প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়তে দক্ষতা উন্নয়নের বিকল্প নাই-কুমিল্লা জেলা প্রশাসক

সিটিভি নিউজ।।    মনির হোসেন,কুমিল্লা সংবাদদাতা জানান === “থাকবো ভালো, রাখবো ভালো দেশ” “বৈধপথে প্রবাসী আয়-গড়বো বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে ২৮ ফেব্রুয়ারী কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের আয়োজনে “নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।   মঙ্গলবার সকাল ১০টায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) কুমিল্লা এর নিজস্ব কনফারেন্স রুমে প্রতিষ্ঠানের অধ্যক্ষ প্রকৌশলী কামরুজ্জামান সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শামীম আলম।বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ। মূলআলোচ্য বিষয়ের ওপর বক্তব্য রাখেন টিটিসি র   অধ্যক্ষ প্রকৌশলী কামরুজ্জামান ও  কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ।

কারিগরি শিক্ষার প্রতি আরও মনোযোগী হওয়ার আহবান জানিয়ে জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম বলেন, সন্তানদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে অভিভাবকেরা সবসময় ব্যস্ত। তবে দিন পাল্টে যাচ্ছে, এখন শুধু শিক্ষিত হলেই চলবে না, কর্মক্ষেত্রে সফলতা পেতে শিক্ষার পাশাপাশি দক্ষতা অর্জনের বিকল্প নেই।সাধারণ শিক্ষায় উচ্চ শিক্ষিত হয়ে অনেকে বেকার ও দুঃসহ জীবনযাপন করছেন। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে হলে কারিগারি শিক্ষায় নিজেকে দক্ষ হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে। জেলা প্রশাসক আরো বলেন, পারিবারিক, সামাজিক ও দেশের উন্নয়নে দক্ষ জন শক্তির বিকল্প নেই। বর্তমান সরকার জনসংখ্যাকে দক্ষ জনশক্তিতে পরিনত করতে নানামুখী উদ্যোগ নিয়েছে। প্রশিক্ষন নিয়ে দক্ষ হয়ে বিদেশ যেতে বিদেশগামীদের প্রতি আহবান জানান। তিনি এবং দক্ষ জনশক্তি তৈরীতে সরকারের প্রদক্ষেপ সমূহ জনসাধারণের মধ্যে ছড়িয়ে দিতে হবে। প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়তে দক্ষতা উন্নয়নের বিকল্প নাই। এসময় বক্তারা নিরাপদ, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন অতিথিরা। তাছাড়া বলেন, জেনে বুঝে, প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ-সম্মান দুটোই পাওয়া যাবে। মিথ্যা তথ্যের উপর নির্ভর করে বা অন্যের প্রলোভনে বিদেশ যাওয়ার সিদ্ধান্ত না নেওয়ার পরামর্শ দেয়া হয়। অনুষ্ঠানে বক্তাগণ নিরাপদ অভিবাসন এবং দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার এর বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন।

সংবাদ প্রকাশঃ ২৮০২২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ