বুড়িচংয়ে ভেজাল খাদ্য ও দ্রব্যমূল্যবৃদ্ধি রোধে অভিযানের প্রস্তুতি!

সিটিভি নিউজ।।      গাজী জাহাঙ্গীর আলম জাবির, বুড়িচং (কুমিল্লা) প্রতিনিধি।‌।=======কুমিল্লার বুড়িচং উপজেলার বিভিন্ন হাট- বাজারে ভেজাল খাদ্য পণ্যে সয়লাব হয়ে পড়েছে। বিশেষ করে বুড়িচং সদর, নিমসার, ক্যান্টেরমেন্ট, ভরাসার, গাজীপুর,পূর্ণমতি, শঙ্কুচাইল, ছয়গ্রাম, কালিকাপুর, ফকির বাজারসহ সর্বত্র  খাদ্য সামগ্রীর  মূল্যবৃদ্ধি ও ভেজাল পণ্যের রমরমা ব্যবসা চলছে; তা যেন কোন ভাবেই ঠেকানো সম্ভব হচ্ছে না।

ভেজাল বিরোধী অভিযান  মাঝে মধ্যে চলছে। কিন্তু প্রয়োজনের তুলনায় অপ্রতুল। তবে, পবিত্র মাহে রমজান উপলক্ষে বড় পরিসরে ভেজাল বিরোধী অভিযান পরিচালনার প্রস্তুতি নিচ্ছে উপজেলা প্রশাসন ও থানা পুলিশ।
এদিকে রমজান মাসে নিত্যপণ্যের দামের উর্ধ্বগতি ঠেকাতে এবং সিন্ডিকেট ভাঙতে কাজ করবে উপজেলা প্রশাসন এমন তথ্য জানা গেছে। এজন্য প্রাক – প্রস্তুতি হিসেবে উপজেলা প্রশাসন বিভিন্ন সংস্থা ও নিজস্ব সোস দিয়ে তথ্য সংগ্রহ করছে।
বাজারজাত করা পণ্যের অরিজিনাল, আমদানি মূল্য ও পাইকারি মূল্য যাচাই- বাছাই করা হচ্ছে।
ইত্যিমধ্যে একাধিক যৌথ অভিযান পরিচালনা করে কয়েক লক্ষ টাকা জরিমানা, অবৈধ মালামাল, দোকান জব্দ করা হয়।  এসবের মধ্যে ছিল না উৎপাদনকারী প্রতিষ্ঠানের নাম, মূল্য, উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ। এছাড়া মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক পদার্থও ছিল। অসাধু ব্যবসায়ীদের কারণে প্রকৃত ব্যবসায়ীরা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনি বিভিন্ন হাট -বাজার পড়ছে ইমেজ সংকটে। এসব অবৈধ বানিজ্য চললেও সিন্ডিকেটের প্রভাবে অনেক সময় ব্যবস্থা নিতে পারছে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। আবার কোন কোন ক্ষেত্রে অবৈধ ব্যবসার টাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অসাধু কিছু ব্যক্তির পকেটে যাচ্ছে বলে শুনা যায়।যে কারণে অবৈধ ব্যবসা বন্ধ করা যাচ্ছে না বলে অভিযোগ সাধারণ মানুষের।
সাধারণ মানুষের দাবী আসন্ন মাহে রমজানে সেমাই,হলুদ -মরিচেরগুড়াসহ রোজার পণ্য সামগ্রী নিয়ে যাতে কেউ ভেজাল ,কৃত্রিম সংকট সৃষ্টি করতে না পারে, সে বিষয়ে প্রশাসনের দৃষ্টি কামনা করে। এবিষয়ে বুড়িচং ইসলামীয়া সুন্নিয়া সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মুফতি আবুল হোসেন  আল কাদেরী বলেন, পণ্য মজুদের মাধ্যমে কৃত্রিম সংকট সৃষ্টি করা ইসলামে নিষিদ্ধ। ব্যবসায়ীরা কারণে-অকারণে পণ্যের দাম বাড়িয়ে মানুষের যে দুর্ভোগ সৃষ্টি করে তা কোন মতেই জায়েজ নেই।
উপজেলা জামে মসজিদ কমপ্লেক্স এর খতিব, মাওলানা মোঃ বায়জিদ রাজা রাজাবি বলেন, ইসলাম মানবতার ধর্ম। পবিত্র মাহে রমজানে খাদ্য সামগ্রীর মূল্যবৃদ্ধি এবং ভেজাল খাদ্য সামগ্রী বিক্রি করা উচিত নয়। তিনি, রহমত, বরকত , নাজাত এবং আত্ম সংযমের এ পবিত্র মাসে ধর্মপ্রাণ মানুষকে কষ্ট না দিতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।
সহকারী কমিশনার (ভূমি) ছামিউল ইসলাম জানান, ভেজাল বিরোধী অভিযান এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধে অভিযান অব্যাহত রয়েছে।  রোজার মাসে সাধারণ মানুষের কথা মাথায় রেখে  ভেজালমুক্ত এবং দ্রব্যমূল্যের দাম সহনীয় রাখার লক্ষ্যে আমাদের তৎপরতা আরো বাড়াচ্ছি।
বুড়িচং থানা ইনচার্জ মোঃ ইসমাইল হোসেন বলেন,  ভেজাল বিরোধী, মাদক, কিশোর গ্যাং এবং নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রীর মূল্যবৃদ্ধি সহনীয় পর্যায়ে রাখার লক্ষ্যে উপজেলা প্রশাসনের পাশাপাশি থানা পুলিশ কাজ করে যাচ্ছে।
উপজেলা নির্বাহী অফিসার সাহিদা আক্তার বলেন, ভেজাল , মেয়াদোত্তীর্ণ পণ্য ও  দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখার লক্ষ্যে বিভিন্ন এলাকার বাজার ও মার্কেটে ২/১ দিনের মধ্যে ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করার জন্য ডিসি স্যারের নির্দেশনা রয়েছে। তিনি জানান, খাদ্যদ্রব্য সহনীয় পর্যায়ে রাখার লক্ষ্যে সরকারের নিরাপদ খাদ্য বান্ধব কর্মসূচি টিসিবির পণ্য বিক্রি অব্যাহত থাকবে এবং কোনভাবেই বুড়িচং উপজেলায় অসাধু ব্যবসায়ীদের অবৈধ ব্যবসা চলতে দেওয়া হবে না।     =====গাজী জাহাঙ্গীর আলম জাবির, বুড়িচং, কুমিল্লা থেকে।সংবাদ প্রকাশঃ ১৫০৩২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ