ভারতের প্রজাতন্ত্র দিবসে বাংলাদেশ-ভারত মৈত্রীর শুভেচ্ছা

সিটিভি নিউজ।।    তরিকুল ইসলাম লাভলু, নিজস্ব প্রতিনিধি: ২৬ জানুয়ারি ভারতের ৭৩ তম প্রজাতন্ত্র দিবস। এই মহান দিবসে বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি ভারতের সরকার ও জনগণকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।
ভারতের গণতন্ত্র দিবস প্রথম পালিত হয় হাজার ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। এইদিন ভারত শাসনের জন্য ১৯৩৫ সালের ঔপনিবেশিক ভারত সরকার আইনের পরিবর্তে ভারতীয় সংবিধান কার্যকরী হয়। হাজার ১৯৪৯ সালের ২৬ নভেম্বর স্বাধীন ভারতের সংবিধান গৃহীত হওয়ার পর ঠিক করা হয় ১৯৩০ সালের ২৬ জানুয়ারি প্রথম স্বাধীনতা পালনের দিনটিকে শ্রদ্ধা জানিয়ে ১৯৫০ সালের ২৬ জানুয়ারি থেকে ভারতের সংবিধান কার্যকর হবে এবং সেদিন থেকে প্রধানমন্ত্রী কে ভারতবর্ষ হিসেবে পরিচিত হবে। সেই থেকে ভারতবর্ষ ২৬ জানুয়ারিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করে আসছে।
ভারতের ৭৩ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযুদ্ধা মোঃ রাশিদুল আলম এবং সাধারণ সম্পাদক শ্রী নারায়ন সাহা মনি ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও ভারতের সর্বস্তরের জনগণকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে। তারা দৃঢ়ভাবে বিশ্বাষ করে বাংলাদেশ ও ভারত অকৃতিম বন্ধু। ১৯৭১ সালে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভারতের সাহায্য ও সহযোগীতা তারই প্রমাণ।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী  শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দেশ শান্তি, সম্প্রীতি ও অর্থনৈতিক উন্নতি অর্জিত হোক ৭৩ তম প্রজাতন্ত্র দিবসে এই প্রত্যাশা করেছেন সংগঠনটি।সংবাদ প্রকাশঃ  ২৭-০১-২০২২ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ