইউনিয়নের বিভিন্ন মসজিদ-মাদ্রাসা এবং স্কুলের প্রাঙ্গণে বিভিন্ন জাতের ১ হাজার ১শ গাছের চারা রোপণ করা হয়।
বুধবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেন জাপান প্রবাসী কেএম আমির হোসেন। তিনি বলেন, আমি সারা জেলায় ১০ হাজার বিভিন্ন জাতের ফলজ গাছের চারা রোপণের উদ্যোগ নিয়েছি।
আজ (বুধবার)চান্দিনার মহিচাইল, মাইজখার, নবাবপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে ১ হাজার ১শ চারা রোপণ করা হয়েছে। আগামী সাতদিন জেলার অন্যান্য উপজেলাগুলোতে লাগানো হবে। আমি কেবল মসজিদ-মাদ্রাসা এবং স্কুলের প্রাঙ্গণে এসব চারা রোপণ করার সিদ্ধান্ত নিয়েছি। যেন ভবিষ্যতে গাছগুলো বড় হলে, ফল আসলে সে ফলগুলো বিক্রি করে মসজিদ মাদ্রাসার বিদ্যুৎ বিলসহ বিভিন্ন ছোটোখাটো খরচ সেরে যায়।
আমড়া, পেয়ারা, লেবু, জাম্বুরা, আম, কাঁঠালসহ বিভিন্ন জাতের ফলজ গাছের চারা রোপণ করা হচ্ছে বলে জানান তিনি।
পানিপাড়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ মো. মফিজুল ইসলাম বলেন, এই উদ্যোগটা সত্যি খুব ভালো লাগল। বন-বনানী কমতে থাকায় বৈশ্বিক জলবায়ুর যে পরিবর্তন হয়েছে, তাতে সবারই বৃক্ষ রোপণে উদ্যোগী হওয়া উচিত। আমির হোসেনের এই ব্যতিক্রমী উদ্যোগকে আমরা স্বাগত জানাই। পাশাপাশি তার জন্য দোয়া রইল।
বদরপুর ফাঐ নূরানী মাদ্রাসা ও এতিমখানার শিক্ষক আহমেদ উল্লাহ বলেন, আমাদের এতিমখানায় কয়েক প্রজাতির ফলগাছের চারা রোপণ করা হয়েছে। গাছগুলো আমাদের কাছে আমানত, আমরা সেগুলোর যত্ন নিব। ফল ধরা শুরু করলে সেগুলো বিক্রি করে মাদ্রাসার কাজে অর্থগুলো ব্যয় করা হবে।
মাইজখার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ সেলিম প্রধান বলেন, জাপান প্রবাসী আমির হোসেনেনর প্রতিষ্ঠিত রংধনু ব্লাড ডাইভার্স সংগঠনের উপদেষ্টা আমি। সংগঠনের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমে পাশে থেকে সহযোগিতা করছি। আমির হোসেনের মতো বাংলাদেশের সকল যুবকদের সামাজিক এসব কর্মকাণ্ডে এগিয়ে আসা উচিত। আজ আমরা ১ হাজার ১শ গাছের চারা রোপণ করেছি। আগামী ১ সপ্তাহ ধরে সারা জেলায় এ কার্যক্রম চালানো হবে।

জাপান প্রবাসী কুমিল্লার এ যুবকের প্রতিষ্ঠিত রংধনু ব্লাড ডাইভার্স নামক স্বেচ্ছাসেবী সংগঠনের ৬-৭ জন তরুণ এসব বৃক্ষ রোপণের কাজ করছে বলে জানান আমির। তিনি বলেন, আমার প্রতিষ্ঠিত এই সংগঠন বিভিন্ন মুমূর্ষু রোগীদের রক্তদান করে আসছে প্রতিষ্ঠালগ্ন থেকে। গত করোনার পেন্ডামিকে যখন চারদিকে অক্সিজেনের হাহাকার, তখন আমরা দেশের বিভিন্ন প্রান্তে ফ্রি অক্সিজেন সেবা দিয়েছি। এছাড়াও সবধরনের সামাজিক উন্নয়ন কর্মকাণ্ড করে আর্ত সামাজিক উন্নয়নে নিজেকে নিয়োজিত করেছেন বলে জানান কুমিল্লার এই জাপান প্রবাসী।সংবাদ প্রকাশঃ  ২-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ