ব্রাহ্মণবাড়িয়ার কসবায় বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরন বিষয়ে ইমামদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

সিটিভি নিউজ।।    বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরনের লক্ষে এবং নিরাপদ শ্রম অভিবাসন প্রক্রিয়ায় ইমামদের সম্পৃক্তকরণের মাধ্যমে জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে আজ মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর ২০২২) ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ইসলামিক ফাউন্ডেসন মিলনায়াতনে জেলা কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস ও অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের আয়োজনে ৮০ জন ইমামদের নিয়ে “বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরন” বিষয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সেলর মো; ইকবাল হোসেন এর সঞ্চাচালনা ও উপস্থাপনায় আইসিএমপিডি এর “পাবলিক-প্রাইভেট সেক্টর পার্টনারশিপ ফর রিইন্টিগ্রেশন- ফেইস ২” এর বিভিন্ন কার্যক্রম ও ইমামদের করনীয় সম্পর্কে আলোচনা করেন।
তিনি অভিবাসন ও অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের ফেসবুক ফেইজ এবং হেল্পলাইন নম্বরে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করেন।

উক্ত কর্মশালায় কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়ার জেলার বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের প্রকৃত চিত্র তুলে ধরেন এবং সরকার গৃহীত পদক্ষেপ সম্পর্কে ইমামদের অবহিত করেন, আলোচনায় তিনি বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড-এর বিভিন্ন সেবা কার্যক্রম যেমন প্রবাসী কল্যাণ ব্যাংক, মৃত প্রবাসী কর্মী ও তার পরিবারের জন্য আর্থিক অনুদান, মৃত্যুজনিত ক্ষতিপূরণ, মৃতদেহ দেশে আনয়ন, মৃতদেহ পরিবহন ও দাফন খরচ, অসুস্থ প্রবাসী কর্মীদের জন্য আহত বা অসুস্থ কর্মীদের আর্থিক সাহায্য, এ্যাম্বুলেন্স সাহায্য, দেশে প্রবাসী কর্মী ও তাঁর পরিবারের জন্য শিক্ষাবৃত্তি, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির নিমিত্ত প্রত্যয়ন পত্র, প্রতিবন্ধী ভাতা বঙ্গবন্ধু ওয়েজ আর্নার্স সেন্টার প্রবাসী কর্মীদের সম্পদ রক্ষা ও প্রবাসী কল্যাণ শাখা (জেলা প্রশাসকের কার্যালয়) ইত্যাদি তুলে ধরেন।
তিনি RPL-এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন। বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য কারিগরি প্রশিক্ষন কেন্দ্র কেন্দ্র থেকে বিভিন্ন প্রকার প্রশিক্ষণ চলমান রয়েছে বলে তিনি সাংবাদিকদের অবহিত করেন। এছাড়া তিনি বিস্তারিত তথ্যের জন্য www.probashi.gov.bd, www.bmet.gov.bd, www.wewb.gov.bd, www.bmet.comilla.gov.bd ভিজিটের আহবান জানান।
বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য বিভিন্ন প্রকারের ঋণ সেবা যেমন অভিবাসী ঋণ, পূনর্বাসন ঋণ, বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ, বিশেষ পুনর্বাসন ঋণ, আত্মকর্মসংস্থানমূলক ঋণ, নারী অভিবাসী ঋণ, নারী পুনর্বাসন ঋণ, প্রবাসী কল্যাণ ব্যাংক সাধারণ ঋণ, সঞ্চয়ী সেবা, সঞ্চয় প্রকল্প, বঙ্গবন্ধু সঞ্চয়ী স্কীম, বঙ্গবন্ধু ডাবল বেনিফিট স্কীম, বঙ্গবন্ধু শিক্ষা সঞ্চয়ী স্কীম ও বিবাহ সঞ্চয়ী স্কীম সম্পর্কে আলোচনা করেন।

প্রশ্নোত্তর পর্বে, দেবব্রত ঘোষ অংশগ্রহণকারী ইমামদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের ভোগান্তি, প্রতারণা রোধে ইয়ামাদের কার্যকর ভূমিকা পালনের অনুরোধ জানান।

ইমাদের প্রতিনিধি এবং কসবা উপজেলার ইমাম সুপারভাইজর জনাব নুরল ইসলাম বলেন, বিদেশ ফেরত কর্মীদের সঠিক তথ্য প্রদান শুধু আমাদের নৈতিক দায়িত্বই নয় বরং এটা একটা পুন্যের কাজ। তাই আমরা আমাদের এলাকায় প্রতি জুম্মাতে আজকের প্রাপ্ত তথ্য প্রদান করবো, এ ব্যাপারে তার সাথে সকল ইমাম একমত পোষণ করেন।
কসবায় অভিজ্ঞ ইমামদের নিয়ে এত সুন্দর একটি কর্মশালা আয়োজন করার জন্য আইসিএমপিডি এবং কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

সংবাদ প্রকাশঃ  ২-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ